দেশে আইসিইউ কতটি, চলে কীভাবে_ জানতে চেয়েছে হাই কোর্ট

হাইকোর্ট

ঢাকা: দেশে সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে এখন কতগুলো ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) রয়েছে এবং সেগুলোর ব্যবস্থাপনা কীভাবে হয়ে থাকে, তা জানতে চেয়েছে হাই কোর্ট।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হাসপাতালের ডেপুটি রেজিস্ট্রার ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন বেসরকারি হাসপাতালের আইসিইউ অধিগ্রহণ ও অনলাইনে সেন্ট্রাল বেড ব্যুরো চালুর নির্দেশনা চেয়ে রিট আবেদনের শুনানিতে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এই তথ্য জানতে চায়।

সোমবার (৮ জুন) দেওয়া এই আদেশে বুধবারের মধ্যে রাষ্ট্রপক্ষকে তা জানাতে বলা হয়েছে।

আরো পড়ুন: সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম ‘লাইফ সাপোর্টে’

আরো পড়ুন: ‘জোনভিত্তিক’ লকডাউনের সিদ্ধান্ত দিয়েছেন প্রধানমন্ত্রী

দুই বছর আগে আরেকটি রিট আবেদনের একই প্রশ্নের উত্তরে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, দেশে (ওই সময়) ৭২টি আইসিইউ রয়েছে। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর আবারও আলোচনায় আসে আইসিইউ।

পরিসংখ্যান ব্যুরো ও গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনের বরাত দিয়ে রিট আবেদনকারীর আইনজীবী জানান, সারা দেশে এখন ১ হাজার ১৬৯টি আইসিইউ বেড আছে। তার মধ্যে সরকারি হাসাপাতালগুলোতে আছে ৪৩২টি। বাকিগুলো বেসরকারি হাসাপাতালগুলোতে।

আদালতে আবেদনটির পক্ষে শুনানি করেন আইনজীবী ইয়াদিয়া জামান। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

ইয়াদিয়া জামান বলেন, “শুনানিতে বলেছি, ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট অনুযায়ী, সরকার বেসরকারি হাসপাতালের আইসিইউগুলো অধিগ্রহণ করতে পারে। এছাড়া একটি ‘সেন্ট্রাল বেড ব্যুরো’ চালুর প্রয়োজনীয়তা তুলে ধরেছি।

“এটি থাকলে কোনো একজন রোগী কোনো একটি হাসপাতালে গিয়ে সেখানে যদি আইসিইউ খালি না থাকার কারণে বেড না পান, তাহলে ওই হাসপাতাল খোঁজ নিয়ে জানিয়ে দেবে, কোন কোন হাসপতালে আইসিইউ বেড খালি আছে। তখন রোগী সরাসরি আইসিইউ বেড খালি আছে, সরাসরি এমন হাসপাতালে চলে যেতে পারবে।”

এ আইনজীবী বলেন, “এখন আমরা যেটা দেখছি, সেটা হল কোভিড-১৯ পরীক্ষা না থাকার কারণে একজন রোগী চার-পাঁচটা হাসপাতাল ঘুরেও কোনো হাসপাতালে ভর্তি হতে পারছেন না বা আইসিইউ বেড পাচ্ছেন না। এটা তো একটা রোগীর জন্য চরম বিড়ম্বনা। খবরে আমরা দেখেছি, এভাবে কোনো কোনো রোগী রাস্তায় মারা যাচ্ছেন।”

শুনানিতে রাষ্ট্রপক্ষ থেকে বলা হয়, কোভিড-১৯ আক্রান্ত রোগীদের আইইডিসিআর বা স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হটলাইনে যোগাযোগ করে আইসিইউ বেডের বিষয়ে তথ্য পাওয়ার সুযোগ আছে।

পরে আদালত সারাদেশের আইসিইউর তথ্য জানানোর নির্দেশ দেয়। কতগুলো আছে, রোগীরা কীভাবে সেগুলো পেয়ে থাকে, আইসিইউ বেড পাওয়ার ক্ষেত্রে হটলাইন কীভাবে কাজ করে, আদৌ কাজ করে কি না, তা জানাতে বলা হয়।

শেয়ার করুন