দেশে মাথান্যাড়ার হিড়িক

ছবি : সংগৃহীত

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : চট্টগ্রামসহ সারাদেশে হঠাৎ মাথা ন্যাড়া করার হিড়িক পড়েছে। এরপর ন্যাড়া মাথার ছবি নিজের ফেসবুক ওয়ালে পোস্ট করছেন। কেউবা গুজবে আকৃষ্ট হয়ে, আবার কেউবা ছোঁয়াচে রোগ করোনা বিস্তার ঠেকাতে মাথা ন্যাড়া করছেন বলে জানা গেছে। তবে বাস্তবতা হলো_বিশ্বব্যাপী ছড়িয়ে পরা মরণব্যাধি করোনা আঘাত হেনেছে বাংলাদেশেও। এর প্রভাব পরেছে প্রত্যেক শ্রেণি পেশায়। বাদ যায়নি নরসুন্দর পেশাও। রাষ্ট্রীয় আইনের প্রতি শ্রদ্ধা রেখে কোন কোন সেলুন বন্ধ রয়েছে। আবার হাতে গোনা কিছু সেলুন-দোকান খোলা থাকলেও তাদের সেবা নিতে অনাগ্রহ করোনা আতঙ্কিত মানুষ। সাতপাঁচ ভেবে ন্যাড়া মাথার বুদ্ধি এঁটেছেন অনেকটা কৌতুহলবশত।

শুনেছি শৈশবে মাথান্যাড়া করে দিলে ভালো চুল গজায়। একটু বুঝে উঠার পর চুল না ছাটিয়ে মাথা ন্যাড়া করার ইঙ্গিত পাওয়া গেলে শুরু হতো চোর-পুলিশ খেলা। বায়না ধরা হতো মাথা ন্যাড়া না করার জন্য। আবার হজ্বে গেলেও হাজিরা মাথান্যাড়া করেন। আবার অনেক হাজি ন্যাড়া না করে চুল ছাটিয়ে নেন। তাছাড়া চৈত্র মাসে এবং মাথার চুল পড়ে গেলে কিংবা খুসকি হলেও মাথান্যাড়া করে থাকেন অনেকে। কিন্তু বিশ্ব মহামারি করোনাভাইরাসে কিশোর থেকে প্রাপ্ত বয়স্করাসহ মাথা ন্যাড়া করছেন।

আরো পড়ুন : ত্রাণ বিতরণে অনিয়ম করায় চট্টগ্রামে ইউপি চেয়ারম্যান বরখাস্ত
আরো পড়ুন : করোনায় একদিনেই ১১ বাংলাদেশির মৃত্যু যুক্তরাষ্ট্রে

জানা গেছে, এ নিয়ে গুজবও উঠেছে বগুড়াতে। বলা হচ্ছে মাথা ন্যাড়া করলে নাকি করোনাভাইরাস আক্রমণ করতে পারবে না। আর এই গুজবে তাল মিলিয়ে বগুড়ায় চলছে মাথা ন্যাড়া করার হিড়িক। অনেকের ফেসবুক ওয়ালে দেখা গেছে, বাড়ির আঙ্গিনা, ফসলি জমি, বাঁশঝাড়ে কেউ চেয়ারে আবার কেউ মোড়াতে বসে নাপিত নিয়ে এসে মাথান্যাড়া করার কাজ সেরে নিচ্ছেন।

বিশ্ব মহামারি করোনাভাইরাস বিস্তার ঠেকাতে সারদেশে ২৪ মার্চ থেকে চলছে লকডাউন। যা আগামি ২৪ এপ্রিল পর্যন্ত চলবে। দীর্ঘ এই বন্ধে শহর ছেড়ে নিজ গ্রামে অবস্থান করছেন অনেকে।

মাথান্যাড়া করা নিয়ে শ্যামা হেয়ার ড্রেসার এন্ড সেলুনের মালিক টিংকু শীল নয়াবাংলাকে বলেন, আমরা সাধারণত দেড় থেকে দুই বছরের শিশুদের মাথা কামিয়ে থাকি। আবার চুলে খুসকি হলে কিংবা চুল পড়লে মাথা কামান অনেকে। আর এখন ডিজিটাল যুগ। এ যুগে যুবকেরা বিভিন্ন স্ট্যাইলে চুল ছাটায়।

মাথান্যাড়ার কৌতুহল প্রসঙ্গে জানতে চাইলে, নাম প্রকাশ না করার শর্তে এক সরকারি কর্মকর্তা নয়াবাংলাকে বলেন, ভাই এখানে কৌতুহলের কিছু নাই। সেলুনে চুল ছাটানোর সময় কাঁচি থেকে করোনা ছড়াতে পারে_এ আশঙ্কায় ঘরের মধ্যে আরেকজনের সহযোগিতায় মাথা ন্যাড়া করাই। বর্তমান পরিস্থিতির কারণে সবকিছু থেকে সচেতন ও সতর্ক থাকা দরকার।

মনিরুল ইসলাম নামের একজন তার ফেসবুক ওয়ালে লিখেছেন, লম্বা ছুটিতে বাড়িতে এসে দেখি সেলুন লকডাউন। নিরুপায় হয়ে দাদীকে দিয়ে মাথা ন্যাড়া করালাম।

শেয়ার করুন