করোনা চিকিৎসায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীরা পাবেন সম্মানী

সংগৃহীত ছবি

নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি নিয়োজিত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের এককালীন বিশেষ সম্মানী প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

বৃহস্পতিবার (৯ জুলাই) অর্থমন্ত্রণালয়ের অর্থবিভাগ হতে এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে। আগের ঘোষিত প্রণোদনা বা সম্মানীর বাইরে নতুন করে তারা এই সম্মানী পাবেন বলে এই পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

আরো পড়ুন: পরীক্ষা ছাড়াই উর্ত্তীণের খবর ভিত্তিহীন: শিক্ষা মন্ত্রণালয়

এই সম্মানীর আওতায় শুধু করোনা ভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি কর্মরত ডাক্তার, নার্স ও স্বাস্থ্য সেবাকর্মীরা এককালীন দুই মাসের মূল বেতনের পরিমাণ অর্থ পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবে।

সম্মানী প্রাপ্তির ক্ষেত্রে চারটি পদ্ধতি অনুসরণ করা হবে বলে উল্লেখ করে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদপ্তর/নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর নির্দিষ্ট ফরমে প্রাপ্ত আবেদনসমূহ যাচাই-বাছাইপূর্বক সম্মানীর জন্য উপযুক্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর নামের তালিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেবা বিভাগে প্রেরণ করবে। স্বাস্থ্য সেবা বিভাগ তালিকা যথাযথভাবে যাচাই-বাছাই করে অর্থ বিভাগের সম্মতিক্রমে সম্মানী প্রদানের সরকারি আদেশ জারি করবে।

সম্মানী বাবদ ২০২০-২১ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যসেবা বিভাগের অনুকূলে প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়েছে বলেও অর্থ বিভাগ জানিয়েছে। এ সম্মানী বর্তমান প্রচলিত অন্য যেকোনো প্রজ্ঞাপন বা আদেশে বর্ণিত সম্মানীর ক্ষেত্রে প্রযোজ্য আর্থিক সহায়তা/অনুদানের অতিরিক্ত হিসেবে প্রদেয় হবে বলে উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন