চট্টগ্রাম জেনারেল হাসপাতালে স্থাপিত হচ্ছে আইসিইউ এবং ভেন্টিলেটর

চট্টগ্রাম জেনারেল হাসপাতাল

চট্টগ্রাম : অতি দ্রুত সময়ে আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে স্থাপিত হচ্ছে আইসিইউ শয্যা এবং ভেন্টিলেটর। বছর ছয় আগে এসব আইসিইউ শয্যা ক্রয় করা হলেও ‘কেনাকাটায় দূর্নীতির’ মামলাজনিত কারণে হাসপাতালের গুদামেই পরেছিল ওইসব আইসিইউ শয্যা। দেশে করোনা পরিস্থিতি বিবেচনায় এবার মন্ত্রণালয়ের নির্দেশে ওই আইসিইউ শয্যা বসানোর উদ্যোগ নিল হাসপাতাল কর্তৃপক্ষ। একই সাথে স্থাপিত হচ্ছে ভেন্টিলেটরও।

আরো পড়ুন : ওয়ার্ড কাউন্সিলরের নাইট গার্ড করোনা আক্রান্তে মৃত্যু চট্টগ্রামে
আরো পড়ুন : সরকারি ত্রাণের জন্য নাম অর্ন্তভুক্তির আহ্বান মেয়রের

এ প্রসঙ্গে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, গুদামে থাকা আট শয্যা বসানোর বিষয়ে মন্ত্রী, সচিবসহ বিভিন্ন দিক থেকে মৌখিক নির্দেশ পেয়েছি। তারপরও একটা লিখিত দিতে বলেছি। রোববার থেকে কাজ শুরু হয়ে যাবে।

এর আগে, গত ৭ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জেনারেল হাসপাতালের জন্য নতুন ১০টি আইসিইউ শয্যা পাঠায়।

২০১৪-১৫ সালে জেনারেল হাসপাতালের জন্য অন্যান্য যন্ত্রপাতির সঙ্গে এই আট শয্যা ক্রয় করা হয়েছিল। কিন্তু কেনাকাটায় দুর্নীতির অভিযোগে মামলা হওয়ায় এসব শয্যা স্থাপন করা যায়নি। করোনা মোকাবিলায় চট্টগ্রামে আইসিইউ শয্যা নিয়ে একাধিক প্রতিবেদন হওয়ার পর এই আট শয্যার কথা উঠে আসে।

হাসপাতাল সুত্র জানায়, মামলা সংক্রান্ত জটিলতার কারণে এই আটটি আইসিইউ শয্যা হাসপাতালের গুদামে পড়েছিল। এছাড়া, সোমবার জেনারেল হাসপাতালে স্থাপিত ভেন্টিলেটরসহ ১০টি নতুন আইসিইউ শয্যা পরীক্ষামূলকভাবে চালু করে ত্রুটি বিচ্যুতি দেখা হবে। এরপর রোগীদের রাখা হবে। পাশাপাশি একই হাসপাতালের গুদামে দীর্ঘদিন পড়ে থাকা বাকি আটটি আইসিইউ শয্যাও দ্রুততর সময়ে বসানোর জন্য মন্ত্রণালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

শেয়ার করুন