প্রস্তুত স্বাস্থ্য বিভাগ
করোনা সন্দেহজনক কেউ নেই চট্টগ্রামে

প্রস্তুত স্বাস্থ্য বিভাগ

চট্টগ্রাম : এখন পর্যন্ত কোনো করোনা রোগী ও কিংবা করোনা সন্দেহজনক কেউ নেই বলে জানিয়েছেন চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। মঙ্গলবার (১০ মার্চ) সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালকের রুমে অনুষ্ঠিত চট্টগ্রামে করোনা ভাইরাস বা COVID-19 মোকাবেলায় করণীয় সম্পর্কে জরুরি সমন্বয় সভায় এমন আশার বাণী দিয়েছেন তিনি।

আরো পড়ুন : পাহাড় কাটায় চবি’কে ৯ লাখ টাকা জরিমানা পরিবেশের
আরো পড়ুন : বিএসটিআই লাইসেন্স নিয়ে ভুয়া স্টিকারে বোতলজাত তেল বিপনন

সভায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মহসেন উদ্দিন আহমদ, চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা.হাসান শাহরিয়ার কবীর, বাংলাদেশ ইনস্টটিউট অব ট্রপিক্যাল ইনফেকসাস ডিজিজেস (বিআইটিআইডি), ফৌজদারহাট, চট্টগ্রামের পরিচালক অধ্যাপক ডা. এম. এ হাসান, চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা.অসীম কুমার নাথ,চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা.সেখ ফজলে রাব্বী ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. মো. আব্দুল মান্নান উপস্থিত ছিলেন।

ডা.হাসান শাহরিয়ার কবীর বলেন, সারাদেশে হট লাইন নম্বর দেওয়া আছে। তবে আশার বিষয় হচ্ছে এখন পর্যন্ত চট্টগ্রামে কোনো করোনা রোগী এবং সন্দেহজনক কাউকে পাওয়া যায়নি। সবাই এখানে ফোন করে তথ্য নিতে পারেন। সচেতনতা ছাড়া প্রতিরোধের কিছু নেই। সঠিক পদ্ধতিতে হাত ধোয়া ও হাঁচি দিতে হবে।

তথ্যমতে, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন শনাক্তের পর চট্টগ্রামে সন্দেহজনক রোগীদের বিশেষ ব্যবস্থায় আলাদা রাখার (কোয়ারেন্টাইন) জন্য প্রস্তুত করা হচ্ছে দুটি স্কুল। সেগুলো হলো, চট্টগ্রামের দক্ষিণ কাট্টলীর পি এইচ আমিন একাডেমি এবং চান্দগাঁওয়ের সিডিএ পাবলিক স্কুল। করোনা ভাইরাসে আক্রান্তদের সামলাতে চট্টগ্রাম বিভাগের ১১টি জেলায় এক হাজার ৪০০ বেড প্রস্তুত করা হয়েছে। ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে পাহাড়ের ওপরে আলাদা ব্লকে ১০০ শয্যা প্রস্তুত রাখা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে এখন একটি আইসোলেশন ওয়ার্ড আছে, সেখানে শয্যা আরও বাড়ানোর চিন্তা রয়েছে। চট্টগ্রাম সিটিতে ৩৫০ বেড ও উপজেলায় ১ শত বেড প্রস্তুত রাখা হয়েছে।

রোববার (৮ মার্চ ) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সম্মেলন কক্ষে করোনাভাইরাস সম্পর্কিত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানান, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। তাদের দুজন ইতালি ফেরত, বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এ তিনজন ছাড়া আরও দুজনকে করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

সভা সূত্রে জানা যায়, করোনো ভাইরাস নিয়ে শঙ্কিত হওয়ার মতো কোনো পরিস্থিতি চট্টগ্রামে তৈরি হয়নি। সবাই সচেতন হয়ে চলাফেরা করতে হবে। যারা বিদেশ থেকে এসেছেন, তারা ১৪ দিন যাতে ঘর থেকে বের না হয়ে বিদেশ থেকে ১৪ দিনের মধ্যে এলে একটি ঘরে থাকুন। সেলফ কোয়ারেন্টেইন সবচেয়ে ভালো পদ্ধতি। ইচ্ছেমতো বের হয়ে চট্টগ্রামের মানুষকে বিপদে ফেলবেন না। যদি প্রয়োজন হয় তাহলে মাস্ক ব্যবহার করে বের হবেন।

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা.সেখ ফজলে রাব্বী বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় সতর্কতা হিসেবে চট্টগ্রাম জেলার জন্য সিভিল সার্জনের কার্যালয়ে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। করোনা সম্পর্কিত কোনো তথ্য জানতে চাইলে বা কোনো সাহায্য সহযোগিতা চাইলে ০৩১-৬৩৪৮৪৩ নম্বরে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে। এখন পর্যন্ত চট্টগ্রামে কোনো করোনা রোগী এবং সন্দেহজনক কাউকে পাওয়া যায়নি।

শেয়ার করুন