করোনার ক্রান্তিকালে হকারদের পাশে নেই কেউ

ফাইল ছবি

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : হকার-রাস্তায় ভাসমান ব্যবসায়ী। নিম্নবিত্তের কেনা-কাটার একমাত্র ভরসার জায়গা। কেউ নামি বিপনি বিতান থেকে কেনাকাটা করেন আবার কেউবা ভাসমান হকারদের কাছ থেকে। নিম্নবিত্তের নামি শপিংমল থেকে কেনাকাটার সামর্থ কোথায়। হকারদের কাছ থেকে কেনাকাটা করে তৃপ্তি মেটান সমাজের স্বল্প আয়ের মানুষ। পার্থক্য শুধু জিনিসের গুণগতমান আর দামে।

বর্তমান পরিস্থিতিতে দেশে করোনার সংক্রমণ বেড়েছে। দূরত্ব বজায় রেখে চলাচল, অপ্রয়োজনে ঘর থেকে বের হওয়া থেকে শুরু করে মানুষকে করোনার ছোবল থেকে রক্ষা করতে সরকারের নির্দেশে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলাবাহিনী। বেঁধে দেওয়া হয়েছে দোকানপাট খোলা এবং বন্ধের সময়সূচি। একই সাথে খোলার উপর নিষেধাজ্ঞা আরোপ রয়েছে, বিপনি বিতান, শপিংমল, হোটেল রেস্তোঁরাসহ রাস্তায় বসা হকারদের।

রাস্তার ওপর বসেই সকল ঘাত-প্রতিঘাত সহ্য করে গার্মেন্টসের মালামাল বিক্রি করে অর্থনৈতিক চাকাকে সচল রাখে এই হকারেরা। কিন্তু সময়ের বিবর্তনে আজ এইসব হকারদের খোঁজখবর নেওয়ার মতো যেন কেউ নেই। অন্যদিকে, নির্বাচন ঘনিয়ে আসলে বা মিটিং মিছিল সভাসমাবেশে ওয়ার্ডভিত্তিক হকারদের ব্যবহার বেশ ভালোই চলে। সকল রাজনৈতিক দলের কাছ থেকে আসতে থাকে মাথাগোনা আর্থিক ‘সহায়তাও’।

কিন্তু নগরীতে দুস্থ, অসহায়, শ্রমজীবী মানুষদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণের ছবির প্রতিযোগিতা ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। চট্টগ্রামসহ সারাদেশের হকারদের মাঝে ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া বা বিতরণের ছবি খুব একটা চোখে পরেনি।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২৪ মার্চ সরকার ঘোষিত লকডাউনের পর থেকে রুজি রোজগারের রাস্তা প্রায়ই বন্ধ। এমনকি ব্যবসার পুঁজি শেষ করে নগরীর বিভিন্ন ওয়ার্ডে পরিবার নিয়ে বসবাসরত হকাররা মানবেতর দিন যাপন করছে। সাহায্য দূরে থাক, কেউ তাদের খোঁজখবরও নেয়নি_আক্ষেপের সুরেই বলছিলেন, নিউ মার্কেট এলাকার হকার নুরুজ্জামান।

আজকের এই দুর্যোগপূর্ণ দিনে দেশের সকল রাজনৈতিক, শিক্ষক, সাংবাদিক, সুশীলসমাজের প্রতিনিধিগণদের প্রতি হকারদের পাশে থাকার জন্য বিনীত অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি মিরন হোসেন মিলন।

যোগাযোগ করা হলে মিরন হোসেন নয়াবাংলাকে বলেন, আমাদের সংগঠন রেজিষ্ট্রেশনভুক্ত (১৪৫৫) একটি সংগঠন। চট্টগ্রামে আমাদের অনেক শাখা রয়েছ। চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃক বেঁধে দেয়া এক টাইম (বিকেল) রাস্তার উপর ভাসমান ব্যবসা করত হকাররা। এ ব্যবসা করে প্রতিদিন রোডের বিভিন্ন খরচও দিতো তারা। কারো থেকে ধার-দেনা কিংবা দয়ার নিচে তাদের থাকতে হয়নি। আজ করোনাভাইরাসের তান্ডবে গোটা দেশের মানুষ অসহায়। আয়ের রাস্তা বন্ধ হয়ে গেছে অনেকের মতো হকারদেরও। পরিবার নিয়ে দু মুঠো ডালভাত খেয়ে বাঁচার জন্য তাকিয়ে আছে সরকারের দিকে, তাকিয়ে আছে নগর পিতাসহ সমাজের বিত্তবান, রাজনৈতিক নেতা, সামাজিক সংগঠন, জনপ্রতিনিধি ও আইনশৃঙ্খলাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের দিকে। কিন্তু আজকের দিন পর্যন্ত কেউ সাহায্যের হাত বাড়ায়নি। আমি এখনো আশাবাদী মরনকালীন এই সময়ে দলমত নির্বিশেষে ‘সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে’ এমন মনমানসিকতা নিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিবেন।

শেয়ার করুন