মাদকের আশীর্বাদে সিএনজি চালক থেকে কোটিপতি আবদুর রহমান

আবদুর রহমান

এইচ. সোহেল (কক্সবাজার) : সিএনজি চালক আবদুল রহমান। টেনেটুনে সংসার চলতো। কোন পকেটে ১শ’ টাকা মূল্যমানের নোট কেউ দেখেনি। অভাব-অনটনের ছাপ জ্বলজ্বল করতো তার চোখে-মুখে। সেই আবদুর রহমানের দিন বদলেছে মরণ নেশার বড়ি ইয়াবার বদৌলতে। এখন আবদুর রহমান কোটিপতি। শপিং মল, কোটি টাকায় হাট ইজারা ছাড়াও নামে বেনামে বহু সম্পদের মালিক আবদুর রহমান। শুধু তাই নয়, তার হাত ধরে এলাকার বহু বেকার যুবকও ইয়াবা ব্যবসায় ঝুঁকছেন। তারাও ফুলে ফেঁফে উঠছেন দিনদিন। আর প্রশাসন বলছে অপরাধী যেই হোক না কেন, তাকে আইনের আওতায় আনা হবে। স্থানীয় সাধারণ মানুষ প্রশাসনের আশ্বাসে অপেক্ষা করছে। তাদের দাবী_উঠতি যুব সমাজকে বাঁচাতে মাদক কারবারিদের দ্রুত আইনের আওতায় আনা এখন অতি জরুরি।

আরো পড়ুন : পপুলার গ্রুপের চেয়ারম্যানের মৃত্যু

স্থানীয়দের সাথে আলাপকালে তারা জানান, রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের ফাক্রিকাটা ৫নং ওয়ার্ডের পাহাড় পাড়ার মোঃ জামালের ছেলে আবদুর রহমান। সে মাদক ব্যবসা করে রাতারাতি কোটিপতি বনে গেছে। আব্দুর রহমানের ইয়াবা বানিজ্য যেন দিনদিন অপ্রতিরোধ্য হয়ে ওঠেছে। পুরো জেলাজুড়ে রয়েছে তার বড় সিন্ডিকেট। গেল কয়দিন আগে, বৃহত্তর গর্জনিয়া বাজার ১ কোটি ৭ লাখ টাকা দিয়ে ইজারাও নিয়েছেন সেই সিএনজি চালক রহমান। এরপরই বেশি আলোচনায় আসেন তিনি।

আরো পড়ুন : চট্টগ্রামে আরও ১০৮ করোনা রোগী আক্রান্ত

খোকন নামের এক স্থানীয় ব্যক্তি জানান, এলাকার বেকার যুবকদের কাজে লাগিয়ে বিভিন্ন কৌশলে তাদের দিয়ে ইয়াবা পাচার করে রাতারাতি কোটিপতি বনে গেছেন রহমান। আর এই সব যুবকরা বিনা পূজিতে অধিক টাকার লোভে সরাসরি সহজ পন্থা ইয়াবা বানিজ্যের সাথে যোগ দিচ্ছে। ইয়াবা ব্যবসা করে বছরের শেষে কাঁড়ি কাঁড়ি অর্থ সম্পদ ও গাড়ি বাড়ির মালিক বনে গেছেন অনেকে। ফলে এলাকায় বেকার যুবকদের কোটিপতি হওয়ার সংখ্যা বাড়ছে।

অনুসন্ধানে এমনই একজন নব্য কোটিপতির নাম উঠে এসেছে। যার নাম আব্দুর রহমান। তিনি কচ্ছপিয়া ইউনিয়নের নাম্বার ওয়ান খ্যাত ইয়াবা কারবারি। স্থানীয়রা বলছেন, ইয়াবা আব্দুর রহমান এলাকায় যুবলীগ নেতা ও সিএনজি গাড়ির লাইন পরিচয়ে প্রশাসন ও মানুষের চোখে ধূলো দিয়ে সহজে তার ইয়াবা কারবার চালিয়ে যাচ্ছে। শূন্য থেকে কোটিপতি বনে যাওয়া আব্দুর রহমান এর হাতে যেন আলাদীনের চেরাগ। তার রয়েছে নামে-বেনামে সম্পত্তি। রামু চৌমহী স্টেশনে ১৫ লক্ষ টাকা দিয়ে নেওয়া পশিংমল, মেসার্স পছন্দ স্টোর নামক একটি ব্যবসা প্রতিষ্ঠান। আরোও অনেক সিএনজি গাড়ি। প্রতিনিয়ত মোটরসাইকেল পাল্টিয়ে হাঁকিয়ে চলাফেরা করে কোটিপতি স্টাইলে।

স্থানীয় যুবলীগ নেতা এম,সেলিম জানান, একসময় এই আব্দুর রহমান এর দিন কাটতো অভাব-অনটনে, যার সংসারে ছিল নুন আনতে পান্তা ফুরানোর অবস্থা। বিগত ৫/৭ মাস আগেও যার পকেটে ছিলনা একশত টাকা। আজ ইয়াবার বদৌলতে তার কাছে লক্ষ লক্ষ টাকা। বনে গেছেন অঢেল সম্পত্তির মালিক। চলাফেরা করেন রাজকীয় স্টাইলে, হঠাৎ তার আলিসান জীবনযাপন দেখে প্রতিবেশীদের মাঝে মিশ্রপ্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে বলে জানান তিনি।

