প্রবল বৃষ্টিতে ১৬ পাহাড়ে ধস : ঢলের পানিতে তলিয়ে গেছে বসতভিটা

প্রবল বৃষ্টিতে ১৬ পাহাড়ে ধস : ঢলে পানিতে তলিয়ে গেছে বসতবিটা

শামীম ইকবাল চৌধুরী নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) : নাইক্ষ্যংছড়িতে দুই-তিন দিন ধরে থেমে থেমে আষাঢ়ের প্রবল বৃষ্টির শুরুতে নেমে আসে পাহাড়ের ঢল। এ বর্ষার প্রবল বৃষ্টির শুরুতে নাইক্ষ্যংছড়ি উপজেলায় বিভিন্ন স্থানে ১৬টি পাহাড়ের ধস আর পানিতে ক্ষেত ও ঘরবাড়ী তলিয়ে গেছে। মহামারি করোনাকালে ঢলে পানি আর পাহাড় ধসে মানুষের দুর্ভোগ আরো বেড়েছে।

মঙ্গলবার (১৬ জুন) রাত থেকে আষাঢ়ের শুরুতে ভারী বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে তলিয়ে যাওয়া বেশ কিছু ঘর বাড়ী, ক্ষেত-খামারসহ ১৬টি পাহাড় ধসের খবর পাওয়া গেছে। তবে ক্ষতিগ্রস্ত ছাড়া কোন হতাহতের কোন ঘটনার খবর পাওয়া যায়নি।

আরো পড়ুন : ফিল্ড হাসপাতালে আইসিইউ বেডের জন্য আরো অনুদান নওফেলের
আরো পড়ুন : খুলনায় চিকিৎসক মৃত্যুর প্রতিবাদে টেলিমেডিসিন সেবা বন্ধ চট্টগ্রামে

স্থানিয় সূত্রে জানাযায়, গত ১৬ জুন মঙ্গলবার রাত থেকে অন্যান্য উপজেলার ন্যায় নাইক্ষ্যংছড়িতেও টানা বৃষ্টি শুরু হয়। পরদিন সকালে থেমে থেম প্রবল বর্ষণের রূপ নেই। এই ভারী বর্ষণের কারনে উপজেলা সদরের উত্তর ও দক্ষিণ বিছামারা,ঠান্ডাঝিরি, ব্যবসায়ী পাড়া,বড়ুয়া পাড়া,বাগানঘোণা,পূর্ব বিছামারা,আর্দশগ্রাম ও স্কুল পাড়া এলাকার বসতি বিটা ও বাগানের অন্তত ১৬টি পাহাড় ধসের ঘটনার ঘটে। তবে এই ঘটনায় কোন ধরনের হতাহতের খবর পাওয়া যায়নি।

১৯ জুন শুক্রবার সকালে সরজমিনে গিয়ে দেখা যায়, ১৬ জুন থেকে বৃহস্পতিবার রাত পর্যন্ত থেমে থেমে প্রবল বৃষ্টিতে নাইক্ষ্যংছড়ি খাল ও বাঁকখালী নদীর উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে নিন্মাঞ্চল হয়েছে কয়েকশত গ্রামের চাষিদের ক্ষেতের শাক সবজিসহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পাহাড়ী ঢলে সৃষ্ট আগাম বন্যায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নাইক্ষ্যংছড়ি উপজেলার সদর ইউনিয়ন,দৌছড়ি,সোনাইছড়ি,ঘুমধু ও বাইশারী ইউনিয়নের প্রায় অর্ধশতাধিক গ্রাম। পাহাড় ধসের ক্ষতি হয়েছে রবার বাগানের গাছপালা, ঘরবাড়ী ও ক্ষেতখামারের ফলন । পানিতে তলিয়ে গেছে ওসব এলাকার বিভিন্ন রাস্তাঘাট,হাট বাজার,স্কুল-মাদরাসা ও শাকসবজির তলা ।অনেকের ঘরের ভিতর ডুকেছে প্রবল বৃষ্টির পানি।

এদিকে পাহাড় ধসে ক্ষতিগ্রস্থরা হলেন, তৈয়ব উল্লাহ, রাজিয়া আক্তার, মো. ইউনুছ, ফরিদুল আলম, আব্দুল গণি, দিলদার বেগম, রেকেয়া বেগম, নুরুল ইসলাম, আলী আহাম্মদ, ফাতেমা বেগম, ইমাম হোসেন।

পাহাড় ধসের সত্যতা নিশ্চিত করেছেন সদর ওয়ার্ডের জনপ্রতিনিধি আরেফ উল্লাহ ছুট্টু।

এছাড়া ১নং সদর ওয়ার্ডের স্কুল পাড়া এলাকার ছানাউল্লাহ মাতবরের বসত বিটার পাহাড় ও একি ওয়ার্ডের আর্দশগ্রাম এলাকার মো,সাদেক এর বসত বিটার ব্যাপক পাহাড় ধসের ঘটনা ঘটে।

উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের স্থানিয়রা জানান, এই থেমে থেমে তিন দিন যাবত প্রবল বৃষ্টি হওয়ার কারনে কয়েক ফুট পানির নিচে তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকার সবজি তলা। আকস্মিক পাহাড়ী ঢলে এলাকার প্লাবিত হওয়ায় অনেক পুকুর ও প্রজেক্ট (ফিসেরি) মাছ পানিতে ভেসে গেছে।

অন্যদিকে পাহাড়ের ঢলের পানিতে উপজেলার বাইশারী ইউনিয়নের দক্ষিণ বাইশারী মগেরখিল ও উত্তর বাইশারী গ্রামে ৪টি বসতঘর ক্ষতিগ্রস্ত হওয়ার খবর রয়েছে প্রশাসনের কাছে। ক্ষয়ক্ষতির খবরাখবর নেওয়ার জন্য সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানবর্গদের নির্দেশ প্রদান করেন উপজেলা প্রশাসন।

শুক্রবার (১৯ জুন) সকালে বৃষ্টি থেমে যাওয়ার ফলে পনি নেমে যাওয়া এবং ভারী বর্ষণ কমে আসাতে পাহাড়ের ধস ও পাহাড়ী ঢলের পানিতে ক্ষতিগ্রস্ত পরিবার গুলো আকাশে একটু করে রোদ দেখা পাওয়াতে বসত বাড়ীর ভাঙ্গন অংশ মেরামত করতে দেখাযায়।

মেরামত করা লোকজনের সাথে আলাপে জানাযায়, একদিকে করোনা প্রভাব অন্যদিকে টানা বর্ষণের কারনে কর্মহীন এই মানুষগুলোর ব্যাহত হয়েছে স্বাভাবিক জনজীবন যাত্রা।