পোশাক শিল্পে চ্যালেঞ্জ মোকাবেলায় বস্ত্রশিল্প স্থাপন সময়ের দাবী : খলিলুর রহমান

চট্টগ্রাম মেট্রো চেম্বার

চট্টগ্রাম : চীনজুড়ে চলমান করোনাভাইরাসের প্রভাব পরতে শুরু করেছে দেশের অর্থনীতিতে। বৈদেশিক মুদ্রা আয়ের চালিকা শক্তি পোশাক শিল্পও অতিক্রম করছে কঠিন চ্যালেঞ্জ। বন্ধের পথে বহু পোশাক কারখানা। এমন বাস্তবতায় পোশাক শিল্পের মূল উপাদান কাপড় আমদানী কমিয়ে দেশেই বস্ত্র উৎপাদনের উপর গুরুত্বারোপ করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান। দেশের রপ্তানী কমলে পোশাক শিল্প খাতে সরাসরি অন্তত ২ কোটি মানুষ ক্ষতিগ্রস্থ হওয়া ছাড়াও ব্যাংক বীমা ইত্যাদি খাত থেকে রাজস্ব আয়ও অনুপাতিক হারে কমে যাবে বলে মনে করেন এই ব্যবসায়ী নেতা।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, করোনা ভাইরাসের প্রভাবে চীন থেকে কাপড় না আসলে দেশের অর্থনীতির চালিকাশক্তি পোশাক শিল্পের ক্ষতি হবে। তাই বাহিরের কাপড়ের উপর নির্ভরতা কমানোর লক্ষে, দেশে দ্রুত ব্যাপক কাপড় উৎপাদনে শিল্প স্থাপন এখন সময়ের দাবী।

আরো পড়ুন : পাপিয়ার সম্পদের বিষয়ে অনুসন্ধান করবে দুদক
আরো পড়ুন : মনোনয়ন ফরম জমা দিলেন মেয়র প্রার্থী রেজাউল

বিরাজমান অবস্থায় চীন থেকে কাপড় আমদানি সংকট নিরসন না হলে দেশ থেকে পোশাক রপ্তানী বাধাগ্রস্থ হবে_এমন আশংকা প্রকাশ করেন এই ব্যবসায়ী নেতা বলেন, এতে বহু শ্রমিক কর্মচারী ছাড়াও দেশের ব্যাংক, বীমা, পরিবহন, বন্দর, শিপিং, পচ্ছন্ন সরবরাহ শিল্পসহ আরও নানা খাতে এই শিল্পের সাথে দেশের প্রায় ২ কোটি মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হবে।

তিনি বলেন, করোনা ভাইরাসের প্রভাবে চীন থেকে কাপড় আমদানি কমে যাওযায় ইতিমধ্যে বন্দরে জাহাজ আগমন ও কাপড় আসা কমে গেছে। বহু পোশাক শিল্প বন্ধের পথে। এছাড়া কোরিয়া বা অন্য দেশে কাপড়ের দাম তুলনামুলক বেশী, আমাদের পরিবহন ব্যয় ও লিড টাইম বেশী ইত্যাদি কারনে সেখান থেকে কাপড় এনে রপ্তানী মূল্য প্রতিযোগীতায় আমাদের টিকে থাকা কঠিন হয়ে পরবে। তাই অনতিবিলম্বে প্রয়োজনীয় কাপড় উৎপাদনে ব্যাপকভাবে বস্থশিল্প স্থাপনের দাবী জানান তিনি।

মেট্রো চেম্বার সভাপতি মনে করেন, বস্ত্রখাতে প্রণোদনা আসলে দেশে বহু বস্ত্র শিল্প স্থাপন সম্ভব। আধুনিক মেশিনারীতে দেশে উন্নতমানের যথেষ্ট কাপড় উৎপাদন হবে। হাজার হাজার কোটি ডলারের কাপড় আমদানীর বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে এবং আমদানী নির্ভরতা কমবে। দেশে কাপড় থাকলে বিদেশি ক্রেতার পোশাক নেয়ার লিড টাইম কমবে। ক্রেতার ব্যাংক সুদ কম লাগবে বলেই দেশে বহু নুতন বিদেশি ক্রেতা আসবে। দীর্ঘ ৪০ বৎসরে দেশে পোশাক শিল্পে আমাদের যে দক্ষতা অর্জিত হয়েছে , তা কাজে লাগিয়ে ভবিষ্যতে এই শিল্প থেকে ৫০০ বিলিয়ন ডলারের বেশী রপ্তানী আয় সম্ভব।

শেয়ার করুন