ভয়ংকর ‘করোনাযুদ্ধে’ ভীত নন ‘করোনাযোদ্ধারা’

চৌধুরী সুমন (চট্টগ্রাম): যুদ্ধে দেখা যায় কামান, ট্যাংক থেকে শুরু করে বোয়িং যুদ্ধবিমান আর কত আধুনিক অস্ত্র ও গোলাবারুদের ঝনঝনানি। বারুদের গন্ধে বাতাসও হারিয়ে ফেলে তার বিশুদ্ধতা। ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকে শত্রু-মিত্র পক্ষের লাশ। লাশের পঁচা গন্ধে ভারী হয়ে উঠে চারদিকের পরিবেশ। কাক, কুকুর আর শকুনে ভাগ বসায় রক্তমাখা হাত-পা ছেড়া দেহের ওপর। নিজের পক্ষে জয় বাগিয়ে আনতে সামরিক আধাসামরিক বাহিনীর সাথে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধে যোগ দেয় হাজারো সূর্য সন্তানেরা। কাঁধে রাইফেল আর ৫শ’ বিশ ব্র্যান্ডের রডিওতে কান লাগিয়ে শুনে ‘মোরা একটি ফুলকে বাঁচাব বলে যুদ্ধ করি’।

কিন্তু ২০২০ সালে সারাবিশ্বে যে যুদ্ধ চলছে এটা কেমন যুদ্ধ। ব্যবহার হচ্ছে না কোনো কামান, নেই কোনো ভারী অস্ত্রের ঝনঝনানি। করোনা নামের একটি ভাইরাস দাপিয়ে বেড়াচ্ছে সারাবিশ্ব। হুংকার ছড়িয়ে নিজের ইচ্ছেমত কেড়ে নিচ্ছে তরতাজা প্রাণ। রেহাই মিলছে না দশ মাসের শিশুরও। এ শত্রু দেখতে কেমন আকৃতির তা কোনো টেলিস্কোপ যন্ত্র দিয়ে দেখা যাচ্ছে না, শুধু শোনা যাচ্ছে প্রাণহানির খবর। প্রাণহানির খবরে যেন রাষ্ট্রযন্ত্রও বিকল হওয়ার পথে। হার মানতে বসেছে বিশেষ জ্ঞান নামের তিন অক্ষরের সেই নাম ‘বিজ্ঞান।

সম্প্রতি মার্চ মাসে বাংলাদেশে প্রাণঘাতী করোনাভাইরাসের আবির্ভাবের পর সারাদেশ লকডাউনের পাশাপাশি থেমে নেই সমাজের যুবকেরা। নিজের এলাকা পরিস্কার করা থেকে শুরু করে চসিক, নগর পুলিশ ও সশস্ত্রবাহিনীর পাশাপাশি জীবানুনাশক পানি ছিটিয়ে যারযার এলাকাকে করোনামুক্ত করতে ঝাপিয়ে পড়েছে তারা। সরকার থেকে বলা হয় করোনাযুদ্ধের কথা। ৭১ সালে বাংলাদেশকে শত্রু মুক্ত করতে যেভাবে আবাল বৃদ্ধ বনিতা ঝাঁপিয়ে পড়েছিলো ঠিক একইভাবে সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণায় এই করোনাযুদ্ধে ঝাপিয়ে পড়েছে রাষ্ট্রের আইনশৃঙ্খলাবাহিনী থেকে শুর করে চিকিৎসক পর্যন্ত। করোনাযুদ্ধে স্বেচ্ছাসেবক হিসেবে ‘ফ্লিড হাসপাতালে’ যোগ দিয়েছেন মোস্তফা নূর বিপ্লবের মত আরো অনেকে।

জানা গেছে, উত্তর আগ্রাবাদ দাইয়াপাড়ার স্থানীয় বাসিন্দা আব্দুর নুরের একমাত্র সন্তান মোস্তফা নূর বিপ্লব। আব্দুর নুরের দুটি কন্যা সন্তান রয়েছে। করোনার শুরু থেকে বিপ্লব এলাকায় জীবানুনাশক ওষুধ ছিটানো থেকে শুরু করে এলাকায় গরীব দূঃস্থদের ঘরে ঘরে ত্রাণ সামগ্রী পৌঁছে দিতেন। তার পিতা আওয়ামী রাজনীতির সাথে জড়িত। বছর দুয়েক আগে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার পর করোনাযুদ্ধে অংশ নিতে যোগ দেন ডাক্তার বিদ্যুত বড়ুয়ার নির্মানাধীন ‘ফিল্ড হাসপাতালে’।

এ বিষয়ে মোস্তফা নূর বিপ্লব নয়াবাংলাকে বলেন, মুক্তিযুদ্ধ করার সৌভাগ্য আমার হয়নি। কিন্তু করোনাযুদ্ধে অংশ নিতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আমার পরিবার আওয়ামী পরিবার। আমার অভিভাবকেরা করোনা যদ্ধে অংশ নিতে প্রেরণা আর সাহস যুগিয়েছে। বর্তমানে আমি ‘ফিল্ড হাসপাতালে’ ডাক্তার বিদ্যুত বুয়ার সহকারী হিসেবে কাজ করছি। এখানে আমার মত আরে অনেক মায়ের সন্তানেরা আছে। সবাই আমাদের জন্য দেয়া করবেন যাতে, আমরা করোনা যুদ্ধে জয়ী হতে পারি। ভয় নয় করোনাকে জয় করার মূলমন্ত্র নিয়ে সেবা দিয়ে চলেছি।

শেয়ার করুন