জীববৈচিত্র্য দিবস আজ; আমপানেরমতো প্রলয়ে যার বুকে খুজে ফিরি নিরাপদ পৃথিবী 

 

সীতাকুণ্ডের মুরাদপুর ইউনিয়নে অবস্থিত গুলিয়াখালী সি বিচ

হাকিম মোল্লা: জীববৈচিত্র্য দিবস আজ; আমপানেরমতো প্রলয়ে যার বুকে খুজে ফিরি নিরাদ পৃথিবী। যতবারই মহাপ্রলয়ংকারী ঘূর্ণীঝড় আসে ততবারই বুক পেতে দেয় সুন্দরবন। এবারের আমপানের বেলায়ও সেই ভালোবাসাই দেখালো প্রকৃতির বড় প্লাটফর্ম সুন্দরবন। কদিন পরেই বিশ্বব্যাপী আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস। এবারের জীববৈচিত্র্য দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘প্রকৃতিতেই রয়েছে আমাদের সমাধান’ বলে মনে করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এই পৃথিবীতে বাস করে হাজারো প্রাণী। তাদের নাম, পরিচিতি আর স্বভাবের কথা তুলে ধরতে গেলে হাজার পৃষ্ঠায় কোটি শব্দ লিখলেও শেষ হবে না। আধুনিক পৃথিবীতে এখন সব জায়গাতেই মানুষের পদচারণা। তবে পরিবেশ ঠিক রেখে কিভাবে প্রকৃতিকে ভালোবেসে প্রকৃতির এই সম্পদ উপভোগ করা যায় তার চেষ্টাও রয়েছে অব্যাহত।

প্রকৃতির দেয়াল তৈরি করেছে সুন্দরবন। জীবৈবিচত্র্য যেখানে  বাসস করে নিরাপদে।   পৃথিবীর অন্যতম  আইসিউ।

মানুষ, প্রাণী ও প্রকৃতি মিলিয়েই আমাদের পৃথিবী নামের সবুজ গ্রহটি। বিশ্ববাসীর ব্যবহারের জন্য একটি মাত্র এ জীবমন্ডলটি রয়েছে। মানুষ এটিকে এতোটাই নির্দয়ভাবে ও নির্বিচারে ব্যবহার করছে। বর্তমানে সমস্ত বিশ্ব ব্যবস্থাই হুমকির দরজায় এসে দাঁড়িয়ে আছে। অথচ সদ্য আমপানের প্রলয়ের হাত থেকে বাঁচাতে এই প্রকৃতিই বুক পেতে দিয়েছে।

জীব বৈচিত্র্য সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করতেই জাতিসংঘের পরিবেশ কর্মসূচি ২২ মে দিনটি বিশ্ব জীব বৈচিত্র্য দিবস হিসেবে উদযাপন করে আসছে। বিশ্ব জীব বৈচিত্র্য দিবসের ধারণটির সূচনা হয় ১৯৯২ সালে। রাষ্ট্র, সরকার ও পৃথিবীর বড় বড় সংগঠনগুলোর সমন্বয়ে ব্রাজিলের রিও-তে শীর্ষ ধরিত্রী সম্মেলন-এ জীব বৈচিত্র্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

দীর্ঘদিন ধরে সমাজ উন্নয়নে কাজ করে আসছে ইপসা। স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ডে ইকোট্যুরিজম শিল্পের উন্নয়ন শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন প্রকল্প মূলত কাজ করে যাচ্ছে কিভাবে জীব বৈচিত্র্যকে রক্ষা করে প্রকৃতি ও পরিবেশকে ঠিক রেখে স্থানীয় জনগোষ্ঠীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা যায়। তারই ধারাবাহিকতায় বৈশ্বিক করোনা প্রাদুর্ভাব পরবর্তীতে হাতে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি।

সদ্য ঘূর্ণীঝড় আমপান প্রলয়ে যেভাবে সুন্দরবন বুক পেতে দিয়ে আমাদের বাচিঁয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না। তাই জীবৈবিচত্র্যকে আমাদের বেঁচে থাকার অমোঘ উপাদান হিসেবে ধরে নিয়ে সামনে এগুতে হবে যোগ করেন প্রফেসর নোমান আহমেদ সিদ্দিকী। তার মতে এই প্রকৃতিই মানুষের জন্য একদিন ইনটেনসিভ কেয়ার ইউনিট হবে। একটু বিশুদ্ধ বাতাস পাখির কলকাকলী শোনার জন্য লক্ষ লক্ষ টাকা খরচ করবে। অথচ আমরা দাঁত থাকতে দাতের মর্যাদা দিচ্ছি না। তবে এর গুরোত্ব যে কত গভীর তা ইপসা বুঝতে পেরেছে। যে কারনেই তারা এগিয়ে আসছে। এখন তাদের সহযোগিতা করতে হবে। উৎসাহ দিতে হবে। অনেক প্রতিবন্ধকতা কাটিয়ে তারা কাজ করছে।

এই সামুদ্রিক প্রাণী ও পরিবেশবীদ দীর্ঘদিন ধনে কাজ করছেন জীবৈবচিত্র্য গবেষণায়। তৈরি করেছেন বহু প্রতিবেদন। তিনি এবারের প্রতিপাদ্য বিষয়কে খুবই যুগোপযোগী মনে করেন। এবং সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান যেমন ইপসার যে ভূমিকা জীববৈচিত্র্য রক্ষায় তার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

১৬ ই জুলাই ১৯৭২  সোহরাওয়ার্দী উদ্যানে বৃক্ষরোপণ সপ্তাহ উদ্বোধনকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই অমোঘ উক্তিটি ছিলো এরকম “আমরা গাছ লাগাইয়া সুন্দরবন পয়দা করি নাই। স্বাভাবিক অবস্থায় প্রকৃতি এটাকে করে দিয়েছে বাংলাদেশকে রক্ষার জন্য। বঙ্গোপসাগরের পাশ দিয়ে যে সুন্দরবনটা রয়েছে, এইটা হলো ব্যারিয়ার। এটা যদি রক্ষা না হয় তাহলে একদিন খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লার কিছু অংশ, ঢাকার কিছু অংশ এ পর্যন্ত সব এরিয়া সমুদ্রের মধ্যে চলে যাবে এবং এগুলো হাতিয়া সন্দ্বীপের মতো আইল্যান্ড হয়ে যাবে। একবার যদি সুন্দরবন শেষ হয়ে যায়, তো সমুদ্র যে ভাঙনের সৃষ্টি করবে, সেই ভাঙন থেকে রক্ষার উপায় আর নেই।”

শেয়ার করুন