গোপন সুত্রে জানা যায়, তার এই মাদকের সিন্ডিকেটে রয়েছে তার আপন ভাই হাবিবসহ আরো অনেকে। যাদের মাধ্যমে দেশের আনাচে কানাচে পৌঁছে দিচ্ছে বিশাল আকারে ইয়াবার চালান। নাইক্ষ্যংছড়ির ফুলতলি ও কচ্ছপিয়ার মৌলভির কাটা সীমান্ত দিয়ে মায়ানমারের এক ইয়াবা ব্যবসায়ীর কাছ থেকে আব্দুর রহমানের ইয়াবার চালানগুলো সীমান্ত অতিক্রম করে তার হাতে পৌঁছে দেন তার আরেক সহযোগী নুরু। সে কৌশলে রাতের অন্ধকারে সীমান্ত রক্ষী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে ইয়াবার চালান আব্দুর রহমান এর দেওয়া স্হানে এনে রাখে। পরে আব্দুর রহমান বিভিন্ন কৌশলে ইয়াবগুলো তার সিন্ডিকেটের সদস্যদের মাধ্যমে তার গ্রাহকদের কাছে পৌঁছে দেন।

মৌলভির কাটা সীমান্তের একজন জানান, আব্দুর রহমান সীমান্তে ইয়াবার চালান আনতে গিয়ে কয়েকবার বিজিবির হাতে আটকও হয়েছিল। পরে কতিপয় জনপ্রতিনিধি তাকে মুচলেকায় ছাড়িয়ে আনেন। এদিকে, তার এক সহযোগী ইয়াবাসহ বান্দরবান পুলিশের হাতে আটক হয়ে কারাগারে আছেন।

পুলিশের একটি সুত্র বলছে, আব্দুর রহমান বর্তমানে মাদক মামলার আসামি। নাইক্ষ্যংছড়ি থানার মামলা নং জিআর ৩৪/১৮। স্থানীয় অপর একটি সুত্র বলছে, এলাকায় তার অপকর্মের সীমা ছাড়িয়ে গেছে। কেউ সাহস পায় না প্রতিবাদের। প্রতিবাদ করলে বিভিন্ন প্রকার মামলা মোকাদ্দমা ও মারপিটের হুমকিধামকি দেয়।

তথ্যনুসন্ধানে আরও জানা যায়, তার অপকর্মে যোগান দাতা এক জনপ্রতিনিধি। তার সাথে উপজেলার ক্ষমতাসীন এক সিনিয়র নেতার সাথে রয়েছে সখ্যতা। সচেতন মহল বলছেন, আবদুর রহমান দৃশ্যমাম মাদকের এজাহার ভুক্ত আসামী হওয়া সত্ত্বেও কোন অদৃশ্য কারণে গ্রেফতার হচ্ছেনা। তাই কেউ প্রকাশ্যে মুখ না খুললেও গোপনে তাকে গ্রেফতারের দাবী জানিয়েছেন সাধারণ মানুষ ও এলাকার সচেতনমহল।

এবিষয়ে, অভিযোক্ত আব্দুর রহমানের কাছে জানতে চাইলে, তিনি এ প্রতিবেদককে প্রতিবেদন না করে এক প্রকার আপোষের প্রস্তাব দেন। কিন্তু প্রতিবেদক তার প্রস্তাব প্রত্যাখ্যান করলে সে বিভিন্ন নেতার প্রভাব দেখিয়ে হুমকি দেন।

এ ব্যাপারে, কচ্ছপিয়া ইউপি চেয়ারম্যান আবু মোহাম্মদ ইসমাইল নোমান জানান, ‘সে বিজিবির হাতে আটক হয়েছিল আমি তাকে এলাকার নাগরিক হিসেবে নিজ দায়িত্বে ছাড়িয়ে এনেছিলাম। কিন্তু তার কাছে মাদক পাওয়া যায়নি বলে তিনি জানান। বিভিন্ন লোকমুখে শুনছি সে নাকি মাদক ব্যবসায় জড়িত’।

নাম প্রকাশে অনিচ্ছুক এক গোয়েন্দা কর্মকর্তা জানান, ‘কিছুদিন পূর্বে আব্দুর রহমানকে সন্দেহ জনকভাবে আটক করা হয়েছিল। কিন্তু তল্লাশী করার পর তার কাছে মাদক পাওয়া যায়নি। তবে সে একজন মাদক ব্যবসায়ী সেটা আমরা জানি, তাকে আমাদের নজরে রাখা হয়েছে। আমরা কোন মাদক ব্যবসায়ীকে ছাড় দেবনা অবশ্যই আইনের আওতায় নিয়ে আসবে।’

গর্জনিয়া পুলিশ ফাঁড়ির পুলিশ পরিদর্শক (আইসি) আনিসুর রহমান বলেন, ‘আমরা বিভিন্ন সূত্র থেকে তার মাদক সংশ্লিষ্টতার অভিযোগ পাচ্ছি। অভিযুক্তকে আমাদের নজরদারিতে রেখেছি। মাদকের সাথে সম্পৃক্ত কাউকে ছাড় দেয়া হবেনা। সে যেই হোক আইনের আওতায় তাকে আনা হবে’।

রামু উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) প্রনয় চাকমা জানান, ওই আবদুর রহমান মাদক ও ইয়াবা ব্যবসায়ী বলে লিখিত অভিযোগ দিয়েছেন যুবলীগ নেতা এম. সেলিম। এ ব্যাপারে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ইউএনও। দৃষ্টি আকর্ষণ করা হলে, কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন জানান, এই ব্যাপারে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।