পাহাড় ধসের আশঙ্কা, নাইক্ষ্যংছড়িতে সতর্ক করে মাইকিং

টানা বৃষ্টিতে পাহাড় ধসের আশঙ্কায় নাইক্ষ্যংছড়ি প্রশাসন পক্ষ হতে মাইকিং করা হচ্ছে। প্রাণহানী ঠেকাতে পাহাড়ের পাদদেশে বসবাসকারী লোকজনদের নিরাপদ জায়গায় সড়ে যেতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুন) রাত থেকে বুধবার সারাদিন প্রবল বর্ষণের কারণে নাইক্ষ্যংছড়ির সদরের স্কুল পাড়ার ছানাউল্লাহ মাতবরের বসতি ঘরের পাহাড় ধসের খবর পাওয়া গেছে।

তবে এখনো পর্যন্ত কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

পাহাড়ি ঢলে নাইক্ষ্যংছড়ি খাল ও বাঁকখালী নদীর পানি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। পানি বাড়তে থাকায় নাইক্ষ্যংছড়ি সদরের বেশ কিছু ঝুঁকিপূর্ণ পাহাড়ের বসবাসরত লোকজনকে সতর্কতা জারী করে নিরাপদ স্থানে চলে আসার জন্য মাইকিং এ অনুরোধ জানান উপজেলা প্রশাসন।

এদিকে নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের নোম্যান্স ল্যান্ড এলাকায় থেমে থেমে বৃষ্টি হওয়ায় অস্থায়ী রোহিঙ্গা শিবিরটিতে পানি প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। যত অন্ধকার নেমে আসছে তত শিবিরের ঘরবাড়ি ডুবে যাওয়ার আশঙ্কা করছে আশ্রিত রোহিঙ্গারা। তবে রাতে প্রবল বৃষ্টি দিলেই রোহিঙ্গা শিবিরটি পানিতে তলিয়ে যাওয়ায় চরম দুর্ভোগের মধ্যে পড়তে হবে প্রায় ৪ হাজার রোহিঙ্গা।

স্থানীয় সাংবাদিক নুর মোহাম্মদের সাথে ফোনে যোগাযোগ করলে তিনি জানান, গত রাত থেকে থেমে বৃষ্টি হচ্ছে। তবে তুমব্রুর নোমেন্স ল্যান্ডের আশ্রিত রোহিঙ্গা শিবিরটি এখনো তেমন প্লাবিত দেখা যাচ্ছেনা। যদি রাতে টানা বর্ষণ হয় তাহলে তুমব্রু খালের পানি প্রবেশ করে এই রোহিঙ্গা শিবিরটি তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এতে রোহিঙ্গাদের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছটিয়ে থাকতে হবে।

তিনি আরও বলেন, প্রতিবছর বর্ষা মৌসুমে অতি বৃষ্টির কারণে পাহাড় ধসে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমে নিহত ও আহত হওয়ার ঘটনা ঘটে।

উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি জানান, গত রাত থেকে টানা প্রবল বর্ষণের ফলে বাইশারী ইউনিয়ন পরিষদবর্গকে আশ্রয় স্থান নির্ধারনসহ মাইকিং করে পাহাড়ে বসবাসরত লোকজনকে সতর্ক করে আশ্রয় স্থানে চলে আসার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ঘুমধুম, সোনাইছড়ি ও দৌছড়িতে পরিষদবর্গকে একি নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান।