প্রসঙ্গ : ভুয়া মুক্তিযোদ্ধা

.

মাহমুদুল হক আনসারী : স্বাধিকার আন্দোলনে তাজা রক্ত ঢেলে দিয়ে যারা দেশ মাতার মানচিত্র ছিনিয়ে এনেছে, তারা জাতির শ্রেষ্ঠ সন্তান। আজ তাদের প্রতি অকৃতিম শ্রদ্ধা আর ভালোবাসা। এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার এ মহান শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা, ভালোবাসা অবিরাম। মুক্তিযোদ্ধারা লাল সবুজ পতাকার সর্বাধিক সম্মানিত মর্যাদায় অধিষ্ঠিত। তাদের প্রতি রাষ্ট্রীয় সম্মান আর মর্যাদা তাদের সুখ, দুখ, খেয়ে দেয়ে বেঁচে থাকার অধিকার দেয়া রাষ্ট্র ও সমাজের দায়িত্ব। তবে বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার আত্মীয় স্বজন নিকটাত্মীয়সহ নানাবিধ সুযোগ সুবিধা দেশের সরকারি বেসরকারি প্রতিটি সেক্টরে প্রতিষ্ঠা করেছে। তাদের জন্য যত ধরনের সুযোগ সুবিধা দেয়া যায় সেটাই এ সরকার গভীরভাবে চিন্তা, পরিকল্পনা ও বাস্তাবয়ন করছে। জনগণও প্রকৃতভাবে যারা স্বাধিকার আন্দোলনে নিজের জীবন বিসর্জন আর সম্মুখ যুদ্ধ করে দেশের মানচিত্র বিজয়ের আসনে প্রতিষ্ঠা করেছেন তাদের সম্মান অক্ষুন্ন ও প্রতিষ্ঠার দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। তাদের জন্য রাষ্ট্রের সকল কর্মসূচী বাস্তবায়ন কামনা করে দেশের মানুষ।

আরো পড়ুন : শত বছরের ‘ওয়াজ মাহফিল’ সংস্কৃতি ও প্রাসঙ্গিক ভাবনা
আরো পড়ুন : বিশ্ব ইজতেমা : আমীন ধ্বনিতে প্রকম্পিত টঙ্গীর তুরাগ তীর

এখানে পরিষ্কার করতে চাই, প্রকৃত মুক্তিযোদ্ধা আর ভুয়া মুক্তিযোদ্ধা। বাস্তবে অনেক মুক্তিযোদ্ধা গাঁ গ্রামে তালিকার বাইরে পড়ে আছে। যারা মুক্তিযোদ্ধার প্রকৃত তালিকায় লিপিবদ্ধ হতে পারে নি। তাদের সচেতনতা আর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঠিকভাবে তথ্য সংগ্রহের অভাবে এসব বহু প্রকৃত মুক্তিযোদ্ধা সম্মান ও তালিকার বাইরে আছে। পক্ষান্তরে ভুয়া মুক্তিযোদ্ধা আর তাদের অন্যায় তদবিরে প্রশাসন ও সুশীল সমাজ অস্থির হচ্ছে। প্রশাসনের বিভিন্ন শাখা প্রশাখায় দেখা যায়, ভুয়া মুক্তিযোদ্ধারা অর্থাৎ যাদের বৈধ কাগজপত্র নেই, যাদের নাম মন্ত্রণালয়ের তালিকায় পাওয়া যায় না, যারা মুক্তিযোদ্ধার সম্মানী পায় না, এমন প্রকারের ভুয়া মুক্তিযোদ্ধারা ধাপট দেখিয়ে রাষ্ট্রের নানা সুযোগ সুবিধা ভোগ করছে। যেমন, সরকারি বেসরকারি খাস জমি, পাহাড় টিলা, নামে বেনামে মুক্তিযোদ্ধার নানা সংগঠনের নামে সংগঠন তৈরী করে ওইসব জমিতে সাইন বোর্ড ব্যবহার করে প্রশাসনকে ফাঁকি দিয়ে শত কোটি টাকার ভূমি অবৈধভাবে ভোগ করছে। এসব নাম সর্বস্ব সংগঠন আর ব্যানারের পেছনে পৃকৃত একজন মুক্তিযোদ্ধাও খুঁজে পাওয়া যাবে না। সরকারি বেসরকারি জমি খাল বিল টিলা ভূমি দখল ও ক্ষমতা খাটার জন্য একটি মুক্তিযোদ্ধা সাইন বোর্ড ব্যবহার দেখা গেলেই সব অবৈধ ভূমি দখল সম্ভব।

