চট্টগ্রামে মুক্তিযোদ্ধার বাড়িতে পুলিশের হামলা, দুই এসআইসহ ৬জন বরখাস্ত

মুক্তিযোদ্ধার বাড়িতে হামলা, দুই এসআইসহ ৬ পুলিশ সদস্য বরখাস্ত

চট্টগ্রাম : কক্সবাজারের চকরিয়ার প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর বাড়িতে হামলা, মারধর, লুটপাট ও ভাঙচুরের ঘটনায় পুলিশের দুই উপ-পরিদর্শকসহ ৬ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্তের আদেশ দিয়েছেন কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

শুক্রবার (৬ মার্চ) রাতে তাদের সাময়িক বরখাস্তের দেয়া হয়।

আরো পড়ুন : ভূমি ব্যবস্থপনায় হেডম্যান কারবারীদের এগিয়ে আসার আহবান পার্বত্যমন্ত্রীর
আরো পড়ুন : সকলকে ঐক্যবদ্ধ হয়ে ধানের শীষকে বিজয়ী করার আহবান বকরের

এর আগে ঘটনার পর বৃহস্পতিবার (৫ মার্চ) সন্ধ্যায় সাময়িক বরখাস্ত ছয়জনসহ ১০ পুলিশ সদস্যকে চকরিয়া থানা থেকে প্রত্যাহার করা হয়েছিল। সাময়িক বরখাস্তরা হলেন- চকরিয়া থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) কামরুল ইসলাম, উপপরিদর্শক (এসআই) তুষ্ট লাল বিশ্বাস ও সহকারী উপ পরিদর্শক (এএসআই) জেড রহমান। কনস্টেবল তিনজনের নাম জানা যায়নি।

ঘটনা তদন্তে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. ইকবাল হোসাইনের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, আমি নিজেও মুক্তিযোদ্ধার সন্তান। একজন বীর মুক্তিযোদ্ধার ঘরে দিন-দুপুরে পুলিশের হামলা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মারধরের ঘটনায় আমি লজ্জিত। ইতোমধ্যে দুঃখ প্রকাশ করে লাঞ্ছিত মুক্তিযোদ্ধা পরিবারের কাছে ক্ষমা চেয়েছি।

পুলিশ সুপার ঘটনার ব্যাপারে বলেন, সাগর নামের একজন সন্ত্রাসীকে গ্রেফতারের ঘটনা নিয়ে মুক্তিযোদ্ধার বাড়ি সংলগ্ন অপর একটি বাড়িতে সন্ত্রাসী সাগরের স্বজনরা পুলিশের ওপর চড়াও হয়। ঘটনাটিকে অতিরঞ্জিত করে স্থানীয় লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং ইউনিয়ন জামায়াতের আমির গোলাম মোস্তফা কায়সার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তথ্য দেন। স্থানীয় জামায়াত নেতা ও ইউপি চেয়ারম্যানের দেয়া তথ্যের ওপর ভিত্তি করে ভারপ্রাপ্ত কর্মকতা হাবিবুর রহমান ঘটনাস্থলে ১০ সদস্যের পুলিশ পাঠান। ভারপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশে যাওয়া পুলিশের দলটি ভুলক্রমে সন্ত্রাসী সাগরের বাড়ির পরিবর্তে প্রয়াত মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর বাড়িতে ঢুকে ভাঙচুর চালায়।

বৃহস্পতিবার (৫ মার্চ) দুপুরে উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নে মাঝিরঘাট পাড়ায় ঘটা এ ঘটনায় অন্যা আহতরা চকরিয়া উপজেলা হাসপাতারে ভর্তি রয়েছেন। আগামী রোববার (৮ মার্চ) আদালতে এ ঘটনায় মামলা করা হবে।

জেলা পুলিশ গঠিত তদন্ত দলের প্রধান অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন বলেন, এটি সেনসেটিভ বিষয়। আমরা ঘটনার মূল রহস্য বের করতে আন্তরিকভাবে কাজ করব।