করোনার প্রভাব বিচার বিভাগে : কজ-লিস্ট ছাপানো বন্ধ অনির্দিষ্টকাল

হাই কোর্ট

এবার প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রভাব পরেছে দেশের বিচার বিভাগে। যেকারণে রবিবার থেকে আর প্রকাশিত হচ্ছে না হাইকোর্ট বিভাগের মামলার দৈনন্দিন কার্যতালিকা (কজ-লিস্ট)। কজ-লিস্ট ছাপানোর অন্যতম উপাদান পি.এস প্লেট আসে চীন থেকে। করোনা ভাইরাসের প্রভাবে এখন চীন থেকে ওই প্লেট আমদানি করা যাচ্ছে না। ফলে ছাপানো যাচ্ছে না কজ-লিস্ট। কবে নাগাদ ওই প্লেট চীন থেকে আমদানি করা সম্ভব হবে সে বিষয়েও নিশ্চিত করে কিছুি বলতে পারছে না কোন আমদানিকারক প্রতিষ্ঠান।

এ অবস্থায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত অনলাইন কজ-লিস্ট ব্যবহার করার জন্য বিচারক, আইনজীবীসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।

আরো পড়ুন : করোনা বিষয়ে নির্দেশনা মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর
আরো পড়ুন : যাত্রাবাড়ী-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে উন্মুক্ত হলো

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদেশক্রমে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২ মার্চ ঢাকার তেজগাঁওয়ের গভর্নমেন্ট প্রিন্টিং প্রেসের উপ-পরিচালক সুপ্রিম কোর্ট প্রশাসনকে একটি চিঠি দেন।

ওই চিঠিতে বলা হয়েছে, কজ-লিস্ট প্রকাশের অন্যতম উপাদান পি.এস প্লেট শেষ হয়ে গিয়েছে। করোনা ভাইরাসের কারণে আমাদানিকারকগণ চীন হতে পি.এস প্লেট আমদানি করতে পারছেন না। এ অবস্থার অবসান হতে কতদিন সময় লাগবে তা অনুমান করা যাচ্ছে না। পি.এস প্লেট সরবরাহ না হলে কজ-লিস্ট মুদ্রণ কার্য চালিয়ে নেওয়া সম্ভব হবে না।

এ অবস্থার প্রেক্ষাপটে রবিবার হতে পি.এস প্লেট সরবরাহ না হওয়া পর্যন্ত সময়কালে বিজি প্রেস হাইকোর্ট বিভাগের দৈনন্দিন কার্যতালিকা ছাপাতে পারছে না। এ সময়ে অনলাইন কজ-লিস্ট ব্যবহারের অনুরোধ করা গেলো। একইসঙ্গে কজ-লিস্ট ছাপাতে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালককে অনুরোধ করা হলো বলে চিঠিতে উল্লেখ করেছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

সুপ্রিম কোর্ট প্রশাসন হতে জানা যায়, স্বাধীনতার পর থেকে সুপ্রিম কোর্টের দৈনন্দিন কার্যতালিকা প্রতিদিন কাগজে ছাপানো হয়ে আসছে। সাধারণত আগের দিন রাত আটটার মধ্যে আপিল ও হাইকোর্ট বিভাগের বেঞ্চ কর্মকর্তারা পরের দিনের মামলার তালিকার খসড়া পাঠিয়ে দেন বেঞ্চ ও ডিক্রি শাখায়।

সংশ্লিষ্ট শাখার তত্ত্বাবধায়ক তা সংগ্রহ করে ছাপানোর জন্য পাঠিয়ে দেন বিজি প্রেসে। প্রতিদিন ভোরে প্রায় ৫০০ পৃষ্ঠার কজ-লিস্ট ছাপা হয়। ওই কজ-লিস্ট সুপ্রিম কোর্ট থেকে সংগ্রহ করেন আইনজীবীরা। কজ-লিস্টে মামলার শ্রেণি অনুযায়ী নম্বর, সন, বাদী ও বিবাদীর নাম এবং সংশ্লিষ্ট বেঞ্চের বিচারপতিদের নাম ও এখতিয়ারের বিষয়টি উল্লেখ থাকে।

শেয়ার করুন