সীতাকুণ্ডে আমদানি করা জাহাজে ১৭ চীনা নাবিক আটকা

.

চট্টগ্রাম : সীতাকুণ্ডে পুরোনো জাহাজভাঙার কারখানায় দুই দিন ধরে আটকা পড়েছে ১৭ চীনা নাগরিক। শনিবার সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় অবস্থিত হাজী মোহাম্মদ লিয়াকত আলীর মালিকানাধীন লালবাগ শিপ ব্রেকিং ইয়ার্ডে চীনের একটি সমুদ্র বন্দর থেকে জাপানের পতাকাবাহী নয় টন ওজনের ইউনি হারভেস্ট কার্গো নামক জাহাজটি আমদানি করা হয়। এতে চীন ছাড়াও অন্যান্য দেশের নাবিকও ছিল। তারা শনিবার বিকেলে জাহাজ থেকে নেমে যান। তবে সীতাকুণ্ডে পুরোনো জাহাজভাঙা কারখানায় আমদানি কর্তৃপক্ষ বলছে আইনগত জটিলতার কারণে আটকা পড়ে আছে চীনা নাবিকরা।

জানা গেছে, করোনাভাইরাসে চীনে চলমান অচলাবস্থায় তাদেরকে জাহাজ থেকে নামানোর ঝুঁকি নিতে চান না আমদানিকারক। ফলে গত তিনদিন ধরে জাহাজে আটকে আছেন ওই চীনা নাবিকরা।

আমদানিকারক প্রতিষ্ঠানের মালিক মো. রফিকুল ইসলাম বলেন, পুরাতন জাহাজ কূলে ভেড়ানোর পর বিভিন্ন প্রক্রিয়া শেষ করে নাবিকদের নিজ দেশে পাঠানো হয়। ল্যান্ডিং অনুমোদনের পর বন্দর কর্তৃপক্ষ বিদেশ থেকে আসা নাবিকদের ইমিগ্রেশন সম্পন্ন করে। এ প্রক্রিয়া শেষ না হওয়ায় তারা জাহাজে রয়েছে। তবে জাহাজে থাকা চীনা নাবিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। বন্দর হেলথ অথরিটি জানিয়েছে, তাদের শরীরে কোনো ভাইরাস নেই।

আরো পড়ুন : দুর্নীতি-মাদক-সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান চলবে: প্রধানমন্ত্রী
আরো পড়ুন : যাত্রীবেশে অটোরিকশা ছিনতাইয়ের চেষ্টা

সীতাকুণ্ড থানার ওসি তদন্ত শামীম শেখ বলেন, আমরা ১৭ জন চীনা নাবিক জাহাজে আটকে থাকার বিষয়ে আমদানিকারক ও ইয়ার্ড মালিকের সঙ্গে কথা বলেছি। বর্তমানে চারিদিকে করোনাভাইরাস আতঙ্ক থাকায় তাদের নিজ দেশে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। বিমানের টিকিট নিশ্চিত হলে তারা দেশে চলে যাবেন।

শেয়ার করুন