রাতভর আজান-নফল নামাজ র-চা গুজব

র-চা গুজব : প্রতীকী ছবি

চট্টগ্রাম : তখন রাত ২টা। গভীর ঘুমে আচ্ছন্ন সিরাজ মিয়া। আর তার দোসর মশার সাথে লড়াই করছে। এমন সময় মোবাইল ফোনটা বেজে উঠল। অপর প্রান্তে সিরাজ মিয়ার ছোট খালামনি ভোলা থেকে বলতে শুরু করলেন_বাবা চিটাগাং এর হাসপাতালে নাকি একটা বাচ্চা জন্ম নিয়েই কথা বলা শুরু করছে, বলছে_তোমরা আজান দাও, দুই রাকআত নফল নামাজ আদায় কর। একথা বলেই বাচ্চাটা নাকি আবার সাথে সাথেই মারা গেছে। আমি শু্নেই নফল নামাজ আদায় করেছি_তাই তোমার কাছে ফোন দিলাম। তোমাদের কি খবর, ভালো আছতো। কথাটা কি ঠিক? জ্বি খালা ভাল আছি_তয় এমন কিছু শুনিনি। ঘুমের ঘোরে এই ছিল খালামণির সাথে সিরাজ মিয়ার ফোনালাপ। না, সিরাজ মিয়ার ঘুমের ঘোর কেটে যাচ্ছে। কেন যেন অস্থিরতা বাড়ছে। রাত পৌনে তিনটায় ফোনে বিষয়টি এই প্রতিবেদককে জানান সিরাজ মিয়া।

আরাে পড়ুন : মেয়রের উদ্যোগে ছিটানো হচ্ছে ব্লিচিং পাউডার মেশানো পানি

বিষয়টি শোনার পর রাতে তেমন ভাল ঘুম হয়নি। তবুও চোখ বুঝে শুয়ে আছি। সাতসকালে ঘরের দরজায় কড়া নাড়ছে ষাটোর্ধ্ব নজরুল কাকা। ঘরে ঢুকতেই তীক্ষ্ম জিজ্ঞাসা_বাবা রাতে যে শোনলাম বরিশালে একটা বাচ্চা জন্ম নিয়েই নফল নামাজ পড়ার জন্য বলছে। আর র চা খেতে বলছে চিনি ছাড়া। তুমি কিছু জানো? না কাকা আমি তো আপনার কাছেই শোনলাম। তবে রাতে সিরাজ ভাইও ফোন করেছিল, কিসব বলল, গুজব নয় তো? আমাদের কথার মাঝেই মরিয়ম জাহান নামের এক গৃহিনী বলে উঠল_হ্যাঁ, রাতে অনেকেই নফল নামাজ আদায় করছে, চিনি ছাড়া র-চা খাইছে। আমাদের পাশের তুহিনের মাও তো বলল_রাতে আজান শুনছে, পরে নফল নামাজ পরছে।

আরো পড়ুন : টানা ১০ দিনের ছুটিতে জনশূন্য চট্টগ্রাম

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণব্যাধি করোনার প্রভাবে যখন ত্রাহি ত্রাহি অবস্থা। দেশব্যাপী যখন টানা ১০ দিনের সাধারণ ছুটি চলছে। ব্যবসা-বাণিজ্য বন্ধ রেখে যার যার ঘরে অবস্থান করছে দেশের মানুষ। আর স্থানীয় প্রশাসনের সাথে যখন সেনা নৌ বিমান বাহিনীর সদস্যরা নিরলস কাজ করছে মাঠে ঘাটে। সরকারের সংশ্লিষ্ট দপ্তর যখন করোনা ঠেকাতে তৎপর। ধারণা করা হচ্ছে তখন হঠাৎ এমন গুজব ছড়াতে ব্যস্ত কোন দুষ্টুচক্র। হয়তো এভাবেই গুজবের ডালপালা ছড়িয়েছে রাতভর। তবে এমন গুজবের উৎস কিংবা উৎপত্তি-কেন্দ্র সম্পর্কে বিস্তারিত কোন ধারণা পাওয়া যায়নি।

বিষয়টি আরো একটু বিশদ খোঁজ নিতে আমাদের প্রতিনিধিদের সাথে কথা বলে জানা গেলো আরো কিছু তথ্য। আমাদের মিসরাই প্রতিনিধি ইকবাল হোসেন জীবন জানিয়েছেন, আজান, র চা এবং আরেকটি গুজব…এর কথা। তার ভাষায়_ক্লান্ত শরীরটা ঘুমিয়ে পড়েছিল। হঠাৎ জেগে উঠলাম ফোনকলের শব্দে। গ্রাম থেকে ফোন। বড় এক ঘটনা নাকি ঘটে গেছে। কেউ বলছে ঢাকায় কেউ বলছে চট্টগ্রাম বগুড়া কুমিল্লা এমনকি কেউ বলছে মিরসরাইতে একটি বাচ্চা হয়েছে। ওই বাচ্চা জন্ম নিয়েই নাকি উচ্চারণ করেছে, ‘আল্লাহু শাফি, আল্লাহু মাফি’!

