নাইক্ষ্যংছড়ির করোনায় আক্রান্ত বৃদ্ধের পরিবারের শিশুসহ ২০ জনের নমুনা সংগ্রহ

বান্দরবান: নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের তুমব্রু এলাকার কোলালপাড়াস্থ কোনাপাড়া গ্রামের করোনাভাইরাসে আক্রান্ত বৃদ্ধ আবু ছিদ্দিক (৫৯) এর পরিবারের স্বজনদের নমুনা সংগ্রহ করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। শনিবার (১৮ এপ্রিল) দুপুরে ওই এলাকায় গিয়ে আক্রান্ত হওয়া বৃদ্ধ আবু ছিদ্দিকের স্ত্রী ও শিশু সন্তানসহ রোগীর সংস্পর্শে আসা ২০ জনের নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টিম। সংগ্রহকৃত রক্তের নমুনা একইদিন কক্সবাজার মেডিকেল কলেজ (আইই‌ডি‌সিআর) ফিল্ড ল্যাব‌রেটরীতে পাঠানো হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবু জাফর মো. ছলিম জানান, গত ১৫ এপ্রিল করোনা আক্রান্ত বৃদ্ধ আবু ছিদ্দিক (৫৯) এর নমুনা সংগ্রহ করে কক্সবাজার মেডিকেল কলেজ (আইই‌ডি‌সিআর) ফিল্ড ল্যাব‌রেটরীতে পাঠানো হয়। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকালে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবরেটরীতে ওই ব্যক্তির করোনাভাইরাস শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি আরো জানান, করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ইউনিটে চিকিৎসায় রয়েছেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি বলেন, করোনা আক্রান্ত ব্যক্তির বাড়িতে যাতায়াতের সংস্পর্শ ব্যক্তিসহ গ্রামের ৩৬ পরিবারের ঘর-বাড়ী লকডাউন করা হয়েছে। অবস্থা গুরুতর না হওয়ায় তাকে বাড়িতে রেখেই চিকিৎসা দেওয়া হয়েছিল। পরে উর্ধ্বতনের নির্দেশ মোতাবেক নাইক্ষ্যংছড়ি হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসা দেয়ার জন্য রাখা হয়েছে।

তার পরিবারের সব সদস্যকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে এবং তাদের ২০ জনের নমুনা সংগ্রহ করে কক্সবাজার মে‌ডি‌কেল ক‌লেজের (আইইডিসিআর) ফিল্ড ল্যাবরেটরীতে পাঠানো হয়েছে। নমুনার ফলাফল হাতে এলে নিশ্চিত হওয়া যাবে ওই পরিবারে আর কেউ করোনায় আক্রান্ত হয়েছে কি না।

তিনি আরো জানান, করোনায় আক্রান্ত বৃদ্ধের পরিবারে খাবারের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। তাদের বলা হয়েছে কোন প্রকার খাদ্য সহায়তা ও চিসিৎসা সেবার প্রয়োজন হলে উপজেলা নির্বাহী অফিসার, থানার ওসি ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে মোবাইলে জানাতে।

নাইক্ষ্যংছড়ি উপজেলায় বৃদ্ধ আবু ছিদ্দিক (৫৯) প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তি।