নগরজুড়ে দলীয় কোন্দল, উত্তাপ আ.লীগ-যুবলীগে

আওয়ামী লীগ ও যুবলীগ লগো

চৌধুরী সুমন : চসিক নির্বাচন সামনে রেখে দলীয় কোন্দলে জড়িয়ে পরছে মহানগর আওয়ামী লীগ-যুবলীগ। মেয়র পদে মনোনয়ন পাওয়া না পাওয়া থেকে শুরু করে যুবলীগের বিভাগীয় প্রতিনিধি সম্মেলনে সামনে হাতাহাতি এবং দলীয় সভাপতির মনোনীত চসিকের মেয়র প্রার্থীকে সংবর্ধনা কিংবা ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী নিয়ে আওয়ামী লীগ-যুবলীগের ভেতরের কোন্দল প্রকাশ পাচ্ছে সংঘাত-সংঘর্ষে। দিন দিন শংকিত হয়ে পরছে নগরবাসী। সাধারণ ভোটার এসব সংঘাত-সংঘর্ষে বিব্রতবোধ করছে। তারা সব দলের অংশগ্রহণে উৎসবমুখর নির্বাচন প্রত্যাশা করছে। অপেক্ষায় দিন গুণছেন নগরপিতা নির্বাচনের।

সোমবার (২ মার্চ) রীমা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত ‍যুবলীগের বিভাগীয় প্রতিনিধি সভায় চট্টগ্রাম সিটি নির্বাচনে এবার ওয়ার্ড কাউন্সিলর পদে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন নিয়ে নানা প্রশ্ন উঠার মধ্যে বিস্ফোরক মন্তব্য করেছেন সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

আরো পড়ুন : চসিক নির্বাচনে প্রার্থীদের ভোটারপ্রতি খরচ কত?
আরো পড়ুন : মেয়র নাছিরের প্রশ্ন—কার সুপারিশে মনোনয়ন পেলেন বিতর্কিতরা?

তিনি বলেন, আসলে তো আমরা কোনো কিছু জানি না। এই কাউন্সিলর প্রার্থী কারা মনোনয়ন দিয়েছেন, এটা কি আমরা জানি? আমাদের জানামতে চট্টগ্রামের কেউ এই মনোনয়ন প্রক্রিয়ার সাথে আমরা জড়িত নই। আজকে তাহলে যারা এদের রেকমেন্ডেশন করেছে, তারা কারা? তারা কী জেনেশুনে করেছে? তারা জেনেশুনে করেননি। নিজের স্বার্থ চরিতার্থ করার জন্য তারা এ কাজগুলো করেছেন। তারা যে কাজ করেছেন এর দ্বারা কি সংগঠনের কল্যাণ হবে? মানুষের ভাগ্যের পরিবর্তন হবে?

মেয়র নাছির বলেন, এই জনপ্রতিনিধিগুলো মানুষের কী কোনো কল্যাণ করতে পারবে? তারা তো জনপ্রতিনিধি হতে যাচ্ছেন, বিগত দিনে তাদের কী কর্মকাণ্ড ছিল? এখনও তারা তো বিতর্কিত। তাহলে তারা কীভাবে মনোনয়ন পেলেন? আমি এই কথাগুলো বলতে চাই না। আমি যদি কথা বলি, এই কথার সূত্র ধরে অন্য কথা হয়ত অনেকে বলার চেষ্টা করবেন।

অন্যদিকে, নগরের ৪১টি ওয়ার্ড কাউন্সিলরদের নিয়েও বিভিন্ন সমালোচনা করছেন মনোনয়ন না পাওয়া কাউন্সিলররা। নাম প্রকাশ না করার শর্তে স্বতন্ত্র কাউন্সিলর এক প্রার্থী বলেন, দল থেকে মনোনয়ন না দিলেও এলাকাবাসী চান আমি নির্বাচন করি। তাছাড়া বর্তমানে কাউন্সিলর পদে যারা মনোনয়ন পেয়েছেন তাদের অতীতের বেকগ্রাউন্ড খারাপ। হত্যা মামলার আসামি, মাদককারবারি ও চিহ্নিত চাঁদাবাজরা এবার কাউন্সিলর পদের মনোনয়ন বাগিয়ে নিলেন কি ভাবে।

চসিকের ৪ নম্বর চান্দগাঁও ওয়ার্ড থেকে নির্বাচন করছেন এসরারুল হক এসরাল। কোন পদ-পদবী না থাকলেও নিজেকে মহানগর যুবলীগের নেতা হিসেবে দাবি করে আসা এসরালের বিরুদ্ধে কিশোর গ্যাং চালানোর অভিযোগ রয়েছে। নগরীর বহদ্দারহাট, চান্দগাঁও, শমশেরপাড়া, কালুরঘাট ও পাঁচলাইশ এলাকায় তার গ্যাংয়ের আধিপত্যের বিষয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা রয়েছে। জায়গা-জমি দখল ও নির্মাণাধীন ভবন থেকে চাঁদাবাজিসহ নানা অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।

