আয়া-বুয়ার বকশিস, টাকা ছাড়া চলে না ট্রলি

চট্টগ্রাম : ঊনপঞ্চাশ বছরের বৃদ্ধ আবদুর রহমানের বাড়ি সন্দ্বীপে। দুই ছেলে প্রবাসে থাকেন। তাদের পরামর্শে ঘাড়ে টিউমার নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে এসেছিলেন তিনি। দেখভালের জন্য সাথে আছে ছোট মেয়েটি। চিকিৎসক তাকে দুই সপ্তাহ পর্যবেক্ষণে রেখেছেন। এসময়ে প্রতিদিনই দিয়েছেন ওষুধের স্লিপ। এ পর্যন্ত ওষুধ কিনেছেন প্রায় ১১ হাজার টাকার। এছাড়াও খুইয়েছেন সাথে থাকা ৭ হাজার টাকা দামের একটি মোবাইল সেট। আরো কিছু খরচ মিলিয়ে অন্তত ১৯ হাজার টাকা শেষ। এখনও তার ঘাড়ের টিউমার অপারেশনের তারিখ নির্ধারণ হয়নি। চিকিৎসক বলছে আগামী রোববার অপারেশন হতে পারে। এতসব করতে করতে হাঁপিয়ে উঠেছেন ওই বৃদ্ধ। বিকেলে অলস সময় পার করছিলেন চমেক হাসপাতাল কেন্টিনের সামনের ফুটপাথে বসে। তার পাশেই দাঁড়িয়েছিলেন এই প্রতিবেদক। হঠাৎ মাথা উপরে তুলতেই চোখে চোখ পরে বৃদ্ধের। বলতে থাকেন বৃদ্ধ_বাবা আপনি কি এই হাসপাতালের? না। আপনি? আমি এখানকার রোগী। উপরে ভাল লাগে না। তাই একটু নিচে এসে বসি, বাতাসটা ভাল লাগে। কেন এসেছেন? সাবলিল উত্তর দিলেন বৃদ্ধ আবদুর রহমান। যার সারমর্ম উপরের অংশটুকু। এরপর দীর্ঘশ্বাস ছেড়ে বললেন_যদি এই রবিবার অপারেশন না হয়। ফিরে যাব, আর থাকতে চাই না। ছেলেদের পিড়াপিড়িতে এসেছি। এতসব কিছুই তাদের জানাইনি। কি হবে জানিনা। ঘটনাটি ক’মাস আগের। তবে আজ (১ জলাই) এক ফেসবুক বন্ধু চমেক হাসপাতালকে ঘিরে দেয়া একটি স্টটার্স পড়ে মনে পরল বিষয়টি। যদিও এমন ঘটনা চমেক হাসপাতালে প্রতিদিন ঘটছে। ঘটছে আরো নানান বিচিত্র ঘটনাও।

আরো পড়ুন : ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান মারা গেছেন
আরো পড়ুন : সাংবাদিকদের করোনাকালীন সহায়তা চেক বিতরণ করলেন তথ্যমন্ত্রী

মরিয়ম জাহান নামের এক ভুক্তভোগী জানান, তার সাড়ে চার বছরের নাতি কোক ভেবে অসাবধানতায় কেরোসিন খেয়েছে। পরে দ্রুত নাতিকে নিয়ে চমেক হাসপাতালে ছুটে মরিয়ম। চারদিনে সাড়ে তিন হাজার টাকার ওষুধ কিনেছেন। তিনি। আর হাসপাতালের ফ্লোরে রেখেই স্যালাইন দিয়েছেন চিকিৎসকরা। চিকিৎসা বলতে এতটুকুই। অবশ্য তাতেই সন্তুষ্ট মরিয়ম। সুস্থতা দেখা দিলে নাতি আরমানকে নিয়ে ফিরে আসেন মরিয়ম। এব্যাপারে তার কোন অভিযোগ নেই। তবে বড় বড় চোখে তাকিয়ে একটু উচ্চস্বরে বললেন_এটুকু কেরোসিন খাওয়ায় এবস্থা, আর বিষ খাইলে কেমুন অইতো?

