প্রযুক্তি পরামর্শ দিতে যাত্রা শুরু ‘স্টার্ট আপ যশোর’

যাত্রা শুরু ‘স্টার্ট আপ যশোর’

বেনাপোল (যশোর) : নতুন উদ্যোক্তাদের প্রযুক্তিগত পরামর্শ দিতে একটি আইডিয়া, একটি প্রতিষ্ঠান-এই শ্লোগানে যাত্রা শুরু করেছে ‘স্টার্ট আপ যশোর’। দেশের শিক্ষা ব্যবস্থায় ‘চাকরি’ ফোকাস করা হয়েছে। কিন্তু এ শিক্ষা ব্যবস্থার লক্ষ্য ১৮০ ডিগ্রি বদলে উদ্যোক্তা সৃষ্টি দিকে ঘোরাতে হবে। কারণ, সরকারি-বেসরকরি মিলিয়ে বছরে ১০ লাখের বেশি মানুষের চাকরি দেয়ার সুযোগ নেই। সেখানে শুধু প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক পদে নিয়োগের জন্যে বছরে ৩৫ থেকে ৪০ লাখ চাকরিপ্রার্থী আবেদন করেন। সবাই যদি চাকরির পেছনে দৌড়ায় তাহলে দেশ ভয়াবহ সংকটে পড়বে। এজন্য আমাদের মধ্যে ‘চাকরি করবো না, চাকরি দিবো’ মানসিকতা সৃষ্টি করতে হবে।

আরো পড়ুন : বিশ্ব ইজতেমা : আমীন ধ্বনিতে প্রকম্পিত টঙ্গীর তুরাগ তীর
আরো পড়ুন : চট্টগ্রামে ৫ দিনব্যাপী সমন্বিত দক্ষতামুখী পুষ্টি প্রশিক্ষণ শুরু

শনিবার (১৮ জানুয়ারি) দুপুরে শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্ক মিলনায়তনে আয়োজিত ‘স্টার্ট আপ যশোর’ সংগঠনের পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সাবেক শিক্ষা সচিব, বঙ্গবন্ধু জাদুঘরের কিউরেটর ও দৈনিক শিক্ষাডটকমের প্রধান উপদেষ্টা মো. নজরুল ইসলাম খান।

সংগঠনের আনুষ্ঠানিক পরিচিতি সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আনোয়ার হোসেন। আলোচনা করেন বেসরকারি উন্নয়ন সংস্থা বাঁচতে শেখার নির্বাহী পরিচালক আঞ্জেলা গোমেজ, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমানসহ অনেকে।

মো. নজরুল ইসলাম খান আরও বলেন, শুধু প্রযুক্তি জ্ঞান থাকলেই উদ্যোক্তা হওয়া যায় না। এরজন্যে অনেকগুলো চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে যশোরের শেখ হাসিনা আইটি পার্ক স্থাপনের সময়ই ‘ইন্টারপ্রিনিউওর ইউনিভারসিটি’ প্রতিষ্ঠার জন্যে পার্কের সাথেই জায়গা অধিগ্রহণ করে রাখা আছে। এখন এই বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম এগিয়ে নিতে হবে। বাংলাদেশে এই ধরণের কোন বিশ্ববিদ্যালয় নেই। এছাড়া ‘ডিজাইন ইউনিভারসিটি’ নামে আরো একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করা এখন খুবই দরকার।

এন আই খান বলেন, চাকরি করে বুঝতে পেরেছি, কোথায় কোথায় সমস্যা আছে; এজন্য এখন চাকরি না করে সবাইকে উদ্যোক্তা হতে বলছি। উদ্যোক্তা হওয়ার জন্যে ইংরেজি ও তথ্য প্রযুক্তি (আইটি) বিষয়ে জ্ঞান থাকতেই হবে-এমনটা ঠিক নয়। সুন্দর করে কথা বলতে পারলেই উদ্যোক্তা হওয়া যায়।তরুণ উদ্যোক্তাদের জন্যে ‘স্টার্ট আপ যশোর’ সংগঠনটি কি ধরণের সহায়তা দিবে সে বিষয়ে মূল ধারণা উপস্থাপন করেন সংগঠনের আহ্বায়ক ও মাইক্রোড্রিম আইটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক শাহানূর মো. শরীফ।

অনুষ্ঠানে আইটি পার্কের সফল তরুণ উদ্যোক্তাদের মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানের পাঁচজন তাদের এগিয়ে যাওয়ার গল্প শোনান।

এ পর্বে বক্তব্য রাখেন কেনারহাটের নাহিদুল ইসলাম, মাই লাইট হোস্টের রকিবুর রহমান, হাসনাত ইন্টারন্যাশনালের এ এইচ এম আরিফুল হাসনাত, ভিক্স আইটির ভিক্টর সাহা ও সফট এক্সর মেহেদী হাসান।

অনুষ্ঠানে নতুন উদ্যোক্তা, বিভিন্ন কলেজ ও বিশ্বদ্যিালয়ের স্নাতক পর্যায়ের ৩৫০ জন শিক্ষার্থী অংশ নেন।

মাই লাইট হোস্ট এর রকিবুর রহমান তার স্টার্ট আপ এর গল্প তুলে ধরেন। তিনি যশোর সরকারি সিটি কলেজ ইংরেজিতে অনার্স করেন, পড়ালেখার পাশাপাশি ফ্রিলান্সিং শুরু করেন ২০১১, ট্রেনিং এর মাধ্যমে তার কম্পানির যাত্রা শুরু থেকে। এক দিনে ১৩ তলাতে আসেনি, বহু সাধনায় ১৩ তালাতে এখন। ২০১৬ সালে ট্রেডলাইসেন্স নেয়, গেটওয়ে সার্ভিস একটিভেটের জন্য। তার পর থেকে ১০৩০ স্কয়ার ফিট এর অফিস এখন শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক, যশোরে অফিস এখন। নতুনদের জন্য B2B সার্ভিস দিচ্ছেন ইনভেস্ট ব্যাতিতই।

প্রচারেই প্রসার, এ স্লোগান নিয়ে 2D ও 3D এনিমেশন নিয়ে কাজ করছেন এইস এম আরিফ হাসনাত। হাসনাত ইন্টারন্যাশনাল এর প্রতিষ্ঠাতা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার পর গ্রামিনফোনে চাকরি করেছেন দীর্ঘদিন । অনেককে চাকরি দিয়েছেন। ব্যবসা করতে এসে রিসার্সে খুঁজে পান মার্কেটিং এবং 2d ও 3D এনিমেশন নিয়ে দেশ ও সারা পৃথিবীতে কাজ করছেন। ১৫ জন জনবল রয়েছে। হোটেল অরিয়ন ইন্টারন্যাশনাল, UK একটি টিভি চ্যানেলে কাজ করার সুযোগ হয়েছে, ক্যান্টোমেন্ট কলেজে অনুস্টানে এনিমেশন করেন। বর্তমানে হাসনাত ইন্টারন্যাশনাল “ডিজিটাল কিডস বুক” তৈরী করছেন। ইংরেজি ভার্সন করছেন, বাংলা ভার্সনের কাজ চলছে। ইবুক ফ্রিতে দেয়ার ইচ্ছা পোষণ করেন তিনি।

শেয়ার করুন