বাইশারীতে হুমকির মুখে পোল্ট্রি ফার্ম

আর টি পোল্ট্রি ফার্ম

শামীম ইকবাল চৌধুরী, বান্দরবান: নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে হুমকির মুখে পোল্ট্রি ফার্ম ব্যবসায়ীরা। প্রতিদিন একজন খামারির ক্ষতির পরিমান দাঁড়িয়েছে ১০ হাজার টাকা। বলেন দীর্ঘ পাঁচ বছরের পোল্ট্রি খামার ব্যবসায়ী আর. টি. বহুমুখী ফার্মের মালিক ইউনিয়নের রাজঘাট এলাকার বাসিন্দা আজিজুল হক তালুকদারের পুত্র মোঃ রাসেল।

তিনি বলেন, গত ২৬ শে মার্চ থেকে করোনাভাইরাসের কারনে আমদানি রপ্তানি বন্ধ হওয়ায় খাদ্য, ঔষধসহ সব কিছুর দাম বেড়ে গেছে। রপ্তানিও বন্ধ রয়েছে। দৈনিক খাবারে প্রতিটি মুরগীর জন্য অনেক টাকার খাবার প্রয়োজন। বেচা বিক্রিও নেই।যার ফলে এখন চরম দুর্দশায় পরিনত।

আরো পড়ুন : দেশে একদিনে সর্বোচ্চ আক্রান্ত ৪৯২, মৃত্যু ১০
আরো পড়ুন : করোনাকালে মানবতা ও দায়িত্বশীলতা

মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, আর টি পোল্ট্রি ফার্মে বর্তমানে লিয়ার ও বয়লার মিলে ৩০ লাখ টাকার মুরগীর মজুদ রয়েছে। প্রতিদিন ডিম উৎপাদন হচ্ছে ২৭০০ মুরগীর। প্রতিটি ডিমের পিছনে যা খরচ পড়ছে বিক্রিতে ২ থেকে ৩ টাকা কম। তাও স্থানীয়ভাবে কিছু ডিম বিক্রি হলেও বাকী ডিম খামারে মজুদ থেকে যায়। বয়লার মুরগীও দিন দিন বড় হয়ে যাচ্ছে রপ্তানি করতে না পেরে এখন বিপাকে।

আর টি পোল্ট্রি ফার্মের মালিক রাসেল জানান, সম্পূর্ন নিজস্ব পদ্ধতিতে ফার্ম করেছি। সরকারীভাবে কোন ধরনের সহযোগিতা এ পর্যন্ত তিনি পাই নি। উপজেলা প্রানীসম্পদ বিভাগে কয়েক দফা গিয়ে কোন ধরনের সহযোগিতা ও পরামর্শ না পেয়ে হতাশাগ্রস্থ হয়েছে বলেও জানান।

তাছাড়া সরকারী কোন ব্যাংক থেকে লোনও পাননি। তবে তিনি সরকার অনুমোদিত একজন পোল্ট্রি ব্যবসায়ী। সরকারকে নিয়মিত রাজস্ব আদায় করে যাচ্ছেন।

সরেজমিনে আরো দেখা যায়, বাইশারী ইউনিয়নে ছোট বড় মিলিয়ে প্রায় অর্ধ শতাধিক মুরগীর ফার্ম রয়েছে। সবগুলো ফার্ম একই দশায় পরিনত হয়েছে বলে জানালেন খামারিরা। তাদের চোখে মুখে এখন হতাশার ছাপ লক্ষ্য করা যায়।

পোল্ট্রি ব্যবসায়ীরা জানান, এই দূর্যোগময় মুহুর্তে ক্ষতির পরিমান কাটিয়ে উঠতে সরকারের প্রনোদনা সহযোগিতা কামনা করছি।