‘ভেঙে পড়তে পারে’ জাপানের স্বাস্থ্য সেবা

….

নভেল করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় জাপানে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়তে পারে বলে হুঁশিয়ার করেছেন দেশটির চিকিৎসকরা। জাপানের দুটি ইর্মাজেন্সি মেডিকেল অ্যাসোসিয়েশন এক যৌথ বিবৃতি দিয়ে ‘জরুরি চিকিৎসা সেবা ভেঙে পড়তে পারে’ বলে সতর্ক করেছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব গুরুতর রোগীসহ অন্যান্যদের চিকিৎসা দেয়ার ক্ষেত্রে জাপানের হাসপাতালগুলোর সামার্থ্য হ্রাস করছে বলে জানিয়েছে তারা।

আরো পড়ুন : প্রথম করোনা রোগী শনাক্ত: ভয়ে কাঁপছে নাইক্ষ্যংছড়ি
আরো পড়ুন : ভেঙে পড়তে পারে’ জাপানের স্বাস্থ্য সেবা

ভাইরাসটির কারণে অতিরিক্ত যে চাপ সৃষ্টি হয় সেই কারণে হাসপাতালের জরুরি বিভাগগুলো গুরুতর অসুস্থ অনেক রোগীরও চিকিৎসা করতে পারছে না বলে কর্মকর্তারা জানিয়েছেন।

করোনাভাইরাসের লক্ষণ আছে অ্যাম্বুলেন্সে থাকা এমন একজন রোগীকে ৮০টি হাসপাতাল ফিরিয়ে দেওয়ার পর তার চিকিৎসা মিলেছে, এমন ঘটনাও ঘটেছে।

জাপান ভাইরাসটিকে নিয়ন্ত্রণে রেখেছে, প্রাথমিকভাবে এমন ধারণা পাওয়া গেলেও শনিবার দেশটিতে শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে।

কোভিড-১৯ এ দেশটিতে ইতোমধ্যে ২০০ জনেরও বেশি লোক মারা গেছে এবং আক্রান্ত ও মৃতের সংখ্যা রাজধানী টোকিওতেই বেশি বলে জানিয়েছে বিবিসি।

কর্মকর্তারা জানিয়েছেন, টোকিওতে চিকিৎসা ব্যবস্থার ওপর চাপ কিছুটা কমাতে জেনারেল প্র্যাকটিসে (জিপি) থাকা সার্জনরাও সম্ভাব্য করোনাভাইরাস রোগীদের পরীক্ষায় হাসপাতালগুলোকে সহায়তা দিচ্ছেন।

চিকিৎসা ব্যবস্থাকে ভেঙে পড়া থেকে রক্ষা করতেই তারা এটি করছেন বলে জিপি চিকিৎসকদের একটি অ্যাসোসিয়েশনের উপপ্রধান কোনোশিন তামুরা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

প্রাদুর্ভাব পরিস্থিতি নাজুক হতে থাকার মুখে বৃহস্পতিবার দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার কিছুক্ষণ পর এ মন্তব্য করেন তিনি।

৬ মে পর্যন্ত জরুরি অবস্থা চলাকালীন আঞ্চলিক সরকারগুলো জনগণকে বাড়িতে থাকার আহ্বান জানাতে পারবে কিন্তু না থাকলে কোনো জরিমানা বা বলপ্রয়োগ করতে পারবে না।

প্রাথমিকভাবে ৮ এপ্রিল টোকিওসহ সাতটি প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হলে অন্য অনেকগুলো অঞ্চলের গভর্নররা তাদের এলাকাগুলোও জরুরি অবস্থার আওতায় নেওয়ার আর্জি জানিয়েছিলেন।

আক্রান্তে সংখ্যা বাড়ছে আর তাতে হাসপাতালগুলোতে রোগী উপচে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন তারা।