করোনা উদ্বেগে ঝিমিয়ে পরছে নগরী

ফাঁকা হচ্ছে নগরী।

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : অতিকায় ক্ষুদ্র করোনায় কাঁপছে দুনিয়া। ‌‌সর্বত্রই ‘করোনা’ উদ্বেগ। বিশ্বে আক্রান্ত ১৮৬ দেশের সাথে করোনার উপসর্গ মিলেছে বাংলাদেশেও। শেষ খবর পাওয়া পর্যন্ত তিনজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়ে আইসোলিশনে আছে ২৪জন। আর কোয়ারেন্টিনে রয়েছে অন্তত ১৪ হাজার। করোনা ভাইরাস উদ্বেগে প্রতিদিন ঝিমিয়ে পরছে রাজধানী ঢাকা। আর কোলাহলপূর্ণ ব্যস্ত বন্দর নগরী এখন নিরব-স্তব্দ। যানজটপ্রবন ব্যস্ত সড়ক কোলাহলমুক্ত ফাঁকা। যাত্রী সংকটে ভুগছে সড়কে বেড়িয়ে আসা হাতেগোনা কয়েকটি গণপরিবহণ। অতি প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে আসছে না কেউই। বিনোদন পার্ক আর পর্যটন এলাকায় প্রবেশ নিষিদ্ধ করেছে প্রশাসন। সবমিলয়ে সুনসান নিরব-নিস্তব্দ যেন অজানা আতঙ্কে কাঁপছে চারিদিক। এতসব ছাপিয়ে নিরলস দায়িত্ব পালনে ব্যস্ত দেশের আইনশৃঙ্খলা বাহিনী ও চিকিৎসক। আর খবরের খোঁজে অবিরাম ছুটে চলছে গণমাধ্যম কর্মী। তবে নগরীর পাইকারি ওষুধের বাজার হাজারি গলিতে একটু ভিড় লক্ষ্য করা গেছে।

আরো পড়ুন : চট্টগ্রামে ১৪ প্রতিষ্ঠানকে লাখ জরিমানা

মেট্রোপ্রভাতী বাস মালিক সমিতির অন্যতম সদস্য কিবরিয়া জানান, করোনা ভাইরাসের কারণে টিকিটবাহী এই পরিবহনের ব্যবসা মন্দা। শুধু অফিস, গামেন্ট শুরু এবং ছুটি হলে কিছু যাত্রী হয়। এছাড়া সারাদিন যে যাত্রী হয় তাতে ইনকাম তো দূরের কথা জ্বালানি তেলের খরচও উঠছে না।

বারিক বিল্ডিং থেকে চকবাজারগামী হিউম্যান হলার চালক আরিফ জানান, কলেজ বন্ধ থাকায় আগের মতো তেমন যাত্রী হয় না। রোড খরচ মালিকজমা তুলতে হিমশিম খেতে হচ্ছে। কমে গেছে রাইড শেয়ারিংও।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, দীর্ঘ সড়ক নিরব, ফাঁকা। প্রায় জনশূন্য। ভিড় নেই চট্টগ্রাম রেল স্টেশনেও। কদমতলি বাসস্ট্যান্ড, সিনেমা প্যালেস, অলংকার মোড়, নারিকেল তলাসহ বিভিন্ন বাসস্ট্যান্ডগুলোও ফাঁকা। সড়কে ঢিমেতালে দায়িত্ব পালন করছে ট্রাফিক। ব্যবহার হচ্ছে না সিগন্যাল বাতিও। হাতের ইশারায় গাড়ি চলছে আর থামছে। চৌমুহনীতে মাইক লাগিয় করোনা ভাইরাসে করণীয় সম্পর্কে সচেতনতামূলক তথ্য প্রচার করছে। সামর্থ অনুযায়ী চাল, ডাল, তেল থেকে শুরু করে নিত্যপ্রয়োযনীয় পণ্য ক্রয়ে ব্যস্ত নগরবাসী।

আরো পড়ুন : স্বেচ্ছায় হোম কোয়ারেন্টিনে তারকারা

চৌমুহনীর ব্যবসায়ী হাজী আব্দুল কাদের নয়াবাংলাকে বলেন, চারিদিকে করোনা আতঙ্ক। ব্যবসা-বাণিজ্যেও করোনার প্রভাব ভর করেছে। আগে ভোর হওয়ার সাথে সাথে যে পরিমাণ কাস্টমার ছিলো এখন নাই। মানুষ ভয়ে আছে। আমদানীকারক মালামাল আমদানি করতে পারছে না। সামনে রমজান। কীভাবে কি হবে বুঝতে পারছি না। দ্রব্য মূল্যের দাম বৃদ্ধি সম্পর্কে তিনি বলেন, এ ধরনের কাজ খুচর ব্যবসায়ীদের ক্ষেত্রে হতে পারে। তাছাড়া আমরা যেখান থেকে মাল কিনে থাকি ওরা যদি দাম বাড়িয়ে দেয় তাহলে আমরা কীভাবে কমে দামে বা ন্যায্যমূল্যে বিক্রি করব। এক্ষেত্রে দেশের সকল মানুষ নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। নিজের বিবেককে জাগ্রহ করতে হবে। দুর্গত মানুষের পাশে দাঁড়াতে হবে। যোগ করেন ওই প্রবীণ ব্যবসায়ী।

শেয়ার করুন