ছুটি বাড়তে পারে আরো ১০ দিন

জনপ্রশাসন মন্ত্রণালয়

করোনা ভাইরাস সংক্রমণ রোধে ৫মে পর্যন্ত চলমান ছুটি বাড়তে পারে আগামী ১৬ মে পর্যন্ত। মহামারি করোনা ভাইরাস সংক্রমণ ব্যাপকতা বৃদ্ধির কারণে চলমান সাধারণ ছুটি আরো সাত থেকে ১০ দিন বাড়ানো হতে পারে_এমন আভাস দিয়ে সরকারি একাধিক সূত্র জানিয়েছে দু’একদিনের মধ্যেই এ বিষয়ে ঘোষণা আসতে পারে।

সর্বশেষ গত ২৩ এপ্রিল সাধারণ ছুটি ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত বাড়িয়ে আদেশ জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

শনিবার (২ মে) জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন গণমাধ্যমকে জানান, ছুটি হয়তো আবারও বৃদ্ধির প্রয়োজন হতে পারে। প্রধানমন্ত্রীর নিদের্শনা পেলে এ বিষয়ে কাল-পরশুর মধ্যে সিদ্ধান্ত জানানো হবে।

আরো পড়ুন : পঙ্গপাল নয়, টেকনাফে ক্ষতিকর পোকায় খাচ্ছে গাছের পাতা
আরো পড়ুন : করোনায় মুমূর্ষু রোগীদের ‘রেমডেসিভির’ ওষুধ অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

সাধারণ ছুটিকালীন জরুরি পরিষেবা ছাড়াও গণপরিবহন এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ইতোমধ্যেই পোশাক কারখানা খুলে দেওয়া হয়েছে। ছুটিতে জরুরি কাজের সঙ্গে সম্পৃক্ত অফিসসমূহ খোলা রাখা হয়েছে। সীমিত পরিসরে মন্ত্রণালয় এবং বিভাগের অধীন দপ্তরগুলো ছাড়াও মাঠপর্যায়ের অফিসগুলো খোলা রাখা হয়েছে।

তবে দেশের বিদ্যমান করোনা পরিস্থিতির প্রেক্ষাপটে কারখানা, গার্মেন্টস ফ্যাক্টরিসহ অন্যান্য শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান সীমিত আকারে চালু রাখা বিষয়ে আলোচনার জন্য আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আগামী রোববার (৩ মে) সচিবালয়ে এ বিষয়ে সভা অনুষ্ঠিত হবে। আর পরদিন ৪ মে বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি প্রথম সভায় বসবে।

বাংলাদেশে করোনা ভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন এবং এর পরিপ্রেক্ষিতে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলার লক্ষ্যে এই কমিটি গঠন করা হয়। রোববারের সভায় সাধারণ ছুটির বিষয়টি উঠে আসবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার পর গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল এবং পরে ৫-৯ এপ্রিল, পরে ১৪ এপ্রিল, ২৫ এপ্রিল এবং সর্বশেষ ৫ মে পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছিল। আর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে ১৮ মার্চ হতে।

শেয়ার করুন