ফাইনালে পা রাখতে আজ মাঠে নামবে বাংলাদেশ

ফাইনালে পা রাখতে আজ মাঠে নামবে বাংলাদেশ

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ বিকেল পাঁচটায় অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের সেমিফাইনাল। আজকের সেমিফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ বনাম বুরুন্ডি। আজকের ম্যাচে জয় নিয়ে বাংলাদেশ ফাইনালে খেলা নিশ্চিত করতে চায়।

জামাল ভূঁইয়া ইনজুরি কাটিয়ে মাঠে ফেরায় বাংলাদেশ শিবিরে কিছুটা স্বস্তির বাতাস বইছে। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলকরা প্রতিপক্ষ বুরুন্ডিকে হারিয়ে ফাইনালে পা রাখতে চায় বাংলাদেশ।

টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে থাকা বুরুন্ডিও ছেড়ে কথা বলবে না। টুর্নামেন্টের গ্রুপ পর্বে মরিশাসকে ৪-১ ও সিশেলসকে ৩-১ গোলে হারিয়ে বি গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিতে আসে আফ্রিকার এই দলটি।

বুরুন্ডির এনসিমিরিমানা জসপিন মরিশাসের বিপক্ষে হ্যাট্রিকসহ এ পর্যন্ত চার গোল করে তালিকার শীর্ষে রয়েছেন। উল্টো বাংলাদেশে শিবিরে ইনজুরি আর কার্ড দেখে দলের অনেক নির্ভরশীল খেলোয়াড়দের আজ মাঠে দেখা যাবে না।

আক্রমণাত্মক রণকৌশলে খেলে বুরুন্ডি। আক্রমণভাগ শক্তিশালী এমন দলের বিপক্ষে ডিফেন্ডার তপু বর্মণকে পাওয়া যাবে না। আফসোসে পুড়ছেন বাংলাদেশ দলের ব্রিটিশ কোচ জেমি ডে। ‘তপুকে হারানোটা আমাদের জন্য বড় ক্ষতি।

বুরুন্ডির মতো শক্তিশালী আক্রমণভাগের বিপক্ষে তপুকে প্রয়োজন ছিল। আমাদের আরেকজন ডিফেন্ডারও ইনজুরির কারণে টুর্নামেন্টে নেই। বিকল্প হিসেবে সুশান্ত ত্রিপুরা, রিয়াদুল হাসান রাফি কিংবা রায়হান হাসানের মধ্য থেকে যে কাউকে নিতে পারি।’

বাংলাদেশের কোচ জেমি বলেন, প্রতিপক্ষ বুরুন্ডি গ্রুপপর্বের দু’ম্যাচে সাত গোল করেছে। তাদের আটকানো আমাদের ডিফেন্ডারদের জন্য বড় চ্যালেঞ্জ। রক্ষণভাগে ভুল করা যাবে না। একাদশে দু-একটি পরিবর্তন হতে পারে। বঙ্গবন্ধু গোল্ডকাপ আমাদের জন্য বড় সুযোগ।

এই টুর্নামেন্ট জিততে পারলে আমাদের জন্য বড় অর্জন হবে। তার আগে সেমিফাইনাল জিততে হবে। ফাইনালে ওঠার জন্য আমরা সর্বোচ্চটা দিয়ে খেলব। যদি ৯০ মিনিটের মধ্যে গোল করতে পারি এবং দল জেতে, তাহলে তো ভালোই। গোল করতে হলে সুযোগ তৈরি করতে হবে। সেটা করতে পারলে অবশ্যই গোল আসবে।’

বুরুন্ডির কোচ জসলিন বিফুসা বলেন, সেমিফাইনালের প্রস্তুতি ভালো হয়েছে। বাংলাদেশ ভালো দল। সেরাটা খেলতে পারলে অবশ্যই আমরা ফাইনালে যাব। এমন টুর্নামেন্টে খেলার অভিজ্ঞতা আমাদের রয়েছে।বাংলাদেশের বিপক্ষে ভিন্ন ফরমেশনে নামব।

শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের ম্যাচ দেখে মনে হয়েছে তারা অনেক শক্তিশালী।ম্যাচটা সহজ হবে না। বাংলাদেশ ভালো দল। তবে ফাইনালে যাওয়ার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।

শেয়ার করুন