টানা ১০ দিনের ছুটিতে জনশূন্য চট্টগ্রাম

টানা ১০ দিনের ছুটির প্রথম দিনে জনশূন্য চট্টগ্রাম

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : দশ দিনের টানা ছুটিতে চট্টগ্রামের সড়কপথ আর অলিগলি এখন জনশূন্যপ্রায়। দীর্ঘ ছুটিতে নগর ছেড়েছেন বহু মানুষ। আর যারা আছেন মাঝেমধ্যে জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে যাচ্ছেন কেউই। ব্যস্ত সড়কে সকাল থেকে রিকশার টুন টুন বেলের আওয়াজ শোনা যায়। লকডাউনের কারণে ভালো নেই এসব নিম্ন আয়ের মানুষ। জনশূন্য রাজগথে ভাড়া মেলাতে পারছে না জানিয়ে বিকেলে আগ্রাবাদ বেপারী পাড়া মোড়ে রিকশা চালক আক্কাস নয়াবংলাকে বলেন, ষাট বছর বয়সে এমন পরিস্থিতি আর কখনো দেখিনি। এমন রোগ বেরিয়েছে যে, মানুষ ঘর থেকে বের হচ্ছে না। আর ঈদের ছুটির মতো বাড়িতে চলে যাচ্ছেন। সকাল থেকে বিকেল ৪টা পযন্ত আয় করেছি মাত্র ৪৫ টাকা।

আরো পড়ুন : করোনা প্রতিরোধে জীবাণুনাশক স্প্রে নিয়ে মাঠে স্বেচ্ছাসেবী সংগঠন
আরো পড়ুন : মেয়রের উদ্যোগে ছিটানো হচ্ছে ব্লিচিং পাউডার মেশানো পানি

স্বাধীনতা দিবসের প্রাক্কালে বুধবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বর্তমান পরিস্থিতিকে যুদ্ধের সঙ্গে তুলনার করে সবাইকে ঘরে থেকে এই যুদ্ধ জয়ের আহ্বান জানিয়েছেন।

টানা ১০ দিনের ছুটির প্রথম দিনে জনশূন্য চট্টগ্রাম

সরেজমিনে ঘুরে দেখা গেছে, বন্দর রোডে দুই একটি পণ্যবাহী খোলা ট্রাক চলাচল করছে বেপোরোয়াভাবে। মাঝেমধ্যে লম্বা লরি ও কাভার্ডভ্যান চলাচল করছে। তেলের পাম্পগুলোতে তেমন ভিড় নেই। মানুষের ‘অহেতুক’ রাস্তায় ঘোরাঘুরি বন্ধে তৎপর আইন শৃঙ্খলাবাহিনী। অপ্রয়োজনে রাস্তায় বের হলেই পড়তে হচ্ছে পুলিশের সামনে; খেতে হচ্ছে মৃদু পিটুনিও। ছোঁয়াচে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জনসমাগম এড়ানোর পরামর্শ বারবার দেওয়া হলেও চৌমুহনী কাঁচা বাজারে গিয়ে দেখা গেছে মানুষের মধ্যে একধরনের উদাসীনতা। এ বাজারে নিত্যপণ্য আর মাছের দোকানে ক্রেতাদের মধ্যে ঢিলেঢালাভাব দেখা গেছে। তাদের মধ্যে নিরাপদ দুরত্বে দাঁড়িয়ে কেনাকাটা করার প্রবনতাও দেখা যায়নি। মনে করিয়ে দিলেও পাত্তা দেওয়ার মত মনোভাব দেখা যায়নি। পাড়া মহল্লায় ৮ থেকে ১০ জন একত্রিত হয়ে আড্ডায় মত্ত থাকতে দেখা গেছে।

এদিকে, বৈশ্বিক মহামারী রূপ পাওয়া কভিড-১৯ প্রতিরোধে বিভিন্ন দেশ লকডাউন ঘোষণার পর বাংলাদেশে এর সংক্রমণ এড়াতে আগেই বন্ধ করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ রয়েছে বিপণীবিতান, গণপরিবহনও। তবে ইপিজেডে হাতেগোনা ৪/৫টি গামেন্টস বন্ধ ঘোষণা করা হলেও বাকী গামেন্টসগুলো শনিবার থেকে খুলবে এমন খবর রয়েছে। করোনা মোকাবেলায় বেসামরিক প্রশাসনকে সহায়তা দিতে কাজ করছে সশস্ত্র বাহিনীর সদস্যরা।
পাঠাও, উবারের মত অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং অ্যাপগুলোর সেবা বন্ধ রয়েছে। কমেনি মসজিদে মুসল্লির সংখ্যা।

দিনমুজুর কাসেম নয়াবাংলাকে বলেন, সকাল থেকে কেউ ডাকাডাকি করেনি। এভাবে চলতে থাকলে না খেয়ে মরতে হবে।

কভিড-১৯ এ ইতোমধ্যে বিশ্বে ২১ হাজারের বেশি মানুষের মৃত্যু বরণ করেছে। আক্রান্তের সংখ্যা সাড়ে ৪ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশে মারা গেছেন পাঁচজন, আক্রান্তের সংখ্যা ৩৯।

শেয়ার করুন