শিশুর মানসিক বিকাশে অপরিহার্য কারাতে চর্চা

শিশুর মানসিক বিকাশে অপরিহার্য কারাতে চর্চা। এমএ হান্নান কাজল (ইনসেটে)

মোঃ আব্দুল হান্নান কাজল : করোনাকাল ছাড়াও অন্যান্য খেলাধূলার সাথে কারাতে চর্চা শিশুর মানসিক বিকাশে বড় ভূমিকা রাখে। প্রতিদিন কারাতে চর্চার মাধ্যমে আস্তে আস্তে শিশুর শরীর, হাড় শক্তিশালী হয়। তারা দ্রুত বেড়ে ওঠে। নিয়মিত কারাতে চর্চা, কর্মক্ষমতা ও সহনশীলতা বৃদ্ধি করে, হার ও জিতকে সহজে মেনে নিতে সাহয্য করে। আজকের শিশু আমাদের ভবিষ্যৎ, তারাই হবে দেশ গড়ার কারিগড়। ভবিষ্যৎ প্রজন্ম সঠিকভাবে বেড়ে উঠতে যেমন প্রয়োজন শারীরিক সুস্থতা, তেমনই প্রয়োজন মানসিক সুস্থতা।

আরো পড়ুন : নতুন গ্যাস সংযোগ যাচ্ছে না আবাসিকে
আরো পড়ুন : একনেকে ২১৭ কোটি টাকার সৌর বিদ্যুৎ প্রকল্পের অনুমোদন

গবেষকদের মতে, জন্মের পর থেকেই শিশুর শরীরের বৃদ্ধি আর মনের বিকাশ ঘটতে থাকে। অন্যদিকে জ্ঞান, বুদ্ধি, মেধা, আবেগ ও অন্যের সংগে মেলামেশা করার দক্ষতা অর্জিত হয়। শারীরিক শক্তি ও মানসিক চিন্তা-চেতনা, বুদ্ধিমত্তা বিকাশের অন্যতম মাধ্যম খেলাধুলা_অর্থাৎ কারাতে চর্চা। কারাতে চর্চাই একমাত্র সুস্থ শরীর গঠন, সঠিক ব্যক্তিত্ব বিকাশ ও মানসিক বিকাশে কার্যকরী ভূমিকা পালন করে।

মনোবিজ্ঞানীরা বলেন, খেলাধুলা বা ছোটাছুটি করতে না পারা শিশুরা পরপর্তীকালে নানা সমস্যায় ভোগে। কারাতে চর্চার সময় শিশুদের শরীরে রক্তপ্রবাহ অনেক বেড়ে যায়। এটা শিশুদের দেহ-মন গঠন এবং সুস্থ জীবনের জন্য অত্যন্ত জরুরী। কারাতে চর্চার মাধ্যমে শিশুরা নানা পরিস্থিতি সামাল দিতে শেখে। কারাতে প্রষিক্ষণ ছাড়া এটা সম্ভব না।খেলাধুলা শিশু-কিশোরদের বিনোদনের একটি বড় অনুসংগ। আজকের শহরে বড় হওয়া ছেলেমেয়েরা জানেই না কারাতে চর্চার মজাটা কী। কারাতে মানে কী। কারাতে মানেই খালি হাত। এই খালি হাতেই নিজেকে শত্রুর কবল থেকে বাঁচার, সুস্থ থাকার উপায়। কারাতে মানেই খেলাধূলা যা অনেক ‍শিশু-কিশোরের সংগে মেলামেশা, পারস্পরিক চেনাজানার মাধ্যমে শিশুর মনোজগৎ বিস্তৃত হতে সাহায্য করে। প্রতিদিন কারাতে চর্চার মাধ্যমে শিশু বেড়ে ওঠে। তাই শিশুর জন্য কারাতে প্রশিক্ষণ এর ব্যবস্থা করতে হবে। অবসর সময়ে পরিবারের সবাই মিলে টিম হয়ে ও শিশুর সংগে বাইরে বা বাড়িতেই কারাতে চর্চা করতে পারেন। পাশাপাশি অন্য খেলাধুলাও করতে পারেন। ভালো কোনো কারাতে প্রশিক্ষণ কেন্দ্রে শিশুর মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য ভালো কারাতে ক্লাবে প্রশিক্ষণে নজর রাখা প্রয়োজন।

