কোন্দল বাড়ছে নগর ছাত্রলীগে, নতুন কমিটি আর কত দূর?

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে নগর ছাত্রলীগ। দুই বছরের কমিটি এখন পা রেখেছে ৮ বছরে। নতুন কমিটি ঘোষণার টু-শব্দটি নেই কেন্দ্রীয় ছাত্রলীগ নেতৃত্বে। যেকারণে প্রতিনিয়তি আভ্যন্তরীণ কোন্দলে জড়িয়ে পরছে নগর ছাত্রলীগ। কবে নতুন কমিটি ঘোষণা হবে তাও জানে না কেউ।

শুধু মহানগর ছাত্রলীগ কমিটিই নয়। তিন থানায় ঘোষিত ওয়ার্ড ছাত্রলীগের কমিটি নিয়েও কেলেঙ্কারীর শেষ নেই। চট্টগ্রামে শীর্ষ নেতাদের সাথে সমন্বয় না করে থানা পর্যায়ে কমিটি ঘোষণার অভিযোগও রয়েছে ছাত্রলীগ নেতাদের। ছাত্রলীগ নেতারা বলছে, মহানগর ছাত্রলীগের শীর্ষ নেতারা নগর আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকের সাথে সমন্বয় না করে বিতর্কিত কার্যক্রম চালাচ্ছেন।

আরাে পড়ুন : অনূর্ধ-১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ
আরো পড়ুন : প্রধানমন্ত্রীর বক্তব্যেই পথ খুঁজে পেলো আই আই ইউ সি

২০১৩ সালের অক্টোবরের শেষের দিকে ইমরান আহমেদ ইমুকে সভাপতি ও নুরুল আজিম রনিকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। ২০১৮ সালের ১৯ এপ্রিল মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব থেকে পদত্যাগ করেন নুরুল আজিম রনি। পরে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান জাকারিয়া দস্তগীর।

স্বজনপ্রীতি, স্বেচ্ছাচারিতা, অস্ত্রবাজী, মাদক ব্যবসা ও ছাত্রলীগের ভাবমূর্তি ক্ষুন্ন করার অভিযোগে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের প্রতি অনাস্থা ও সকল কর্মকাণ্ডকে প্রতিহত করার ঘোষণা দিয়েছে মহানগর ছাত্রলীগের একাংশ। তবে অভিযোগ উঠেছে কমিটির এই ৪৬ জন ছাত্রনেতার অনাস্থা প্রস্তাবের স্বাক্ষর জাল করারও।

নগর কমিটির সভাপতি ইমরান আহমেদ ইমু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের বিরুদ্ধে এ অনাস্থা এনে উপ-দপ্তর সম্পাদক আশারাফ উদ্দিন টিটুর স্বাক্ষরে একটি বিবৃতি দিয়েছেন। রোববারই এই স্বাক্ষর জাল করার অভিযোগ এনে উপ-দপ্তর সম্পাদক টিটু নিজেই আরেকটি বিবৃতি দিয়েছেন। এ নিয়ে নেতা-কর্মীদের মধ্যে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ ২৯১ সদস্যের কমিটিতে ৫৬ জন বিবাহিত ও ১৬২ জন অছাত্র। এরা হলেন, সভাপতি ইমরান আহমেদ ইমু, সহ-সভাপতি মো.তালেব আলী, ইমতেয়াজ বাবলা, লুৎফুল এহশান শাহ, নাজমুল হাসান রুমি, শহিদুল ইসলাম শহিদ, রাজা মিয়া, একরামুল হক রাসেল, সারোয়ার উদ্দীন, ইয়াসিন আরাফাত কচি, ফররুখ হোসন পাবেল, মাইনুল হাসান চৌধুরী শিমল, দিদারুল আলম, আব্দুল খালেক, আবু মো.আরিফ, মো. শাকিল, যুগ্ম সাধারণ সম্পাদক মঈনুর রহমান মঈন, রিয়াজুল করিম বিলাস, ফরহাদ হোসেন মিষ্টি, সুজন বর্মন, অমিতাব চৌধুরী বাবু, গোলাম সামদানি রনি; সাংগঠনিক সম্পাদক মঈন শাহরিয়ার, খোরশেদ আলম, হাসমত আলী রাসেল, শওকত আলী রনি, আয়াজ উদ্দিন, ইরফানুল আলম জিকু, সাইফুল ইসলাম; স্বাস্থ্য সম্পাদক ডা. দেবাশিষ দেবু, ধর্ম বিষয়ক সম্পাদক মো. সোহেল, উপ পরিবেশ বিষয়ক সম্পাদক তুষার দর, উপ-সাহিত্য বিষয়ক সম্পাদক রিয়াজ উদ্দিন, উপ প্রচার সম্পাদক মাহমুদুল ইসলাম মান্না, উপ সম্পাদক আবদুল হালিম মিন্টু, মোফাজ্জল তুষার, অভিক দাস, রাসেল উদ্দিন তালুকদার, সহ সম্পাদক শাহজাহান সাজু, এহসানুল কবির ববি, রাহুল দাস, রোকন উদ্দিন চৌধুরী, তোফাজ্জল হোসেন জিকু, শাহেদ মিজান, আবু সায়েম সেতু, জিয়াউল হক জিয়া, সাব্বির সাকির, উপ দপ্তর বিষয়ক সম্পাদক আশরাফ উদ্দিন টিটু, উপ সাহিত্য বিষয়ক সম্পাদক রনি তালুকদার, সদস্য তানজিরুল হক, সৈকত দাশ, শাখাওয়াত হোসেন পেয়ারু, গাজী আক্কাস, ফয়সাল অভি, মো. শরিফ আহাম্মেদ।