এমন এক সময়ে কথিত বাচ্চাটির আগমন, যখন করোনার ছোবল থেকে মানুষ বাঁচার দিশা খুঁজে বেড়াচ্ছে। আবার ওই বাচ্চা নাকি পরামর্শ দিয়েছে প্রত্যেকেই যেন এক কাপ করে চিনি আর লবণ ছাড়া র চা খায়! এ কথা বলে সঙ্গে সঙ্গে নাকি ‘মহাশিশুটি’ মরেও গেছে!

বুলেটের চেয়ে দ্রুতগতিতে খবরটি এ কান থেকে ওই কানে ছড়িয়ে পরল। ঘুমন্ত লোকজনকে জাগিয়ে তুলে চায়ের কাপ হাতে ধরিয়ে দেওয়া হচ্ছে! এই খবর শুনে নাকি সারা দেশ আবেগাপ্লুত হয়ে মসজিদে মসজিদে আজান দেওয়া শুরু হয়েছে!

লামা থেকে ফরিদ উদ্দিন জানান, তিনিও এমন গুজবের খবর শুনেছেন। বহু মানুষ মসজিদে মসজিদে আজান দিয়েছেন। নফল নামাজ আদায় করে চিনি ছাড়া র চা পান করেছেন।

সীতাকুন্ড প্রতিনিধি হাকিম মোল্লা জানান, রাতে আজান, নফল নামাজ আদায় আর পাতাসহ র-চা পান গুজবের কথা শুনতে শুনতে অতিষ্ঠ তিনি। সীতাকুন্ডজুড়ে এমন গুজব ছড়িয়েছে রাতভর। তবে গুজবের উৎস সম্পর্কে কেউই কোন তথ্য দিতে পারেনি।

ফটিকছড়ি থেকে সাইফুদ্দিন জানিয়েছেন, নফল নামাজ আর র চা পান_গুজবের কথা। তিনি বলেন, ফটিকছড়িতে রাতভর এমন গুজবের কথা শুনেছি। তবে বিস্তারিত জানতে পারিনি।

বান্দরবান থেকে শামীম ইকবাল চৌধুরী জানান, তিনিও এমন গুজবের কথা শুনেছেন। বিষয়টি পুরো বান্দরবান জুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। অনেকেই নফল নামাজ পরে, র চা পান করেছেন চিনি ছাড়া।

আনোয়ারা থেকে আক্কাস উদ্দিন বলেন- পুরো এলাকাজুড়ে মানুষের মাঝে এমন গুজব ছড়িয়ে পরে। কেউ কেউ চিনি ছাড়া র চা পান করেছে চা পাতাসহ। আর আজান শুনে নফল নামাজ আদায় করেছেন।

রাতে আজানের বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, ইসলামিক ফাউন্ডেশনের পরামর্শে রাত ১০টায় একযোগে দেশব্যাপী বিশেষ আজান দেওয়া হয়েছে।

কিন্তু ওই আজানকে পুঁজি করে কে বা কারা মুহূর্তের মধ্যে কল্পকাহিনি ফাঁদলো! হুজুগে জাতির জন্যে সময়ের শ্রেষ্ঠ গুজব। থানকুনি পাতার মতো রাতভর কত লোকের মুখ পুড়লো লবণ চিনিমুক্ত র চা পানে। বিষয়টি খতিয়ে দেখা দরকার বলে মনে করেন দেশের সুশীল সমাজ।

সমাজ বিজ্ঞানীরা বলছেন_আর যাই হোক কোন গুজবে কান দেবেন না। যা করবেন দেখে শুনে বুঝে করবেন। প্রয়োজনে সরকারের সংশ্লিষ্ট দপ্তর কিংবা স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করে সিদ্ধান্ত নিবেন_কি করবেন আর কি করবেন না। দেশের স্বার্থে দেশের মানুষের সার্থে, সর্বোপরি নিজের স্বার্থে_কোন অবস্থাতেই কোন গুজবে কান দেয়া যাবে না।

শেয়ার করুন