পাহাড়ে ঋতুরাজ বসন্ত ও ভালোবাসার ছোঁয়া

শীতের বিদায় লগ্নে মাঘের শেষ সূর্যাস্ত। বৃহস্পতিবার বিকেলে জেলা শহরের প্রবেশ পথ খাগড়াছড়ি গেইট থেকে তোলা। ছবি: শংকর চৌধুরী

শংকর চৌধুরী : মাঘের শীতের বিদায় লগ্নে পাহাড় রাণী নামে খ্যাত পার্বত্য জেলা খাগড়াছড়িতে ঋতুরাজ বসন্ত ও ভালোবাসার ছোঁয়া লেগেছে। বসন্ত উৎসব আর ভালোবাসা দিবসে ফুলে ফুলে ছড়াবে প্রাণের সুবাস। এই দুই দিবসকে সামনে রেখে তরুণ-তরুণীদের পাশাপাশি ফুলের দোকানগুলোতে সাজানো থাকবে বাহারি রঙের ফুল। তাই নানা আয়োজনে প্রস্তুতি গ্রহণ করেছে জেলার ফুল ব্যবসায়ীরা। করছেন অধিক লাভের আশাও।

আরো পড়ুন : ইক্ষু-গুঁড়ে ভাগ্য বদল বান্দরবানের কৃষকের
আরো পড়ুন : পাহাড় কর্তন : সিডিএর ঠিকাদারি প্রতিষ্ঠানকে ৫ কোটি টাকা জরিমানা

প্রকৃতির পালাবদলে এসেছে ঋতুরাজ বসন্ত। এবছর একই দিনে পালিত হবে ভালোবাসা দিবস। উৎসব আর দিবসের মূল অনুষঙ্গ রঙ-বেরঙের ফুল। আর ফুল যে কোন উৎসব কিংবা দিবসে আনন্দ ও সৌন্দর্যের মাত্রা বাড়িয়ে দেয় বহুগুণ। শুধু তাই নয়, পৃথিবীর সবচেয়ে বড় উপহারও যেন এটি। তাইতো বসন্ত বরণ ও ভালোবাসা দিবসকে ঘিরে খাগড়াছড়িতে ঘটেছে ফুলের বিস্তার। জেলার নার্সারীগুলোতে যেন লাল গোলাপের পাশাপাশি পাহাড়ের বাহারি রঙের ফুলের আগুন লেগেছে। নানান রঙের ফুলের সমাহার ঘটাতে ব্যস্ত দোকানিরা। ব্যস্ততা আর প্রস্তুতির শেষ নেই নার্সারী মালিক ও ব্যবসায়ীদের। দিবসগুলোকে কেন্দ্র করে ফুল বিক্রির পরিমাণ অনেকগুণ বেড়ে যাওয়ায় অধিক লাভের আশায় স্থানীয় নার্সারির পাশাপাশি জেলার বাইরে থেকেও ফুল সংগ্রহ করে মজুদ করা হয়েছে।

শহরের মহিলা কলেজ সংলগ্ন ওয়াল্ড গার্ডেন নার্সারীতেও রয়েছে গোলাপ, রজনীগন্ধাসহ নানা বাহারী ফুল আর চারার সমাহার। এ দুই দিবসে ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন স্থানীয় জয় নার্সারীর মালিক উত্তম সেন। বসন্ত ও ভালোবাসা দিবসকে ঘিরে নিজের নার্সারীতে উৎপাদিত বিভিন্ন প্রকার ফুল ও ফুলের চারা বিশেষ ছাড়ে স্বল্প মূল্যে বিক্রির পাশাপাশি পরামর্শও দিচ্ছেন ক্রেতাদের।

এদিকে, ১৪ ফেব্রুয়ারি বসন্ত উৎসব ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে খাগড়াছড়ি জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে আনন্দ শোভা যাত্রা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

খাগড়াছড়িতে ফুল উৎপাদনের অপার সম্ভাবনা রয়েছে উল্লেখ করে জেলার হর্টিকালচার বিভাগের উপ-পরিচালক কিশোর কুমার মজুমদার বলেন, বাণিজ্যিকভাবে চাষাবাদে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। যাতে করে এখানকার উৎপাদিত ফুল স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করতে পারে। এতে কর্মসংস্থানের পাশাপাশি এ পেশায় জড়িত চাষীরাও অর্থনৈতিকভাবে লাভবান হতে পারবে।