মেয়র প্রার্থীর হাতে ইপসার শিশু ও যুববান্ধব নির্বাচনী ইশতিহারের প্রস্তাবনা

মেয়র প্রার্থীর হাতে ইপসার শিশু ও যুববান্ধব নির্বাচনী ইশতিহারের প্রস্তাবনা

আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনী ইশতিহার শিশু ও যুববান্ধব করার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীকে শিশু ও যুববান্ধব প্রস্তাবনা তুলে দিয়েছে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা’র শিশু ও যুবস্বেচ্ছাসেবক ফোরাম।

রবিবার (১ মার্চ) বেলা ৩টায় নগরীর বহদ্দারহাট এলাকায় আয়োজিত ‘নির্বাচনী ইশতিহারে শিশু ও যুববান্ধব প্রস্তাবনা অন্তর্ভুক্তি’ শীর্ষক এক সভায় এসব প্রস্তাবনা তুলে ধরে নগরীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সেইভ দ্যা চিলড্রেন ও একশান এইডের সহযোগীতায় এই সভার আয়োজন করে ইপসা।

আরো পড়ুন : টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৮
আরো পড়ুন : দেশের সবচেয়ে অনুপ্রেরণাদায়ী নারী শেখ হাসিনা

নতুন প্রজন্মকে তামাকের ক্ষতিকর প্রভাব থেকে দূরে রাখতে চট্টগ্রাম শহরকে তামাকমুক্ত শহর হিসেবে গড়ে তোলা, হাসপাতালগুলোকে শিশু ও যুববান্ধব করা, খেলার মাঠ বা খোলা জায়গা সংরক্ষণের উদ্যোগ গ্রহণ, ওয়ার্ড অফিস ও স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের সমন্বয়ে গ্রন্থাগার তৈরি, গণপরিবহণে শিক্ষার্থী ও বিশেষ চাহিদা সম্পন্ন নাগরিকদের জন্য সুযোগ সুবিধা নিশ্চিত করা, জলাবদ্ধতা দূরীকরণে কার্যকরী উদ্যোগ গ্রহণ, ট্রান্সজেন্ডারদের সম্পর্কে দৃষ্টিভঙ্গি পরিবর্তনে উদ্যোগ গ্রহণ, নগর উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়নে শিশু ও যুবদের সুযোগ অংশগ্রহণ নিশ্চিত, নারীদের আত্মরক্ষার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা, সড়কে পার্কিং বন্ধসহ শিশু যুবকদের দক্ষতা উন্নয়নে কার্যকরী উদ্যোগ গ্রহণসহ নির্বাচনী ইশতিহারে আরো বেশ কিছু প্রস্তাবনা অন্তর্ভুক্তির জন্য রেজাউল করিম চৌধুরীকে অনুরোধ জানায় শিশু-কিশোররা।

প্রস্তাবনাগুলোর আলোকে রেজাউল করিম চৌধুরী বলেন, ‘আমাদের নগরীতে খেলার মাঠের অপ্রতুলতা রয়েছে। শুধু বইয়ের বোঝা নয়, শিশুর মানসিক বিকাশের জন্য খেলাধূলার প্রয়োজন রয়েছে। ট্রান্সজেন্ডার, প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধিসহ পথশিশুদের শিক্ষার ব্যবস্থা এই বিষয়গুলো মানবিক দিক দিয়ে চিন্তার বিষয়।’ শিশু-কিশোরদের প্রস্তাবনাগুলোও নিজের ইশতিহারে অন্তর্ভুক্তির আশ্বাস দিয়ে তিনি বলেন, ‘শিশু ও যুবদের মানসিক বিকাশে ও নিরাপত্তা নিশ্চিতে আমাদের নিজস্ব চিন্তাভাবনা রয়েছে যা আমাদের ইশতিহারে অবশ্যই প্রতিফলিত হবে।’
সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইপসার প্রজেক্ট ম্যানেজার ফারহানা ইদ্রিস, মনিটরিং এ্যান্ড ইভালুয়েশন অফিসার সানজিদা আক্তার, প্রজেক্ট অফিসার আতাউল হাকিম, ফিল্ড অফিসার ওসমান গনি প্রমুখ।

শেয়ার করুন