স্বস্তিকার বাবা অভিনেতা সন্তু মুখোপাধ্যায় না ফেরার দেশে

অভিনেতা সন্তু মুখোপাধ্যায় ও তারা মেয়ে স্বস্তিকা মুখোপাধ্যায়। ছবি: সংগৃহীত

না ফেরার দেশে চলে গেলেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ের বাবা অভিনেতা সন্তু মুখোপাধ্যায়। বুধবার (১১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টায় কলকাতার নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ওই শক্তিমান অভিনেতা।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর।

তিনি দীর্ঘ দিন ক্যানসারে ভুগছিলেন। কিন্তু, তার শারীরিক অসুস্থতা কাজের পথে কখনও অন্তরায় হয়ে দাঁড়ায়নি। শরীরে একাধিক সমস্যা হলেও কাজ থামিয়ে রাখেননি অভিনেতা। একের পর এক সিনেমা এবং সিরিয়ালে অভিনয় করে গিয়েছেন। অভিনেতার প্রয়াণের খবর প্রকাশ্যে আসতেই তাই শোকজ্ঞাপন করতে গিয়ে স্মৃতিমেদুর সৌমিত্র চট্টোপাধ্যায়ের গলা বুজে আসছিল। সন্তু মুখোপাধ্যায়ের সঙ্গে তার কাজ করার অভিজ্ঞতাও শেয়ার করলেন তিনি। কিন্তু এত সবের মাঝে সহকর্মীর গানের গলার প্রসঙ্গ আলাদা করে উত্থাপন করতেও ভোলেননি সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর কথায়, “অভিনেতা হিসেবে তো বটেই, অনেকেই হয়তো জানেন না সন্তু মুখোপাধ্যায়ের গানের গলা ছিল দুর্দান্ত।’

আরো পড়ুন : চট্টগ্রামের তৃতীয় কর্ণফুলী সেতুর ৬ লেন এপ্রোচ সড়ক উদ্বোধন
আরো পড়ুন : গ্রেডিং ব্যবস্থা চালু করায় বেতন বেড়েছে ক্রিকেটারদের

শোকবিহ্বল প্রবীণ অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়ও। তিনিও সন্তু মুখোপাধ্যায়ের সঙ্গে একাধিক ছবিতে অভিনয়ের কথা বলেন। ‘ভীষণই দুঃখজনক। দীর্ঘ দিন ধরে পরিচিত ও। অনেক দিন থেকেই অসুস্থ ছিল। কিন্তু হঠাৎ করে এভাবে চলে যাবে ভাবতে পারিনি।’

পরিচালক অরিন্দম শীল বললেন, “সন্তুদাও আমাদের ছেড়ে চলে গেলেন। তাঁর আত্মার শান্তি কামনা করি। চোখের সামনে সব স্মৃতিগুলো ভেসে উঠছে একের পর এক। ভাল থেকো।”

সন্তু মুখোপাধ্যায়ের সঙ্গে একই ধারাবাহিকে অভিনয় করেছেন বিক্রম। তিনিও টুইট করে শোকবার্তা জ্ঞাপন করেছেন, “ভাল থেকো সন্তু কাকু। কত স্মৃতি জড়িয়ে রয়েছে তোমার সঙ্গে। অনেক ভালবাসা আর প্রণাম নিও।”

শোকপ্রকাশ করলেন বিদিপ্তা চক্রবর্তীও, লিখলেন, “ভালো থেকো সন্তু দা। শান্তিতে থেকো। গত বেশ কয়েক বছর ধরে একসঙ্গে বেশ কিছু কাজ করার সুবাদে তোমার সঙ্গে কাটানো সময়গুলো মনে থাকবে।”

১৯৭৫ সাল থেকে সংসার সীমান্তে, রাজা, হারমোনিয়াম, প্রতিমা, দেবদাস, শেষ বিচার, স্বামী স্ত্রী, ন্যায় অন্যায়, মালঞ্চ, হেমন্তের পাখি, অগ্নিপথ, সপ্তসুর সহ বহু বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন সন্তু মুখোপাধ্যায়। বাংলা ছবির জগতে তিনি এক অত্যন্ত পরিচিত মুখ। বর্তমানে বহু বাংলা ধারাবাহিকেও নিয়মিত অভিনয় করে চলেছেন তিনি। তার অভিনীত ইস্টি কুটুম, কুসুমদোলা-র মতো ধারাবাহিক বেশ জনপ্রিয় ছিল টেলিদর্শকদরে অন্দরমহলে।

শেয়ার করুন