চট্টগ্রামে ‘মুক্তি’ আইসোলেশন সেন্টার উদ্বোধন করলেন নওফেল

‘মুক্তি’ আইসোলেশন সেন্টার উদ্বোধন করলেন নওফেল

চট্টগ্রাম: নগর আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিমের উদ্যোগে করোনা সংক্রমণের চিকিৎসায় ১০০ শয্যার নতুন একটি আইসোলেশন সেন্টারের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে।

শনিবার (২৭ জুন) সকালে নগরীর বাকলিয়ার কালামিয়া বাজার সংলগ্ন ওয়েডিং পার্ক কমিউনিটি সেন্টারে এটি স্থাপন করা হয়। এতে দুই ধরনের রোগী চিকিৎসা সেবা দেওয়া হবে কোভিড ও নন-কোভিড।

‘মুক্তি আইসোলেশন সেন্টার’ নামে এ করোনা ডেডিকেটেড আইসোলেশন সেন্টারটি উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এসময় শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘মানুষ চিকিৎসা পাচ্ছে বলেই করোনা সংক্রামিত মানুষের সংখ্যা লক্ষাধিক পার হলেও মৃত্যুর হার কম। যুক্তরাষ্ট্রে লক্ষাধিকের উপরে মানুষ মারা গেছে। এতেই প্রমাণিত হয়, দেশে এখনো করোনা নিয়ন্ত্রণে আছে। এটা প্রমাণ করে আমরা সচেতন আছি, অন্যান্য দেশ থেকে আমরা সামাজিকভাবে এগিয়ে আছি।’

শিক্ষা উপমন্ত্রী রেজাউল করিম চৌধুরীর এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ‘তিনি এখনো রাষ্ট্রীয় কোন দায়িত্বে নেই। তবুও তিনি এগিয়ে এসেছেন। এটা অনেক বড় মানসিকতার পরিচয়। তার কাছে আবেদন থাকবে, তিনি নির্বাচিত হলে যেন একটি বিশেষায়িত হাসপাতাল করবেন।’

নওফেল আরও বলেন, ‘সারাদেশের মধ্যে এবিএম মহিউদ্দিন চৌধুরীর হাত ধরেই চট্টগ্রাম সিটি করপোরেশনই প্রথম স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছে। ওয়ার্ডে ওয়ার্ডে আরবান হেলথ কেয়ার সেন্টার করেছেন তিনি। রেজাউল করিম চৌধুরী মেয়র নির্বাচিত হলে অনুরোধ করব, তিনি যেন সেই ধারা অব্যাহত রাখেন।’

এসময় আরো উপস্থিত ছিলেন মুক্তির উদ্যোক্তা ও মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী, স্বাচিপ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আ ম ম মিনহাজুর রহমান, কাউন্সিলর হারুন উর রশিদ, শহিদুল আলম শহিদ, এম আশরাফুল আলম, কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি মাহমুদুল হাসান তুষার, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সহ সম্পাদক আজিজুর রহমান আজিজ, মহিলা কাউন্সিলর প্রার্থী রুমকি সেন গুপ্তা, সাবিনা আক্তার রুজি, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক উপ সম্পাদক ইলিয়াস উদ্দিন প্রমুখ।

জানা গেছে, ১০০ শয্যার এই আইসোলেশন সেন্টারের ৭০ শয্যা পুরোপুরি প্রস্তুত হয়েছে। এতে রোগীদের সেবায় থাকবেন ৮ জন ডাক্তার, ১৬ জন নার্স, ৮ জন ওয়ার্ড বয়, ২ জন আয়া ও ৪ জন সিকিউরিটি গার্ড।

চট্টগ্রামের যেকোনো এলাকার রোগীকে এই আইসোলেশন সেন্টারে চিকিৎসা দেওয়া হবে। এতে কোভিড রোগীদের জন্য অক্সিজেন সেবাসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা থাকবে। অন্যদিকে নন-কোভিড রোগীদের জন্য আলাদা একটা হেল্প ডেস্ক থাকবে। যেখানে নন-কোভিড রোগীদের প্রাথমিক চিকিৎসা দেয়া হবে।

এ বিষয়ে মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী বলেন, ‘এই আইসোলেশন সেন্টারে কোভিড রোগীদের পাশাপাশি নন-কোভিড রোগীদেরও চিকিৎসা দেওয়া হবে।

শেয়ার করুন