সোনাইছড়িতে টহল জোরদার সেনাবাহিনীর

সোনাইছড়িতে টহল জোরদার সেনাবাহিনীর

বান্দরবান : (নাইক্ষ্যংছড়ি) : করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ার আশঙ্কায় তা প্রতিরোধে সহায়তা করতে নাইক্ষ্যংছড়ির সোনাইছড়িতে মাঠ পর্যায়ে টহল জোরদার করেছে আলীকদমের সেনা জোনের সেনাবাহিনী। কয়েক দিন থেকে উপজেলা পর্যায়ে প্রশাসন, পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা পৃথক ভাবে গাড়িবহর নিয়ে টহল জোরদার করেছে।

টহলরত সেনা সদস্যরা গাড়ি থেকে এবং রাস্তায় নেমে জনসাধারণকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে বিনা প্রয়োজনে মানুষকে ঘরের বাইরে বের না হওয়া, সাবান দিয়ে বারবার হাত ধোয়া, জীবাণুনাশক বা স্যানিটাইজার ব্যবহারসহ নানা ধরনের সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছেন।

আরো পড়ুন : আড্ডা নিয়ন্ত্রণে চট্টগ্রামে গোয়েন্দা পুলিশের অভিযান
আরো পড়ুন : বিপন্ন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ সিএমপির

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বান্দরবানের আলীকদম সেনা জোনের ক্যাপ্টেন মো. মূর্তুজা আলীর নেতৃত্বে উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের নন্নারকাটার চৌরাস্তা, স্কুল এলাকা, ম্যারগ্য পাড়ার মোড়, বৈদ্যছড়ি বাজার ও ঘুমধূম ইউনিয়নের অংশ বরইতলী বজার এলাকায় সেনাবাহিনীর টহল দল দোকানে মানুষের সমাগমন ও আড্ডা না দেয়ার জন্য এমন প্রচারণা অব্যাহত রেখেছেন।

সরজমিনে গিয়ে জানাযায়, প্রচারের পাশাপাশি সেনাবাহিনী বিদেশফেরতসহ ঢাকা (নারায়ণগঞ্জ), চট্টগ্রাম ও দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ার ব্যক্তিদের কোয়ারিন্টেইনে থাকা নিশ্চিত করতে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছেন। সেনাবাহিনীর পাশাপাশি উপজেলা প্রশাসন, বান্দরবান জেলা পরিষদ, পুলিশ বাহিনী, বিজিব ও রাজনীতিক নেতৃবৃন্দসহ উপজেলার ৫টি ইউনিয়নের বর্তমান ও সাবেক চেয়ারম্যান এবং মেম্বারেরা সামাজিক দূরত্ব বজায় রাখতে এলাকার পাড়া-মহল্লায় মাইকিং করছে।

এদিকে কয়েকদিন থেকে পুরো উপজেলাজুড়ে দোকান-পাট ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ আছে। ফলে ইউনিয়ন গুলোতে লোকসমাগম কম। রিকশা-অটোরিকশা চলাচল ছিল সীমিত।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি বলেন, সেনাবাহিনীর সদস্যরা উপজেলা পর্যায়ে তাদের কাজ গত সাপ্তাহ থেকে শুরু করেছেন। তারা প্রশাসনের সাথে সমন্বয় করে মাঠ পর্যায়ে কাজ করছেন। ইতিমধ্যে সরকারি-বেসরকারি অফিসগুলো এবং গণপরিবহন বন্ধ হয়ে গেছে। জনসাধারণের অবাধ চলাফেরা ঠেকাতে সর্বদা কাজ করবেন সেনাসদস্যরাও। ওষুধ ও নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া সকল প্রকার ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। যারা সরকারী নির্দেশ অমান্য করে দোকান খোলা রাখে তাদের নিয়মিত অভিযান চালিয়ে জরিমানা করা হচ্ছে। যেসব মুদি দোকানে মূল তালিকা নেই তাদেরকে জরিমনা করা হয়েছে।

তিনি আরও বলেন, বিদেশফেরতসহ ঢাকা (নারায়ণগঞ্জ), চট্টগ্রাম, সাতকানিয়ার ব্যক্তিদের ১৪ দিন কোয়ারেন্টিন নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনের সঙ্গে সেনাসদস্যরা খোঁজখবর নিচ্ছেন। বিদেশ ফেরত ব্যক্তিরা আত্মগোপন না করে প্রত্যেককে নিজ নিজ থানায় তথ্য জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। কেউ আত্মগোপন করে থাকার বিন্দু পরিমাণ চেষ্টা করলে তাকে খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে। এছাড়া স্ব স্ব ইউনিয়নের চেয়ারম্যান, সদস্যসহ জনপ্রতিনিধিদের কাছ থেকে বিদেশ ফেরত ব্যক্তিদের তথ্য চাওয়া হয়েছে। সেনাবাহিনীর সদস্যরাও ওই সব জনপ্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করছেন।

এ ব্যাপারে সেনাবাহিনীর ক্যাপ্টেন মো. মর্তুজা আলী জানান, করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিতের লক্ষ্যে সেনাবাহিনী মাঠে কাজ করছে। বিদেশফেরত প্রবাসীরা ও ঢাকা,চট্টগ্রাম ও সাতকানিয়ার লোকজন নাইক্ষ্যংছড়ি এলাকায় প্রবেশ করে হোম কোয়ারেন্টিইন মানছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে এবং জনস্বাস্থ্যের সুরক্ষায় তাদের নির্ধারিত সময় পর্যন্ত হোম কোয়ারেন্টিনে থাকতে সচেতন হয় কোথাও যেন জনসমাগম না হয় সে বিষয়ে নজরদারি রাখতে আলীকদম সেনা জোনের সেনাবাহিনীর নিয়মিত টহল অব্যাহত রয়েছে।
—–