করোনা পরিস্থিতি ‘খারাপ থেকে আরও খারাপের’ দিকে যেতে পারে: হু

ট্রেডস আধানম গেব্রেইয়েসুস

চীন থেকে ছড়িয়ে যাওয়ার পর করোনা ভাইরাস দিনকে দিন ভয়ঙ্কর হয়ে উঠছে। এমন পরিস্থিতিতে যদি বিশ্বের কিছু সরকার এ রোগের বিস্তার ঠেকাতে সিদ্ধান্তমূলক পদক্ষেপ না নেয় তবে পরিস্থিতি ‘খারাপ থেকে আরও খারাপের’ দিকে যাবে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সোমবার (১৩ জুলাই) সংস্থাটির প্রধান ট্রেডস আধানম গেব্রেইয়েসুস বলেন, আমরা সেসব দেশে ‘রোগের ভয়াবহ বিস্তার’ লক্ষ করছি যেখানে ‘প্রমাণিত পদক্ষেপগুলো যথাযথভাবে বাস্তবায়ন বা অনুসরণ করা হচ্ছে না’। খবর বিবিসির।

জেনেভায় ব্রিফিংয়ে ট্রেডস বলেন, বহু দেশ করোনা পরিস্থিতি ঠেকাতে ভুল পথে চলছে। এই ভাইরাস এখনো মানুষের এক নম্বর শত্রু। কিন্তু অনেক দেশের সরকার এবং জনগণের আচরণে তা মনে হয় না।

তিনি বলেন, করোনা নিয়ে ‘নেতাদের পাঁচমিশালী বার্তা’র কারণে মহামারিটি নিয়ন্ত্রণে আনার প্রয়াসের ওপর আস্থা হারাচ্ছে মানুষ।

ট্রেডস বলেন, যদি মহামারি নিয়ন্ত্রণের মৌলিক পদক্ষেপগুলো অনুসরণ করা না হয় তাহলে পরিস্থিতি খারাপ থেকে খারাপ এবং আরও খারাপের দিকে যেতে চলেছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের ১ কোটি ৩১ লাখ ৩৩ হাজার ৯৭১ জন। প্রাণ গেছে ৫ লাখ ৭৩ হাজার ২৬৭ জনের। সুস্থ হয়েছেন ৭৬ লাখ ৫৬ হাজার ২৮৯ জন।

শেয়ার করুন