আবার সুযোগ পেলে ওর্য়াডবাসীর উন্নয়নে কাজ করবেন জাফর

মোহাম্মদ জাফর আলম চৌধুরী

চট্টগ্রাম: আবার সুযোগ পেলে ওর্য়াডবাসীর উন্নয়নে কাজ করতে চান আওয়ামীলীগ সমর্থিত সাবেক কমিশনার মোহাম্মদ জাফর আলম চৌধুরী। হাটহাজারী ১নং দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডে কয়েক দফা কমিশনার থাকার সুবাদে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে তার।

জানা যায়, মোহাম্মদ জাফর আলম চৌধুরী ছাত্র জীবন থেকে বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতির সাথে জড়িত। বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে দক্ষিণ পাহাড়তলী মাটি ও মানুষের অকৃত্রিম ভালবাসা ও বন্ধুত্ব বর্ষীয়ান। তিনি ১৯৮০ সালে নবম শ্রেণিতে অধ্যয়নরত থাকাকালীন বি.এন.পি. জামায়াত ও স্বৈরাচার বিরোধী আন্দোলনে অংশ নিয়ে তার পরিবারসহ বিভিন্নভাবে নির্যাতিত হন। পরবর্তী সময়ে ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত স্বৈরাচার বিরোধী আন্দোলেনের লড়াকু সৈনিকের ভূমিকা পালন করেছিলেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজে ছাত্রলীগের সদস্য হিসেবে থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ছাত্রলীগের সাথে সংযুক্ত ছিলেন। বিভিন্ন সময়ে বি.এন.পি জামাত শিবির ও স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় তার জোড়ালো ভূমিকা ও দক্ষতার কারণে ছাত্রজীবনে আন্দোলনে ভূমিকা রাখেন। এতে করে তাকে বিভিন্ন সময় মিথ্যা মামলায় তিনমাস কারাবরণ করতে হয়েছে। তার পিতা মরহুম আলহাজ্ব নুরুল হক চৌধুরী তিনিও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কমিশনার হিসেবে ৩৭ বছরেরও অধিককাল জনপ্রতিনিধিত্ব করেন।

বাংলাদেশ আওয়ামীলীগের স্বাধীনতার পূর্বকালীন সহ-সভাপতি ও স্বাধীনতার পর আওয়ামী লীগের ১নং দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডের সিনিয়র সহ সভাপতিসহ ১৯৯৫ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। তার পিতা ২০০১ সালে মৃত্যুবরণ করেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন ঘনিষ্ঠ সহচর ছিলেন তার পিতা। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে তার পিতা পাকিস্তান হানাদার বাহিনীর হাত থেকে প্রাণে বেঁচে যান।

জাফর আহম্মদ চৌধুরী ব্যক্তিগত রাজনীতিক ও সামাজিক পরিচয় সম্পর্কে খোঁজ নিয়ে জানা যায়, ১৯৯৪ থেকে ২০১০ পর্যন্ত তিনবার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক অনুমোদিত চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য পদ উপহার পান। ১নং দক্ষিণ পাহাড়তলি এলাকার সাবেক ছাত্রলীগের যুগ্ম সম্পাদকের দায়িত্বও পালন করেছেন। আওয়ামীলীগের হয়ে দক্ষিণ পাহাড়তলীর সদস্য ছিলেন। ১৯৮৫ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের দায়িত্ব পান (চট্টগ্রাম মহানগর) ১৯৮০-১৯৮৪ সালের দিকে নাজিরহাট ডিগ্রী কলেজের ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। ১৯৮৫ ও ১৯৯০ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সদস্যও ছিলেন।

ছাত্রলীগের হয়ে তিনি চাকসু নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। বর্তমানে তিনি শেখ রাসেল স্মৃতি সংসদ, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ, শেখ হাসিনা পরিষদ, আমরা মুজিব সেনাসহ বিভিন্ন সংগঠনের উপদেষ্টা ও পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন।

এবার তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে ১নং দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড থেকে পুনরায় কমিশনার প্রার্থী হিসেবে নির্বাচন করতে আগ্রহী। দেশব্যাপী উন্নয়নের জোয়ার ব্যাপকভাবে ছড়িয়ে দিতে আবারো নির্বাচনের অংশগ্রহণ করছেন বলে জানান তিনি।