নদী পারে যত অবৈধ স্থাপনা আর নিবাস গড়ে উঠছে সেখানে দেখা যাবে কোনো না কোনো মুক্তিযোদ্ধার সাইন বোর্ড আর ব্যানার। অথবা ক্ষমতাসীন রাজনৈতিক দলের প্রভাবশালী কারো নাম। ভূমি দস্যু আর ভুয়া মুক্তিযোদ্ধারা সিন্ডিকেট করে কতিপয় শসক দলের রাজনৈতিক দু’একজন নেতাকে ম্যানেজ করে ভূমি দস্যুরা এসব অপকর্ম চালাচ্ছে। তাদের সাথে ভুয়া মুক্তিযোদ্ধার অনেককে পাওয়া যাবে। তাদের হাত অনেক দীর্ঘ। প্রশাসন থেকে রাজনৈতিক নেতা পর্যন্ত তাদের দৌড় ঝাঁপ। ওইসব সরকারি খাস জমিজমা থেকে বছরে হাজার হাজার কোটি টাকা ইনকাম হয়। ওইসব অর্থ রাজনৈতিক নেতা থেকে সংশ্লিষ্ট প্রশাসনিক দপ্তরের পকেটে পকেটে ভাগ হয়ে যায়। ফলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব অপকর্ম নজরে আসলেও তার প্রতিকারে কঠোর ব্যবস্থা নেয়ার খবর পাওয়া যায় না।

কেউ যদি সঠিকভাবে লিখিত অভিযোগ দাখিল করে তাহলে হয়তো দু একদিন লোক দেখানোর জন্য ওইসব সরকারি খাস ভূমি উদ্ধারে তৎপরতা দেখায়। দু একটি অভিযানের পর আবার পূর্বের অবস্থায় ফিরে যায়।অনেক ভূয়া মুক্তিযোদ্ধা কাগজপত্র ডকুমেন্ট ছাড়া শুধুমাত্র স্থানীয় শাসক গোষ্ঠীর প্রভাব খাটিয়ে সরকারি চাকরী থেকে শুরু করে অনেক ̧লো প্রশাসনিক সুবিধা ভাগিয়ে নেয়ার তথ্য জানা যায়।

চট্টগ্রামের বাঁশখালী এলাকার জলদি পৌরসভার জনৈক ছালেহ আহমদের সন্তান আজগর হোসেন, আকতার হোসেন দুই ভাই। তারা স্থানীয় শাসকদলের সহযোগীতায় তার পিতা ছালেহ আহমদকে মুক্তিযোদ্ধা সাজিয়ে (ভুয়া) জলদি এলাকার অসংখ্য সরকারি খাস জমি টিলা ভূমি দখলে নিয়েছে। বর্তমান সরকারের সময়ে আজগর হোসেনের স্ত্রীকে মুক্তিযোদ্ধা পরিবারের পোষ্য দেখিয়ে সরকারি চাকরি হয়েছে। আকতার হোসেন সরকারি কোনো সনদধারি যোগ্যতা না থাকলেও সে স্থানীয় প্রশাসনের রাষ্ট্রীয় সব অনুষ্ঠানে মুক্তিযোদ্ধার পরিবারের পোষ্য হিসেবে চেয়ার দখল করে নেয়। তার পিতাকে মুক্তিযোদ্ধা (ভুয়া মুক্তিযোদ্ধা) কোনো সার্টিফিকেট ও তালিকায় কোনো নাম না থাকলেও তথাকথিত ছালেহ আহমদকে মুক্তিযোদ্ধা দেখিয়ে ইতিমধ্যে ছালেহ আহমদের পরিবার কোটি কোটি টাকার সম্পদ আর নগদ অর্থের মালিক। তাদের আয় রোজগারের হাতিয়ার হলো একমাত্র তার পিতা ছালেহ আহমদ। যার কোনো নাম মুক্তিযোদ্ধার তালিকায় পাওয়া যায় না।

