মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শাহজাহান সিরাজ আর নেই

শাহজাহান সিরাজ

সাবেক বন ও পরিবেশমন্ত্রী ও বিএনপির নেতা শাহজাহান সিরাজ (৭৭) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন।

মঙ্গলবার (১৪ জুলাই) বিকেল সাড়ে ৩টায় রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো) শেষ নিশ্বাস ত্যাগ করেন মুক্তিযুদ্ধের এই অন্যতম সংগঠক। বিএনপির চেয়ারপারসনের গণমাধ্যম শাখার কর্মকর্তা শায়রুল কবির খান এনটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আরো পড়ুন : খাগড়াছড়িতে ছাত্রদল নেতাকে কুপিয়ে হত্যা
আরো পড়ুন : নন-ক্যাডার পদের আবেদন শুরু আজ

শাহজাহান সিরাজ স্ত্রী রাবেয়া সিরাজ, মেয়ে সারোয়াত সিরাজ ও ছেলে রাজীব সিরাজকে রেখে গেছেন। সবশেষে তিনি বিএনপির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

শাহজাহান সিরাজের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপির মহাসচবি মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি তাঁর আত্মার মাগফিরাত কামনা করে শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

শাহজাহান সিরাজ বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। স্বাধীনতা যুদ্ধের সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি। পরে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) প্রতিষ্ঠা করেন। তিনি ১৯৭১ সালের ৩ মার্চ স্বাধীনতার ইশতেহার পাঠ করেন। শাহজাহান সিরাজ জাতীয় নির্বাচনে তিনবার জাসদের মনোনয়নে সংসদ সদস্য এবং একবার বিএনপির মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।

শেয়ার করুন