চট্টগ্রাম বন্দর শ্রমিক-কর্মচারীদের বীমার আওতায় আনা হচ্ছে

চট্টগ্রাম বন্দর লগো

চট্টগ্রাম : চট্টগ্রাম বন্দরে কর্মরত শ্রমিক কর্মচারীদের ১/১১ এর (১৬ মে ২০০৭) থেকে মালিকের অধীনে শ্রমিকদের কাজ করার জন্য তালিকা দিয়েছিল বন্দর।

টেন্ডারের মাধ্যমে মালিকদের নিকট প্রথম ও প্রধান শর্ত ছিল শ্রমিক-কর্মচারীদের ইন্স্যুরেন্সের আওতায় আনা। বিগত ২০০৭ সাল থেকে ৩ বছর পরপর পুন টেন্ডারের মাধ্যমে বন্দরের কাজ চললেও প্রথম ও প্রধান শর্ত আজ পর্যন্ত বাস্তবায়ন করেনি। শ্রমিক-কর্মচারীরা ১২ বছর ধরে ইন্স্যুরেন্স বাস্তবায়নের কোনো পদক্ষেপ দেখেনি।

আরো পড়ুন : অটোমেশন করা হবে ভূমি রেজিস্ট্রেশন প্রক্রিয়া : আইনমন্ত্রী
আরো পড়ুন : সিঙ্গাপুরে করোনা নিয়ে মিথ্যা বললে জেল-জরিমানা

বন্দরে কর্মরত এক শ্রমিক বলেন, ১৯৮৭ সাল থেকে বন্দরে এসেছি। ২০০৭ সালে একবার যুক্ত করা হয়েছিল সে সময়ও অনেক কাগজ পত্র দিয়েছি। পুলিশ ভেরিফাই হয়েছে তারপরও আবার নতুন করে কাগজ পত্র চাচ্ছে কেন ? তা নিয়ে হতাশ শ্রমিকরা।

মালিক এসোসিয়েশনের এক নেতার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আমি এ বিষয়ে কিছু জানিনা। আমাকে এ বিষয়ে বন্দর চেয়ারম্যানের সাথে কথা বলতে হবে।

বন্দর চেয়ারম্যান এক সংবাদ সম্মেলনে বলেন, শ্রম শক্তি বৃদ্ধির লক্ষে শ্রমিক কর্মচারীকে বীমার আওয়তায় আনা হবে বলে উল্লেখ করেন।

বন্দর সূত্রে জানা যায়, শ্রমিক কর্মচারীকে গ্রুপ ইন্স্যুরেন্সে আনার জন্য নতুন করে কাগজপত্র নেওয়া হচ্ছে যা শ্রমিকের জন্য কল্যাণ কর হবে।

নয়াবাংলা/জেড রহমান

শেয়ার করুন