বান্দরবানের থানচি পিআইও কালভার্ট ৯ মাসে দুই দফা ফাটল

বান্দরবানের থানচি পিআইও কালভার্ট ৯ মাসে দুই দফা ফাঁটল

বাসুদেব বিশ্বাস (বান্দরবান) : বান্দরবানে থানচিতে জনগুরুত্বপূর্ণ কালভার্ট সেতুটি ৯মাসের ব্যবধানে ২ দফায় ফাটল ধরেছে। ধারনা করা হচ্ছে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ঠিকাদারের যোগসাজসে দুর্নীতি অনিয়ম চরম পর্যায়ে পৌঁছেছে।

উপজেলা সদর থেকে দেড় কিলোমিটার দূরত্বে ছাংদাক পাড়া যাওয়ার রাস্তা উপর কয়েকটি কালভার্ট সেতুতে নির্মানের সময় স্থানীয় বালি ও পাথর ব্যবহারের কারনে গত ৯মাসে ২ দফায় বিশাল গর্ত ও ফাটল ধরেছে। এ রাস্তায় এবং কালভার্ট সেতু দিয়ে জিনিং অংপাড়া, শাহজাহান পাড়া, তংক্ষ্যং পাড়া, হাবরু হেডম্যান পাড়া, ছাংদাক পাড়াসহ অর্ধশতাধিক পাড়াবাসী যাতায়াত করেন।

আরো পড়ুন : সিএমপির নবনির্মিত পুলিশ ব্যারাক উদ্বোধন
আরো পড়ুন : এয়ার অ্যাম্বুলেন্সযোগে সাহারা খাতুনকে নেয়া হয়েছে থাইল্যান্ডে

জনগুরুত্বপূর্ণ হওয়ায় প্রতিদিন ৫শতাধিক জনসাধারন ও জুমিয়াদের জুম ও ফলজ বনজ বাগানের উদপাদিত ফসল পরিবহনের সুযোগ না থাকায় জুম ও ফলজ বনজ বাগানে উৎপাদিত ফসল আম, কাজুবাদাম, মার্ফা, আদা, হলুদ, কলা ইত্যাদি বাজারজাত করতে না পাড়ায় ঐ সব উৎপাদিত ফসল গুলি পঁচন ধরছে।

২০১৯-২০২০ অর্থ বছরে টিআর, কাবিখা, কাবিটা, ছাড়াও বান্দরবানে জেলা প্রশাসক, চট্টগ্রামে বিভাগীয় কমিশনার, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও পার্বত্য বিষয়ক বিষয়ক মন্ত্রণালয়ের অনুকুলে জনসাধারনে অতীব প্রয়োজনীয় সেতু কালভার্ট রাস্তা ঘাট স্কুল কলেজ সংস্কারের জন্য প্রায় আড়াই কোটি টাকা বরাদ্ধ দিলেও বরাদ্ধকৃত হতে এসব গর্ত ও ফাটল ধরা কালভার্ট সেতু মেরামত কিংবা সংস্কারের উপ-বরাদ্ধ করা হয়নি। অভিযোগ উঠেছে যেখানে জনসাধারনে পাঁয়ে হাঁটার ও যাতায়াত করছে না।

অথচ যেইখানে গুরুত্বপূর্ণ নয় সেখানে বিভিন্ন প্রকল্প হাতে নিয়ে কোটি কোটি টাকা খরচ দেখানো হয়েছে। থানচি সদর হতে ছাংদাক পাড়া যাওয়ার অভ্যন্তরীণ রাস্তায়টি একটি জনগুরুত্বপূর্ণ রাস্তা হলে ও সেখানে কোন প্রকার আমলে নেয়া হয়নি সংশ্লিষ্টরা।

জানতে চাইলে ছাংদাক পাড়া নিবাসী ও আওয়ামী লীগ নেতা উবামং মারমা বলেন, ভারী যানবহন চলাচল করার কারনে কালভার্ট সেতুটি ভেঙ্গেঁ পড়েছে। কিন্তু সংস্কারের জন্য অনেকবার বলা হলেও সংশ্লিষ্ঠরা আমাদের কথা কেউ কর্নপাত করেন না। সদর ইউপি মহিলা সদস্যা ডলিচিং মারমা বলেন, গত ২০১৯ সালে সংবাদ পত্রে খবর প্রকাশিত হওয়ার
পর ৯মাস আগেই আমি উপজেলা নির্বাহী অফিসারের আদেশে সংস্কার করা হয়েছিল।

আবার একই স্থানে গর্ত বা ফাটল পুনরায় ধরেছে, তিনি সংস্কারের জরুরী মনে করেন। পথচারী উশৈসিং মারমা বলেন, আমাদের কৃষি খাতে উৎপাদিত ফসল এই সেতুটি কারনে পঁচন ধরেছে অভ্যন্তরীণ যোগাযোগ এমন নাজুক অবস্থা রেখেছে
কি বলবো ভাষা হারিয়ে ফেলেছি।

থানচি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় (পিআইও)এর সূত্রে জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে অর্থায়নের উপজেলা সদর হতে ছাংদাক পাড়া যাওয়ার রাস্তার উপর গত কয়েক বছরের মধ্যে ৩টি কালভার্ট সেতু নির্মান করা হয়েছে। প্রতিটিতে ২৭ লক্ষ টাকা করে মোট ৮১ লক্ষ টাকা ব্যয় ধরা হয়েছে। নির্মানের অক্রুটিপূর্ণভাবে শতভাগ বাস্তবায়ন করা হয়েছে বলে সংশ্লিষ্ঠ অধিদপ্তরে বার্ষিক প্রতিবেদন দাখিল করা হয়েছে।

অপরদিকে থানচি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ তারিকুল ইসলাম বলেন, ২০১৫ সালে ব্রীজটি নির্মান করা হয়েছে এবং কেন বার বার ফাটল ধরছে তখন যারা দায়িত্বে ছিলেন তারাই ভালো করে জানবেন। সম্ভবত লোকাল বালু এবং পাথর ব্যবহার করা হয়েছে যার কারণে বার বার ফাটল ধরেন। তবে এসব ব্রীজ সংস্কারের জন্য সরকারী ভাবে আলাদা কোন বরাদ্দ দেওয়া হয় না।