১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ডে কিশোর গ্যাংযের দৌরত্মও খুব আলোচিত। সেখানে দুই নেতার বিরুদ্ধে রয়েছে কিশোর গ্যাং চালানোর অভিযোগ। তাদের একজন আবু হাসনাত বেলাল এবার আওয়ামী লীগ থেকে ওয়ার্ড কাউন্সিলর পদে দলীয় মনোনয়ন পেয়েছেন। অন্যজন দিদারুল আলম মাসুমও কাউন্সিলর পদে নির্বাচন করছেন বিদ্রোহী প্রার্থী হিসেবে। এছাড়া ২০১৭ সালের ৬ অক্টোবর সদরঘাট থানার দক্ষিণ নালাপাড়ার বাসার সামনে খুন হওয়া নগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলায়ও জড়িয়ে গেছে দিদারুল আলম মাসুমের নাম। মাদারবাড়িতে হারুন হত্যা মামলার সম্পৃক্তার অভিযোগ উঠেছে ২৯ নং ওয়ার্ড কাউন্সিল মোহাম্মদ জোবায়েরের বিরুদ্ধে। ২৮ নং ওয়ার্ড কাউন্সিলর জাবেদের বিরুদ্ধে রয়েছে মাদককারবারের অভিযোগ।

এছাড়াও চাঁদাবাজিসহ হত্যা মামলার অভিযোগ উঠেছে ওয়ার্ড কাউন্সিলর আব্দুল কাদের প্রকাশ মাছ কাদেরের বিরুদ্ধে। অন্যদিকে ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিমের বিরুদ্ধেও কিশোর গ্যাং পালনের অভিযোগ রয়েছে। এবারের নির্বাচনে তিনি আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। ওয়ার্ড বাসিদের সাথে সমন্বয়হীনতার অভিযোগ ২৪নং ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউকের বিরুদ্ধে।

২৭নং ওয়ার্ড কাউন্সিলর এসএম সোহেলের বিরুদ্ধে টেন্ডারবাজি ও চাঁদাবাজির অভিযোগ। বর্তমানে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। ১২ নং সরাইপাড়া ওয়ার্ডে আওয়ামী লীগের সমর্থন নিয়ে গত সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর হওয়া সাবের আহমেদ আওয়ামী লীগের সমর্থন পাননি। তিনি সাবেক ছাত্রলীগ নেতা মহিউদ্দিন সোহেল হত্যা মামলায় প্রধান অভিযুক্ত। এ ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক মো. নুরুল আমিনের মিছিলে হামলার ঘটনায় বর্তমান কাউন্সিলর সাবের আহমেদসহ ১২ জনের বিরুদ্ধে মামলা রয়েছে। এতোসব অনিয়মের অভিযোগ থাকা স্বত্তেও কিভাবে মনোয়ন বোর্ড তাদেরকে প্রার্থী নির্বাচন করেছেন_এমন প্রশ্ন সুজনের।

আধিপত্য বিস্তার নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী হিসেবে পরিচিত ছাত্রলীগের দুটি গ্রুপের মধ্যে (সোমবার ২ মার্চ) সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আহত আছেন অন্তত ৮ জন। অন্যদিকে ছাত্রলীগের থানা পর্যায়ে ঘোষিত ওয়ার্ড কমিটি বাতিলের জন্য চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে ব্যানার-ফেস্টুন নিয়ে অনশন করেছে পদবঞ্চিতরা।

এদিকে, রীমা কমিউনিটি সেন্টারে যুবলীগের প্রতিনিধি সম্মেলনে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনের পর যুবলীগের কমিটি ঘোষণা সম্পর্কে আভাস দিয়েছেন দলের দুই শীর্ষ নেতা। গঠনতন্ত্র অনুযায়ী দ্বিবার্ষিক সম্মেলনের মধ্য দিয়ে নতুন কমিটি ঘোষণার কথা থাকলেও প্রায় ৬ বছর অতিক্রম করছে মহানগর ছাত্রলীগ কমিটি। মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে নগর ছাত্রলীগ।

যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে সামস পরশ বলেন, যুবলীগের পেছনে অনেকের ত্যাগ রয়েছে। অনেকের কষ্টে গড়ে তোলা এ সংগঠনের কথা আমরা ভুলে যাই। আমাদের শত্রু এখন বিরোধী সংগঠন নয়, নিজেরা নিজেদের শত্রু। তিনি বলেন, আপনাদের ভাইকে শত্রু বানাবেন না, ভাইদের শত্রু ভাববেন না। আপনারা যুবলীগের মান রক্ষা করবেন। আপনাদের কারণে যেন শেখ ফজলুল হক মণির হাতে গড়া যুবলীগের মাথা হেট না হয়। এসময় তিনি সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী রেজাউল করিম চৌধুরীর পক্ষে যুবলীগ নেতাকর্মীদের কাজ করার আহ্বান জানান। নির্বাচন পরিচালনার জন্য যুবলীগের পক্ষ থেকে কমিটি করে দেওয়া হবে বলেও জানান তিনি।

সুত্র জানায়, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন প্রার্থীদের পরাজিত করতে নিজ নিজ ওয়ার্ডে সজাগ ও সক্রিয় হচ্ছে বিদ্রোহী প্রার্থীরা। নতুন ভোটার কাস্টসহ ভেতরগতভাবে নিজের প্রচারণা এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বিরুদ্ধে প্রচারণা চালানো হচ্ছে, দেখানো হচ্ছে ভয়-ভীতিও।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী বলেন, কোন রাজনৈতিক সংগঠন একজন ব্যক্তিকে জোর করে ভোট কেন্দ্রে আনতে পারে না। ভোটারদের সচেতন করতে হবে, ভোটকেন্দ্রে যাওয়ার জন্য অনুপ্রাণিত করতে হবে এবং তাদের নিরাপত্তা সরকারতো দিচ্ছেই। আমরা আমাদের প্রচার-প্রচারণায় ভোটারদের বিভিন্নভাবে উৎসাহিত করছি।

চট্টগ্রাম সিটিতে ভোটার রয়েছে ১৯ লাখের বেশি। ২০১৫ সালের নির্বাচনে ভোট পড়ার হার ছিল ৪৭ ভাগ।

শেয়ার করুন