কমিটির সভাপতি ইমরান আহমেদ ইমু ও বর্তমান ভারপ্রাপ্ত সম্পাদক জাকারিয়া দস্তগীরের ব্যর্থ নেতৃত্বের কারণে নগরীতে ছাত্রলীগের কার্যক্রম নিষ্ক্রিয় হয়ে পড়েছে; বলছেন ছাত্রলীগ নেতারা। কেন্দ্রীয় ছাত্রলীগের দুই-তিনবার সম্মেলন হলেও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের ব্যাপারে কোন সিদ্ধান্ত নিতে পারেনি।

জাল স্বাক্ষরের বিষয়ে উপ-দপ্তর সম্পাদক আশরাফ উদ্দিন টিটু বিবৃতিতে উল্লেখ করেছেন, ৭ এপ্রিল নগর ছাত্রলীগের নকল প্যাড ব্যবহার করে যে অনাস্থা প্রস্তাব দেয়া হয়েছে সেটি আমার স্বাক্ষর নয়। এই স্বাক্ষর কে বা কারা জাল করে সংগঠনকে বিতর্কিত করতে কমিটি গঠন প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করতে এই জালিয়াতি করা হয়েছে। যারা এই ঘৃণ্য কর্মকাণ্ড করেছে তাদের চিহ্নিত করে শাস্তির দাবি জানাচ্ছি। নগর ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের উপর পূর্ণ সমর্থন ও আস্থা জ্ঞাপন করছি এবং সাংগঠনিক প্রক্রিয়ার অংশ হিসেবে সকল থানা, কলেজ, ওয়ার্ড কমিটি গঠনের সাহসী সিদ্ধান্তের সাথে একমত পোষণ করছি।

স্বাক্ষর জাল করার বিষয়ে চট্টগ্রাম মহানগর সাংগঠনিকক সম্পাদক খোরশেদ আলম বলেন, এই বিবৃতিতে আমার নাম দেয়া হয়েছে, সেটি আমি জানি না। তবে ছাত্রলীগের নতুন কমিটি গঠন প্রক্রিয়াকে বিতর্কিত করতে আমাদের নাম ব্যবহার করে একটি চক্র বিভ্রান্ত সৃষ্টি করছেন বলেও জানান তিনি।

এদিকে, চট্টগ্রাম মহানগর চান্দগাঁও ও ডবলমুরিং থানা শাখার নবগঠিত কমিটির বিরুদ্ধে আনীত অভিযোগের ভিত্তিতে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সোমবার (১০ ফেব্রুয়ারি ) ২ সদস্যের তদন্ত কমিটি গঠন করেন। তদন্ত কমিটিতে বরিকুল ইসলাম বাধন ও শামীম পারভেজকে তদন্ত সাপেক্ষে সুপারিসসহ ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক ছাত্রলীগ নেতা বলেন, এই কমিটির মেয়াদ সাত বছর পেরিয়ে বর্তমানে আট বছর চলছে। আমরা বারংবার কেন্দ্রীয় ছাত্রলীগকে জানানোর পরও নতুন কমিটি ঘোষণা করছে না। কিন্তু কোন অশুভ শক্তির কারণে কেন্দ্রীয় ছাত্রলীগ চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কোনো কমিটি ঘোষণা করছে না তা আমরা জানি না। তবে এ ধরণের কর্মকাণ্ড চলতে থাকলে আগামীতে ভালো কিছু আশা করা যাবে না। আর চলমান সমস্যা থেকে উত্তরণের একটাই বিকল্প পথ আছে তা নতুন কমিটি ঘোষণা করা।

শেয়ার করুন