করোনার উত্তাপে চট্টগ্রামে ব্যবসায়ীদের ‘হালখাতা’ চাপা

হালখাতা

চৌধুরী সুমন (চট্টগ্রাম) :: সারাদেশের ন্যায় চট্টগ্রামেও করোনাভাইরাস আতঙ্কে চাপা পড়েছে ব্যবসায়ীদের ঐতিহ্যবাহী অনুষ্ঠান ‘হালখাতা’। বাংলা সনের প্রথম দিনটিতে সাধারণত ব্যবসায়ীরা এই ‘হালখাতা’র আয়োজন করে থাকেন। কিন্তু প্রাণঘাতী করোনার কারণে এবারের ‘হালখাতা’ তো দূরে থাক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে ঘরে অবস্থান করছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, বাংলা নববর্ষের উৎসবে ব্যবসায়ীদের কাছে হালখাতা বাড়তি মাত্রা যোগ করে হালখাতা। হালখাতা অনুষ্ঠানের মাধ্যমে ব্যবসায়ী আর ক্রেতার সাধারণের মাঝে সেতুবন্ধন তৈরি হয়। দীর্ঘ দিনের দেনা-পাওনা শোধ করে দুই পক্ষই ভারমুক্ত হয়ে থাকেন। সবমিলিয়ে নববর্ষে হালখাতার আয়োজন_ব্যবসায়ী-ক্রেতাদের মিলনমেলাও বলাচলে।

আরো পড়ুন : দেশব্যাপী ১০ টাকার চাল বিক্রি কার্যক্রম স্থগিত
আরো পড়ুন : মহাদূর্যোগে ঘরে থাকার আহ্বান নাইক্ষ্যংছড়ি ইউএনও’র

আলাপকালে তারা জানান, ঠিক কখন থেকে এই হালখাতার প্রচলন শুরু তা বলা না গেলেও প্রথম দিকে হালখাতায় ব্যবহার হতো ‘খেরোর খাতা’। এই খেরোর খাতা তৈরি হত মোটা লাল রঙের কাপড় দিয়ে। লাল রঙ যেহেতু শুভ হিসেবে মনে করা হয়, তাই এই খাতায় লাল রঙের ব্যবহার হত। পহেলা বৈশাখে এই খেরোর খাতার শুভারম্ভ হত। ব্যবসায়ীরা রীতি মেনে চলার চেষ্টা করলেও এবার করোনাভাইরাসের কারণে মলিন-বিবর্ণ উৎসবের হালখাতা।

খোঁজ নিয়ে জানা গেছে, বন্দর নগরীতে আড়তদারগুলো খুচরা ব্যবসায়ীদের নিকট মালামাল বিক্রির সময় লেনদেনের কিছু অংশ বকেয়া থাকে। খুচরা ব্যবসায়ীরা পরের চালানে আড়তদারদের কাছে মাল কিনতে গেলে আগের চালানের পুরো বকেয়া টাকা পরিশোধ করতে পারেন না। যার ফলে ধীরে ধীরে আড়তদারেরা খুচরা ব্যবসায়ীদের কাছে অনেক টাকা পাওনা হয়ে যায়। কিন্তু ব্যবসা করলে এ ধরণের পাওনা-দেনা থাকতে পারে এটাই স্বাভাবিক। এই পাওনা-দেনা যাতে খুচরা ব্যবসায়ীরা আড়তদারকে পরিশোধ করতে পারে তার জন্য বাংলা নতুন বছরের প্রথম দিনে ‘হালখাতা’ অনুষ্ঠানের আয়োজন আড়তদাররা। তখন খুচরা ব্যবসায়ীরা তাদের বকেয়া টাকা পরিশোধ করে। তখন আড়তদার মোট টাকা হিসেব করে কিছু টাকা বাদ দিয়ে খুচরা ব্যবসায়ীদের নববর্ষের মিষ্টিমুখ করান এবং হাতে তুলে দেন নানান উপহার।

অপরদিকে স্বর্ণ ব্যবসায়ীরাও ক্রেতাদের বন্ধকী স্বর্ণ এর সুদের হার কমিয়ে ক্রেতাদের ফেরত দেন। একই সাথে নতুন গয়না বানানোর ক্ষেত্রেও মজুরি ছাড়সহ নানান সুবিধা দিয়ে থাকেন।

করোনাভাইরাসের কারণে আমদানি রফতানিতে প্রচুর প্রভাব পড়েছে জানিয়ে কোতোয়ালী থানাধীন ইকবাল রোডের মাছ ব্যবসায়ী তাপস বড়ুয়া নয়াবাংলাকে বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে আমাদের ব্যবসায় প্রচুর লোকসান গুনতে হচ্ছে। একদিকে আমদানি রফতানি বন্ধ, অন্যদিকে ক্রেতার চাহিদা অনুযায়ী মাছ সরবরাহ করা যাচ্ছে না। মার্কেটে আমদানি পাওয়া যাচ্ছে না। সবচেয়ে বেশি কষ্টকর, তবে সত্যি কথা হলো-বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে এ বছর নববর্ষে ‘হালখাতা’ নাও হতে পারে। যা আমাদের মতো ব্যবসায়ীদের জন্য বিরাট লোকসান বলাচলে। বর্তমান সরকার ব্যবসাবান্ধব সরকার। তাই আমরা ব্যবসায়ীরা আশাবাদী সরকার ব্যবসায়ীদের যে প্রণোদনা দিচ্ছেন আমাদের বিষয়টিও নজরে আনবেন। এছাড়া আমাদের করার মতো আর কিছু নাই। বর্তমান পরিস্থিতিতে আমদানি রফতানিও বন্ধ।

শুধুমাত্র ‘হালখাতা’ই নয়, করোনাভাইরাস থামিয়ে দিয়েছে অথনীতির চাকাও। এর তাণ্ডবে দেশে চলছে লকডাউন। স্থগিত করা রয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন নিবাচন। করোনার বিস্তার ঠেকাতে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিপনি বিতান, গণপরিবহণ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। জনসমাগম এড়াতে মসজিদে সীমিত করা হয়েছে মুসল্লির সংখ্যা। বন্ধ ঘোষণা করা হয়েছে বাংলা নববর্ষের প্রাণের উৎসব পহেলা বৈশাখের আয়োজন। আভাস রয়েছে কালবৈশাখী ঝড়ের। সব মিলিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছে দেশের আপাময় সাধারণ মানুষ।

এদিকে, বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে ব্যবসায়ীদের ‘হালখাতা’ করার মানসিকতা নাই জানিয়ে চট্টগ্রামের বৃহৎ পাইকারি বাজার খাতুনগঞ্জের ব্যবসায়ি মালিক সমিতির সভাপতি মোহাম্মদ ইদ্রিস নয়াবাংলাকে বলেন, এখন মানুষ কীভাবে করোনাভাইরাসের আক্রমণ থেকে বাঁচবে সেই চিন্তায় আছে। ঘর থেকে বাহিরে হচ্ছে না। এই দূযোগের সময় ব্যবসায়ীদের ‘হালখাতা’ করার চিন্তা মাথায় নাই। তাছাড়া খাতুনগঞ্জে কয়েকটা কাঁচামালের দোকান খোলা ছাড়া বাকীগুলো বন্ধ রয়েছে। বাজারে ক্রেতা না থাকলে ব্যবসায়ীরা ব্যবসা কার কাছে করবে। এখনতো সবাই করোনাভাইরাসের টেনশনে আছে।

শেয়ার করুন