ফেসবুক বন্ধু জানালেন, চমেক হাসপাতালে কোন কোন খাতে কিভাবে কত টাকা আদায় করা হয়। বহু রোগীর স্বজন কখনো কখনো জিম্মি হয়ে পড়ে হাসপাতালের আয়া, বয়, নার্সদের কাছে। মিটাতে হয় নিরাপত্তা বাহিনীর আবদারও।

এক প্রতিবাদির ফেসবুক স্ট্যাটাস এরকম-

যারা চট্টগ্রাম মেডিকেলে গিয়েছেন একটু মিলিয়ে দেখেন কথা গুলো।
চট্টগ্রাম মেডিকেলে জরুরী বিভাগে রুগী নিয়ে যাওয়ার সাথে সাথে টিকেট নিতে হবে। টিকেট ১০টাকা, টিকেট নেওয়ার পর, যদি রোগী ভর্তি করতে হয়। লিখা ১৫টাকা কিন্তু টিকেট ২০টাকা। টিকেট নেওয়ার পর রোগীকে হুইল চেয়ারে করে ওয়ার্ডে নিয়ে গেলে ১০০টাকা, আর রোগীর অবস্থা খারাপ হলে ট্রলি দিয়ে নিতে ২০০টাকা,ওয়ার্ডে নিয়ে যাওয়ার পর রোগীর সাথে ১জনের বেশি প্রবেশ করলে জন প্রতি ২০টাকা, ৫০টাকা হলে বেড আছে। না হয় মাটিতে। রোগী ভর্তি শেষ। এবার ডাক্তারের পালা। ডাক্তার আসবে রোগী দেখবে।তারপর শুরু হবে পরিক্ষা। প্রথমে কমপক্ষে ৪টি পরিক্ষা সাথে ১বস্তা স্যালাইন ও কিছু ঔষধ। পরিক্ষার রিপোর্ট আসা পর্যন্ত স্যালাইন আর ঔষধ চলবে।

রিপোর্ট আসার পর আরেক ডাক্তার আসবে সে দেখে আবার অন্য পরিক্ষা দিবে।এভাবে প্রতিদিন ডাক্তার পরিবর্তন হবে আর একটার পর একটা পরিক্ষা দিবে।পরিক্ষা করাতে হুইলচেয়ারে নিয়ে গেলে ১০০টাকা আর ট্রলিতে নেওয়া লাগলে ২০০টাকা ওয়ার্ড বয়কে দিতে হবে। আর প্রতিদিন নতুন নতুন ঔষধ যোগ হবে।প্রতিদিন রোগীর সাথে দেখা করতে আসলে দারোয়ানকে খুশি করতে হবে।সব পরিক্ষা শেষ। এবার অপারেশন এর পালা।অপারেশন করতে ৬০০০ থেকে ৭০০০ টাকার ঔষধ কিনে ডাক্তারের হাতে দিতে হবে। যাহা অফেরতযোগ্য।অপারেশনে যদি রোগী মারা যায়। টাকা এবং মানুষ সব শেষ। হাতে ভিক্ষার বাটি।

আর অপারেশন যদি সাক্সেস হয়।অপারেশন থিয়েটারের বয়কে খুশি করতে হবে।দারোয়ানকে খুশি করতে হবে। এবং প্রতিদিন ড্রেসিং করার জন্য ও খাওয়ার ঔষধ কিনতে হবে।রোগী সুস্থ্য। এবার রিলিস দেওয়ার পালা।নার্সকে খুশি করতে হবে। দারোয়ানকে খুশি করতে হবে। ওয়ার্ড বয়কে খুশি করতে হবে। সবাইকে খুশি করে লেংটা হয়ে হাসপাতাল থেকে বেরিয়ে আসতে হবে।

শেয়ার করুন