ঢাকা, চট্রগ্রামসহ সারাদেশের বিভিন্ন জায়গায় ভালো কারাতে চর্চা কেন্দ্র রয়েছে। ইলেক্টনিক খেলার সরঞ্জাম দিয়ে ঘরের মধ্যে বন্দী রেখে অভিভাবকদের শিশুকে বাসার কাছাকাছি ওই কারাতে ক্লাবগুলোতে নিয়ে যেতে হবে। যদি সেটাও সম্ভব না হয় তবে কোন ভালো কারাতে প্রশিক্ষককে ঠিক করে বাড়ির ছাদ, ব্যালকনি বা বারান্দায়ও শিশুর জন্য কারাতে চর্চার ব্যবস্থা করা যেতে পারে। কারাতে চর্চার সময়ে শিশু যেন ব্যথা না পায় সেজন্য ম্যাট বিছিয়ে দিতে পারেন। মিশুর পরিপুর্ণ মানসিক বিকাশে পড়াশোনার পাশাপাশি সাইক্লিং, সাঁতারকাটা, দঁড়ি লাফ, ঘুরতে যাওয়াসহ বিভিন্ন ধরনের বিনোদন কার্যক্রম শিশুকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখতে সাহয্য করে। তাই এ ধরনের বাইরের ধেলাধূলায় শিশুকে উদ্ধুদ্ধ করতে হবে।

এক সময় বিকাল বেলাটা শিশুর জন্য থাকলেও এখন পড়াশোনার চাপ সামলাতে পড়ন্ত বিকাল বেলায়ও শিশুকে বই-খাতা নিযে এ কোচিং থেকে সে কোচিং-এ ছুটতে হয়। অন্যদিকে যখন সময় পায় তথনও অভিভাবকের কারনে শিশুরা কারাতে বা খেলাধূলা করতে পারেন না। খেলাধুলা চিত্তবিনোদন ও আনন্দের খোরাক। চিত্তবিনোদন শূন্যতায় অল্প বয়সেই বিভিন্ন অপরাধে জড়িয়ে যাচ্ছে কোমলমতি শিশুরা। খেলাধূলা না করায় বর্তমানে শিশু কিশোরদের অবসর কাটে টিভি, মোবাইল, কম্পিউটার কিংবা ভিডিও গেমসে। প্রযুক্তিতে ঝুঁকছে শিশুরা। গুটিয়ে নিচ্ছে শরীর চর্চার মাঠ থেকে। নিজেই তৈরি করে নিচ্ছে আলাদা এক জগৎ। যে জগৎ শিশুর সহজ-সরল জীবনকে ধ্বংস করছে। আধুনকিতার ছোঁয়ায় ধীরে ধীরে হারিয়ে গেছে এক সময়কার গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা দাড়িয়াবান্ধা, কানামাছি, ঘুঁটি খেলা, গোল্লাছুট, বৌচোর, এক্কা-দোক্কা, মোরগ লড়াই, ডাংগুলি, ইচিং-বিচিং, জোঁলাভাতি, কাবাডি, ঘুড়ি প্রভৃতি।

আগে গ্রামে কিংবা শহরের অলি-গলিতে এসকল খেলা দেখা যেত। আর এখন অলি-গলিতে ক্রিকেট ছাড়া অন্য কোনো খেলা আর তেমন দেখা যায় না। নাগরিক জীবনের প্রতি ঝুঁকে পড়ার পাশাপাশি আমরা আমাদের অনেক নির্মল আনন্দ বিসর্জন দিয়ে এখন একেবারেই যান্ত্রিক হয়ে উঠেছি। তাই যেভাবেই হোক শিশুর শারীরিক ও মানসিক বিকাশে শিশুকে খেলাধুলা বা কারাতে চর্চার সুযোগ করে দিতে হবে। কারণ শিশুদের একটি আনন্দমাখা শৈশব উপহার দেয়া আমাদের একান্ত দায়িত্ব।

লেখক : কারাতে প্রশিক্ষক, সোতোকান কারাতে স্কুল, চট্রগ্রাম

শেয়ার করুন