লিবিয়ায় মানবপাচার: রাজধানীতে গ্রেপ্তার ৯

সংবাদ সম্মেলন

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যাকাণ্ডের ঘটনার পর দেশজুড়ে মানবপাচারকারীদের বিরুদ্ধে চলমান অভিযানের ধারাবাহিকতায় আরও ৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের কাছ থেকে চারটি পাসপোর্ট, দুটি মোবাইল ফোন ও টাকার হিসাব সম্বলিত দুটি নোট বুক উদ্ধার করা হয়।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি) ও অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) রোববার (৭ জুন) রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদেরকে গ্রেপ্তার করেছে। আজ সোমবার (৮ জুন) ডিবি ও সিআইডির পক্ষ থেকে পৃথক সংবাদ সম্মেলনে করে এই তথ্য জানানো হয়।

আরো পড়ুন: দেশে আইসিইউ কতটি, চলে কীভাবে_ জানতে চেয়েছে হাই কোর্ট

আরো পড়ুন: ‘জোনভিত্তিক’ লকডাউনের সিদ্ধান্ত দিয়েছেন প্রধানমন্ত্রী

গ্রেপ্তারকৃতরা হলেন- বাদশা মিয়া, জাহাঙ্গীর মিয়া, আকবর আলী, সুজন, নাজমুল হাসান, লিয়াকত শেখ ওরফে লিপু, সোহাগ হোসেন খালিদ চৌধুরী ও মোছা. সানজিদা।

সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার আবদুল বাতেন বলেন, ‘মানবপাচারের ঘটনায় ভিকটিমদেরকে ভারত, দুবাই, মসর হয়ে লিবিয়াতে পাচার করার পরিকল্পনা, প্রক্রিয়া করা এবং ক্ষেত্রবিশেষে ঢাকা বিমানবন্দরকে ব্যবহার করার কারণে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ দায়েরকৃত মামলাসমূহের ছায়া তদন্ত শুরু করে।’

অতিরিক্ত কমিশনার বলেন, ‘২৮ মে লিবিয়ার মিসদাহ উপশহরের মরুভুমিতে ২৬ জন বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়। মারাত্মকভাবে আহত করা হয় আরো ১১ জনকে। লিবিয়া এবং ইতালিকে অভিবাসী হতে যাওয়া শত শত বাংলাদেশি বিভিন্ন সময়ে নির্যাতনে আহত, নিহত ও চিরতরে নিখোঁজ হয়েছেন। এসব ঘটনায় ভিকটিমদের আত্মীয়স্বজনদের অভিযোগের পরিপ্রেক্ষিতে মাদারীপুর জেলা, কিশোরগঞ্জ জেলা, ডিএমপির পল্টন ও তেজগাঁও থানায পৃথক পৃথক মামলা হয়েছে। এসব মানবপাচারকারীদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।’

এদিকে সংবাদ সম্মেলন শেষে সিআইডির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মানবপাচার মামলায় আরো তিনজন গ্রেপ্তার করা হয়েছে। সিআইডি বাদী হয়ে পল্টন থানায় দুটি ও বনানী থানায় একটি মানবপাচার মামলা দায়ের করেছে। এই পর্যন্ত মানবপাচার সংক্রান্ত সারা দেশে দায়েরকৃত ১২টি মামলা তদন্তের জন্য সিআইডি অধিগ্রহণ করেছে।

এদিকে আজ দুপুরে মানবপাচারের সঙ্গে জড়িত তাদের কাউকে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, ‘লিবিয়ায় যে ঘটনাটি ঘটেছে তা মর্মান্তিক। আমরা এরইমধ্যে এর মূলহোতাকে গ্রেপ্তার করেছি।

শেয়ার করুন