উন্নত প্রযুক্তির ইট ভাটা স্থাপনে উদ্বুদ্ধকরণ বিষয়ক মতবিনিময় সভা

উন্নত প্রযুত্তির ইট ভাটা স্থাপনে উদ্বুদ্ধকরণ বিষয়ক মতবিনিময় সভা

বান্দরবান : উন্নত প্রযুত্তির ইট ভাটা স্থাপনে উদ্বুদ্ধকরণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১২ মার্চ) দুপুরে পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলা কার্যালয়ের আয়োজনে বান্দরবান পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে এই উদ্বুদ্ধকরণ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলাকার্যালয়ের সিনিয়র কেমিস্ট এ,কে,এম, ছামিউল আলম কুরসি’র সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন বান্দরবান জেলা কার্যালয়ের জুনিয়র কেমিস্ট মোঃ আবদুছ ছালাম, নাইক্ষংছড়ির ইটভাটার মালিক আবু তাহের, হায়দার আলী, মঞ্জুর মোর্শেদ, খালেদ হোসেন সাগর, ফজল করিম সওদাগরসহ নাইক্ষ্যংছড়ি উপজেলার অন্যান্য ইটভাটার মালিক , জেলায় কর্র্মরত সংবাদকর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

আরো পড়ুন : করোনার প্রভাব বিচার বিভাগে : কজ-লিস্ট ছাপানো বন্ধ অনির্দিষ্টকাল
আরো পড়ুন : চট্টগ্রামের তৃতীয় কর্ণফুলী সেতুর ৬ লেন এপ্রোচ সড়ক উদ্বোধন

মতবিনিময় সভায় পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট এ,কে,এম, ছামিউল আলম কুরসি সভাপতির বক্তব্য রাখতে গিয়ে স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, অবৈধভাবে চলমান কোন ইটভাটার কার্যক্রম বান্দরবানে কোনভাবেই চলতে দেয়া হবেনা, কারণ অবৈধ ইটভাটাগুলিতে জ্বালানি কাঠ পুড়িয়ে বায়ুদূষণ করা হচ্ছে। এসময় তিনি আরো বলেন, বেশীরভাগ ইটভাটা ইট প্রস্তুতের জন্য পাহাড় কাটছে বলে পরিবেশ অধিদপ্তরের কাছে
অভিযোগ রয়েছে। তিনি আরো বলেন, সাম্প্রতিক সময়ে আমরা তিনটি অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করেছি এবং এসময় তিনটি অবৈধ ইটভাটাই গুড়িয়ে দেওয়া হয়েছে, আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

মতবিনিময় সভায় পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট এ,কে,এম, ছামিউল আলম কুরসি সকল ইটভাটার মালিকদের উন্নত প্রযুত্তির ইট ভাটা স্থাপনে উদ্বুদ্ধ করেন।

এসময় সভায় উপস্থিত নাইক্ষংছড়ির ইটভাটা মালিক পক্ষের প্রতিনিধি মো:আবু তাহের বলেন, আমরা পর্যায়ক্রমে সকল ইটভাটাই উন্নত প্রযুক্তিতে রূপান্তরের উদ্যোগ গ্রহণ করেছি, আগামী মৌসুম থেকে তা কার্যকর হবে।

সভায় পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলা কার্যালয়ের জুনিয়র কেমিস্ট মোঃআবদুছ ছালাম বলেন,আগামী মৌসুমের মধ্যে সকল ইটভাটা উন্নত প্রযুক্তিতে রূপান্তর করা না হলে আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে, কাউকে কোন ছাড় দেয়া হবে না।

শেয়ার করুন