করোনকালীন সময়ে সেনাবাহিনীর বিশেষ স্বাস্থ্য সেবা গর্ভবতী মায়েদের

সেনাবাহিনীর বিশেষ স্বাস্থ্য সেবা গর্ভবতী মায়েদের

চট্টগ্রাম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বছরব্যাপী দেশের গরীব, দু:স্থ ও অসহায় মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী। এরই ধারাবাহিকতায় চট্টগ্রামের ২৪ পদাতিক ডিভিশনের তত্বাবধানে ও ১৮ ফিল্ড এ্যাম্বুলেন্স এর ব্যবস্থাপনায় করোনকালীন সময়ে হাটহাজারী পৌরসভার ৮নং ওয়ার্ডের গরীব ও দু:স্থ গর্ভবতী মহিলাদের বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়েছে।

রবিবার (২৮ জুন) সকাল ৯টা থেকে পৌরসভার ৮নং ওয়ার্ডের মীর নোয়াবুল হক মেমোরিয়াল হাই স্কুলে কর্নেল মোঃ মাসুদুর রহমান এডি এম এস ২৪ পদাতিক ডিভিশনের দিক নির্দেশনায় এবং চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতাল
(সিএমএইচ) এর সহযোগিতায় ৫০জন গর্ভবতী মহিলাকে এ স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

চিকিৎসা সেবা প্রদান করেন চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালের মহিলা ও প্রসুতি রোগ বিশেষজ্ঞ লে. কর্ণেল ডা: মাহমুদা অশরাফী ফেরদৌসী।

১৮ ফিল্ড এ্যাম্বুলেন্স এর অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ সরফরাজ হায়দার বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে গর্ভবতী মায়েদের চিকিৎসার্থে এ বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্পেইনের আয়োজন করা হয়। পুরো জুন মাসব্যাপী চট্টগ্রামের বিভিন্ন অঞ্চলে এ ধরনের আরো ৫টি ক্যাম্পেইনের মাধ্যমে অসহায় গর্ভবতী মায়েদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।

সেনাবাহিনীর বছরব্যাপী দেশের গরীব, দু:স্থ ও অসহায় মানুষকে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদানের অংশ হিসেবে রবিবার ক্যাম্পে স্পেশালিস্ট ডাক্তারের পরামর্শ, বিন্যামূল্যে সকল ঔষধ গরীব মায়েদের জন্য সৌজন্যমুলক পুষ্টিকর খাবার (হরলিক্স, চিনি ইত্যাদি) দেওয়া হয়। এবং করোনা ভাইরাস প্রতিরোধে গর্ভবতী মায়েদের করনীয় সম্পর্কে সচেতনতা
সৃষ্টি করা হয়। চিকিৎিসা নিতে আসা গর্ভবতী মায়েদেরকে মাস্ক বিতরন করা হয়।

তিনি বলেন, যদি কোন গর্ভবতী মহিলার জ্বর বা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কোন লক্ষন পরিলক্ষিত হয় তবে সি এম এইস চট্টগ্রাম নিয়ে গিয়ে টেষ্ট করে করোনা শনাক্তের ব্যবস্থা করা এবং করোনা আক্রান্তদের চিকিৎসার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। এসময় ৫০ জন গরীব ও দু:স্থ গর্ভবতী মহিলাকে সামাজিক দূরত্ব রজায় রেখে বিনামূল্যে স্বাস্থ্য প্রদান করা হয়েছে।