চট্টগ্রামেও করোনাভাইরাস পরীক্ষা শুরু

.

রাজধানী ঢাকার পর এবার চট্টগ্রামেও শুরু হয়েছে বৈশ্বিক মহামারী করোনাভাইরাস পরীক্ষা। সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এমন তথ্য দিয়েছেন।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে দেশের সবশেষ পরিস্থিতি জানাতে শনিবার (২৮ মার্চ) দুপুরে অনলাইন লাইভ ব্রিফিংয়ে আসেন তিনি।

আরো পড়ুন : ফেসবুকে গুজব ছড়ালে গ্রেপ্তার, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা
আরো পড়ুন : ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা মাদক পাচারকারী নিহত

এসময় অধ্যাপক সেব্রিনা বলেন, এখন পর্যন্ত আইইডিসিআরে এক হাজার ৬৮টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় ৪২ জনের নমুনা পরীক্ষা হয়। এছাড়া চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেও (বিআইটিআইডি) পরীক্ষা শুরু হয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে পাঁচটি নমুনা পরীক্ষা হয়েছে। অর্থাৎ সেখানে সর্বমোট আটটি নমুনা পরীক্ষা হয়েছে।

সকল নমুনা পরীক্ষার ফলাফলের ভিত্তিতে আমরা নতুন কোনো সংক্রমণ শনাক্ত করিনি বলে জানান আইইডিসিআর পরিচালক। তিনি বলেন, তার মানে করোনাভাইরাসে আক্রান্ত আমাদের সর্বমোট নিশ্চিত রোগীর সংখ্যা ৪৮ জন।

এ সময় তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আমরা আইইডিসিআরের হটলাইনে তিন হাজার ৪৫০টি কল পেয়েছি। সবগুলোই ছিল কোভিড-১৯ সংক্রান্ত।

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় চারজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়ে সেব্রিনা বলেন, আমরা আপনাদের সুখবর দিতে চাই যে গত ২৪ ঘণ্টায় আরও চারজন, যাদের মধ্যে কোভিড-১৯ রোগের সংক্রমণ ছিল, তাদের মধ্যে এখন কোভিড সংক্রমণ নেই। এ নিয়ে আক্রান্ত ৪৮ জনের মধ্যে ১৫ জন সুস্থ হয়ে গেছেন।

শেয়ার করুন