মানুষ বাঁচলে শিল্প বাঁচবে

পোশাক কারাখানা বন্ধ ঘোষণা

চট্টগ্রাম : মানুষ বাঁচলে শিল্প বাঁচবে এবং শিল্প বাঁচলে দেশ সমৃদ্ধ হবে। সম্প্রতি ছোঁয়াচে মরণব্যাধি করোনাভাইরাসের আক্রমণ থেকে রক্ষার জন্য সারাদেশে নিট পোষাক কারখানা ৪ঠা এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

আরো পড়ুন : খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়ান; বিত্তবানদের প্রতি মেয়র নাছির
আরো পড়ুন : রাতভর আজান-নফল নামাজ র-চা গুজব

জানা গেছে, দেশ ও দেশের মানুষকে বাঁচানোর জন্য সরকারের সিদ্ধান্তের সাথে সাদৃশ্য রেখে বিকেএমইএ’র সদস্যভুক্ত সব নিট পোশাক কারখানা ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার বিশেষ নির্দেশনা জারি করা হলো।’ কিন্তু গত ২৫ মার্চের একটি চিঠিতে আগামি ৪ এপ্রিল পর্যন্ত পোশাক কারখানা বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছিল। তবে এই নির্দেশনা অমান্য করে চট্টগ্রাম ইপিজেডেে হাতেগোনা ৪/৫টি কারখানা বন্ধ ঘোষণা করলেও বাকী কারখানাগুলো শনিবার থেকে চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে গত বুধবার নয়াবাংলাকে জানিয়েছিলেন ইপিজেডেে কমরত একাধিক পোশাক শ্রমিক। মিস্ত্রিপাড়া বসবাসকারী একাধিক মহিলা পোশাক শ্রমিকদের কাছে তাদের যাতায়াত প্রসঙ্গে জানতে চাইলে তারা বলেন, ভাই বৃহস্পতি ও শুক্র দুইদিন বন্ধ পেয়েছি, আগামিকাল শনিবার থেকে যথাসময়ে অফিস করতে হবে। বুঝতেইতো পারছেন আমরা পোষাক শ্রমিক, হাজিরা অনুযায়ী আমাদের বেতন হয়। অফিস থেকে তো আর কোনো গাড়ি দিবে না। কষ্ট হলেও পায়ে হেঁটে ইপিজেড পৌঁছাতে হবে। বুধবারেও অফিস ছুটির সময়েও অফিস বন্ধের কোনো ঘোষণা দেয়া হয়নি।

এদিকে, প্রাণঘাতী করোনা সংক্রমণ ঠেকাতে শুক্রবার (২৭ মাচ) এক বিজ্ঞপ্তিতে আগামি ৪ এপ্রিল পর্যন্ত দেশের সকল নিট পোশাক কারখানা বন্ধেের নির্দেশনা দেন সংগঠনের সভাপতি সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান। নির্দেশনায় বলা হয়, বিশ্বব্যাপী করোনা সংক্রমণের যে ক্ষতিকর প্রভাব বাংলাদেশে পড়েছে, তা থেকে দেশ ও দেশের মানুষকে বাঁচানোই এ মুহূর্তে আমাদের সবার লক্ষ্য। প্রধানমন্ত্রী রফতামুখী শিল্পকে করোনা আক্রান্ত অর্থনৈতিক মন্দা থেকে রক্ষার জন্য বিশাল প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে বিভিন্ন সুযোগ-সুবিধা এই শিল্পখাতের জন্য প্রদান করেছেন। এমন প্রেক্ষাপটে আমাদের কারণে কোনো শ্রমিকের যেন কোনো ক্ষতি না হয়, সেজন্য কোনোভাবেই আতঙ্কিত না হয়ে, দেশ ও দেশের মানুষকে বাঁচানোর জন্য সরকারের সিদ্ধান্তের সাথে সাদৃশ্য রেখে বিকেএমইএ’র সদস্যভুক্ত সব নিট পোশাক কারখানা ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার বিশেষ নির্দেশনা জারি করা হলো।’

নির্দেশনায় আরও বলা হয়, কারখানা ছুটির সময় শ্রমিকরা যিনি যেখানে অবস্থান করছেন, তিনি যেন সেখানেই অবস্থান করেন, তা নিশ্চিত করতে হবে কর্তৃপক্ষকে। তাদের বোঝাতে হবে, এটা কোনো ঈদ বা উৎসবের ছুটি নয়। তাই যিনি যেখানে অবস্থান করেন, তাকে সেখানেই থাকতে হবে। তবে এই নির্দেশনার পরও যদি কোনো পোশাক কারখানা চলমান থাক তা প্রশাসনকে ক্ষতিয়ে দেখতে ব্যবসায়ীদের পক্ষ থেকে বিশেষ অনুরোধ জানানো হয়ে।

শেয়ার করুন