‘সুস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ খাদ্যের বিকল্প নেই’

বিশ্ব ভোক্তা অধিকার দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

চট্টগ্রাম : ভোক্তারা সর্বত্র হয়রানির শিকার। সকল ক্ষেত্রে বিশেষত পাবলিক পণ্য ও প্রাইভেট পণ্য দ্রব্যাদির সেবা গ্রহণে অত্যধিক সচেতনতা নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার (১৫ মার্চ) চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে কাউন্সিল অব ভোক্তা অধিকার বাংলাদেশ (সিআরবি)’র উদ্যোগে আয়োজিত বিশ্ব ভোক্তা অধিকার দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দীন চৌধুরী।

আরো পড়ুন : স্বাস্থ্য মন্ত্রণালয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করতে পরামর্শ দিয়েছেন
আরো পড়ুন : চসিক নির্বাচনে ভোট নেয়া হবে ৫ পদ্ধতিতে : নুরুল হুদা

প্রধান অতিথি আরো বলেন, ভোক্তা অধিকার নিশ্চিত করতে ভোক্তাদের সচেতনতা ও আইনের প্রয়োগ একান্ত জরুরী। এ লক্ষ্য অর্জনের জন্য চাই কার্যকর শিক্ষা, এর সাথে তথ্য সরবরাহ ও প্রাপ্তি। আবার তথ্য যখন ডিজিটাল পদ্ধতিতে প্রবাহিত হবে ও ছড়িয়ে পড়বে তখন উৎপাদনকারী ও ভোক্তার মধ্যকার আস্থা বাড়বে, তাতে কমবে ভেজাল করার প্রবণতা। তবে যেভাবেই হোক সুন্দর ও নিশ্চিত আগামীর জন্য ভেজাল মুক্ত নিরাপদ খাদ্য ও সেবা নিশ্চিতের বিকল্প নেই।

তিনি বলেন, বাংলাদেশে ভোক্তা অধিকার সংরক্ষণ ও বাস্তবায়নের জন্য ভোক্তা অধিকার মন্ত্রণালয় প্রতিষ্ঠা সময়ের দাবি। তিনি এসময় তৃণমূল পর্যায়ে ভোক্তা অধিকার আন্দোলন ছড়িয়ে দেওয়ার অঙ্গিকার ব্যক্ত করেন। বক্তারা আরও বলেন, খাদ্যে ভেজাল সংমিশ্রণের কারণে চিকিৎসা ব্যয় বহুগুণ বৃদ্ধির পাশাপাশি জীবন হানি ঘটছে। সুস্বাস্থ্য ও জীবন মানের উন্নয়নের জন্য প্রাকৃতিক কৃষি উৎপাদন ব্যবস্থার মাধ্যমে সকলের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতের বিকল্প নেই।

এর আগে নগরীর কাজির ডেউড়ী থেকে আয়োজিত বর্ণ্যাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ।

বিশ্ব ভোক্তা অধিকার দিবসে নগরীর কাজির ডেউড়ী থেকে আয়োজিত বর্ণ্যাঢ্য শোভাযাত্রা

সিআরবি’র কেন্দ্রীয় মহাসচিব শাবিদ কেজিএম সবুজের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় মূখ্য আলোচক ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর চট্টগ্রামের ভারপ্রাপ্ত পরিচালক ড. আজাদ বুলবুল। ডা: নাহিদ নুসতার এর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম কলেজের রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. নূকম আকবর হোসেন, বাংলাদেশ মানবাধিকার কমিশনের গভর্নর লায়ন সিতারা গফফার, খাদ্য অধিদপ্তরের সহকারী নিয়ন্ত্রক মোহাম্মদ ফরিদুল আলম, সিআরবি-চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক এড. সৈয়দ মোহাম্মদ কামাল উদ্দিন, সংগঠক ইকবাল মুন্না, এসডিজি ইয়ুথ ফোরামের সভাপতি নোমান উল্লাহ বাহার।

অনুষ্ঠানে ভোক্তা অধিকার সুরক্ষায় অবদানের জন্য চারজন পেশাজীবি যথাক্রমে ডা: মুহাম্মদ সিরাজুল হক, মানবিক পুলিশ মুহাম্মদ শওকত হোসেন এরশাদ, তথ্য প্রযুক্তিতে সাব্বির আহম্মেদ, সমাজসেবী মো: আবদুল হান্নান মুন্সীকে কনজ্যুমার এ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফেরদৌস আলী, সংগঠনের অর্থ সম্পাদক আলহাজ্ব সোলায়মান বাদশা, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব মহিউদ্দিন, আবু ইউসুফ মজুমদার মানিক, জাহানারা আবেদীন, ইকবাল ইবনে মালেক, শফিকুল ইসলাম রাব্বী, সাইফ মাহমুদ আরক, খোরশেদ আলম চৌধুরী সুজন, এ এম মাসুদ উদ্দীন, প্রলয় দাশ, আরিফুল ইসলাম হৃদয়, এম এ হাসান সেকান্দর, মোহাম্মদ নূরনবী সাহেদ, এইচ এম ওসমান গণি চৌধুরী। আলোচনা পর্ব চলাকালীন ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় করেন ইচ্ছা মানব উন্নয়ন সংস্থা, দৃষ্টিকোণ ব্লাড ডোনার এসোসিয়েশন, চট্টগ্রাম সমাজ কল্যাণ সংস্থার নেতৃবৃন্দ।

শেয়ার করুন