এনআরসি ও সিএএ’র কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না : হর্ষ বর্ধন শ্রিংলা

এনআরসি ও সিএএ’র কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না – হর্ষ বর্ধন শ্রিংলা

ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা আজ সোমবার (২মার্চ) বলেন, তাদের জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) ও নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) কোনো প্রভাব বাংলাদেশের ওপর পড়বে না।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইএসএস) কর্তৃক আয়োজিত রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশ ও ভারত: একটি প্রতিশ্রুতিবদ্ধ ভবিষ্যৎ’ শীর্ষক এক সেমিনারে বক্তব্য প্রদানকালে শ্রিংলা বলেন, ‘এনআরসি এবং সিএএ পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয়’।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে কোট করে ভারতের পররাষ্ট্রসচিব বলেন, ‘আমরা সবাই সুখ-দুঃখ সমানভাবে ভাগ করে নেই’। এই বাণী যেন আমাদের সবাইকে উদ্বুদ্ধ করে যে, এই বিশ্বায়নের যুগে সুখ-দুঃখ কোনো সীমান্ত মানে না এবং সবার দ্বারপ্রান্তেই আসে।

‘বাংলাদেশের প্রতি আমাদের মনোভাব সবসময় এই চেতনা দিয়েই প্রকাশিত হবে। আমার বিশ্বাস, আমাদের প্রধানমন্ত্রীর সফরটিতে বাংলাদেশের প্রতি ভারতের নিরন্তর শুভেচ্ছা, বিশ্বাস ও সম্মানের পূর্ণ প্রতিফলন হবে’, যোগ করেন তিনি।

এর আগে চলতি মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের আগে সব বিষয় চূড়ান্ত করতে আজ সোমবার সকালে ঢাকা আসেন দেশটির পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

দুদেশের সম্পর্কের কথা তুলে ধরে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। এসময় তিনি পানি বণ্টন ও ধর্মনিরপেক্ষ মূল্যবোধ রক্ষার বিষয়ে জোর দেন।

ড. রিজভী বলেন, ধর্মনিরপেক্ষ সমাজ রক্ষায় বাংলাদেশ ও ভারতকে নিবিড়ভাবে কাজ করতে হবে। দুদেশের মধ্যকার দীর্ঘমেয়াদী সব সমস্যার সমাধানের কথাও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন বিআইএসএস’র চেয়ারম্যান রাষ্ট্রদূত ফজলুল করিম এবং ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে যোগ দিতে এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দ্বিপক্ষীয় আলোচনা করতে ১৭ মার্চ (সকালে) ঢাকায় আসতে পারেন মোদি।

শেয়ার করুন