সরকারি কোনো ভাতা ও তার জন্য বরাদ্দ হয়নি। স্থানীয় মুক্তিযোদ্ধা সংগঠনের তালিকায় তার নাম পাওয়া যায় নি। অবাক হতে হয়, প্রকৃত শঞীদ মুক্তিযোদ্ধা পরিবার যেখানে অনেকেই এখনো পর্যন্ত কোনো সঠিক সরকারি সুযোগ সুবিধা গ্রহণ করার সুযোগ পায় নি, সেখানে ওইসব ভুয়া মুক্তিযোদ্ধা সারা দেশে ধাপট দেখিয়ে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কি করে সরকারি কিংবা ব্যক্তি মালিকানা সম্পদ লুটপাট করে গিলে ফেলছে। সেখানেই ভাববার অনেক কথা।

ওদের ধাপট আর কাজকর্মে গোটা সমাজ বিচলিত। ওইসব ভুয়া মুক্তিযোদ্ধাদের অবৈধ অনৈতিক কর্মকান্ডে সমাজ ও রাষ্ট্র অনেকটা কলুষিত। ওরা প্রকৃতভাবে মুক্তিযুদ্ধের সপক্ষের নয়। তারা আসলে স্বাধীনতা বিরোধী গোষ্ঠীর সাথে হাত মিলিয়ে রাষ্ট্র ও পরিবেশকে কলুষিত করে তুলছে। দেখা যায়, ওইসব ভুয়া মুক্তিযোদ্ধাদের অদৃশ্য ভূমিকায় সাম্প্রধদায়িক সম্প্রীতি নষ্ট হয়। তারা ঘাপটি মেরে থেকে প্রশাসনের রন্ধ্রে রন্ধে্র প্রবেশ করে সুযোগ পেলে প্রশাসনকে অস্থির করে তোলে। তাদের হাতে বৈধ মুক্তিযোদ্ধারা অপদস্থ হতেও দেখা যায়। সচেতন মহল মনে করে যত দ্রুত তাদের অবৈধ অনৈতিক পথ বন্ধ করা যাবে ততই জাতির জন্য মঙ্গল বয়ে আনবে। সঠিকভাবে মুক্তিযোদ্ধারা তাদের অধিকার ফিরে পাবে। ভুয়া মুক্তিযোদ্ধাদের অপতৎপরতা থেকে সুশীল সমাজ বাঁচতে চায়। রাষ্ট্রীয় সম্পদ রাষ্ট্রীয় কোষাগারে ফেরত আসুক সেটাই জনগণ কামনা করে। তাদের অনৈতিক অবৈধভাবে সুযোগ সুবিধা কেড়ে নিতে হবে। প্রকৃত মুক্তিযোদ্ধঅ ও পরিবারকে সঠিকভাবে রাষ্ট্রীয় সুযোগ সুবিধা দিতে হবে। সারা দেশে যেভাবে যোদ্ধাপরাধীর তালিকা হচ্ছে, একই নিয়মে সঠিক নির্ভূল মুক্তিযোদ্ধার তালিকা প্রস্তুত করা চায়। আর ভুয়া অবৈধ মুক্তিযোদ্ধা ও অবৈধভাবে রাষ্ট্রীয় সুযোগ সুবিধা গ্রহণকারী তাদের তালিকা ও জাতির সামনে ওঠে আসা সময়ের দাবি।

প্রকৃত পক্ষে অবহেলিত প্রকৃত মুক্তিযোদ্ধাদের সঠিকভাবে পুনর্বাসন চায়। অবৈধভাবে দখলকৃত সব ধরনের রাষ্ট্রীয় সম্পদ রাষ্ট্রকে গভীরভাবে তদন্তের মাধ্যমে ফিরে নেয়ার ব্যবস্থা জোরদার চায় দেশের জনগণ।

লেখক : সংগঠক, গবেষক ও কলামিষ্ট

শেয়ার করুন