কক্সবাজারে মাতৃসেবায় ভুমিকা রাখছে হোপ ডেলিভারী সেন্টার

কক্সবাজারের হোপ ডেলিভারী সেন্টার পরিবার

আনোয়ার হাসান চৌধুরী (কক্সবাজার) : হোপ ফাউন্ডেশন ফর উইমেন এন্ড চিলড্রেন অব বাংলাদেশ, কক্সবাজার জেলার সদর ও রামু উপজেলায় ৭টি ইউনিয়নে হোপ ডেলিভারী সেন্টারের মাধ্যমে গত চার বছর মাতৃসেবায় একটি রোল মডেল হয়ে উঠেছে। বিশেষ করে, মহামারী করোনার সময়ে গ্রামের গর্ভবতী মায়েরা যখন স্বাভাবিকভাবে চিকিৎসা পাচ্ছে না, ঠিক সেই সময়ে হোপ ডেলিভারী সেন্টার গর্ভবতী মায়েদের জীবন বাঁচাতে দিন-রাত স্বল্পমূল্যে আবার কোন কোন ক্ষেত্রে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়েছে।

আরো পড়ুন : মারুফ আত্মহত্যার ঘটনায় সিএমপি’র এসআই হেলাল বরখাস্ত
আরো পড়ুন : খাল সংস্কারে অনিয়মের খেসারত দিচ্ছে ৪ শতাধিক পরিবার

রামু উপজেলার গর্জনিয়া, ঈদগড়, খুনিয়াপালং এবং কক্সবাজার সদরের খুরুশকুল, পোকখালী, ঈদগাহ ও ভারুয়াখালী এলাকার অসংখ্য গর্ভবতী মায়েরা তাদের গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সেবা গ্রহণ করেছেন। উক্ত সেন্টারগুলোতে দক্ষ মিডওয়াইফ ও স্বাস্থ্যকর্মীর মাধ্যমে প্রতিমাসে প্রায় ১০০টি নরমাল ডেলিভারী করা হচ্ছে। বাংলাদেশে অপ্রয়োজনীয় সিজারের সংখ্যা কমাতে হোপ সেন্টারের মিডওয়াইফরা বিরাট ভুমিকা রাখছে। হোপ ডেলিভারী সেন্টারের মিডওয়াইফরা হোপ হসপিটালের গাইনী বিশেষজ্ঞদের সাথে টেলিমেডিসিনের মাধ্যমে পরামর্শ করে জটিল ডেলিভারীও সম্পন্ন করে থাকে। যদি তারা ডেলিভারীতে বাধাগ্রস্থ হয়, তাহলে সম্পুর্ন বিনামূল্যে হোপ হসিপটালের নিজস্ব এ্যাম্বুলেন্স এর মাধ্যমে রোগীকে তাৎক্ষণিক হোপ হাসপাতালে কিংবা নিকটস্থ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে অথবা কক্সবাজার সদর হাসপাতালে নেয়ার পরামর্শ দিয়ে থাকে।

গর্জনিয়া বার্থ সেন্টার / ডেলিভারী সেন্টারের সেবাপ্রদান প্রসঙ্গে গর্জনিয়া বার্থ সেন্টারের মিডওয়াইফ ঝিলকি শর্মা বলেন, তিন বছর হোপ ফাউন্ডেশনের মিডওয়াইফারি কোর্স সম্পন্ন করে সরকারীভাবে লাইসেন্স গ্রহণ করেই গর্ভবতী মায়েদের গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সেবা প্রদান করছি। আমি মনে করি, মিডওয়াইফই পারে মায়ের যথাযথ সেবা দিয়ে নরমাল ডেলিভারী সম্পন্ন করাতে।

এ প্রসঙ্গে রামু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নোবেল কুমার বড়ুয়া বলেন, ২০১৮ সাল থেকে হোপ ফাউন্ডেশনের মাধ্যমে গর্জনিয়া স্বাস্থ্য উপকেন্দ্রে ডেলিভারী শুরু হয়। করোনাকালীন সময়েও গর্জনিয়া স্বাস্থ্য উপকেন্দ্রের মিডওয়াইফরা অত্যন্ত দায়িত্বপূর্ণভাবে কাজ করে যাচ্ছে। কোন জটিল ডেলিভারী হলে তারা রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ রেফার করা হয়।

‘আমার জীবন যেমন দামী, গর্ভবতী মায়ের জীবন তার চেয়েও বেশি দামী কারন তার পেটে একটি বাচ্চাও আছে। তাই করোনাকালীন সময়েও আমরা মায়েদের পাশে আছি এবং থাকবো’- ঈদগাহ বার্থ সেন্টারের মিডওয়াইফ হাফসা খানম বলেন।

ভারুয়াখালী বার্থ সেন্টারের সেবাপ্রদানকারী প্যারামেডিক সাবিনা আক্তার বলেন, প্রায় চার বছর ধরে অত্র এলাকায় মায়েদের সেবা প্রদান করে যাচ্ছি। দিনে-রাতে যখন প্রয়োজন তখনই গর্ভবতী মায়েরা সেবা নিতে আসে, তাই আমি মনে করি এটা শুধু চাকুরী নয় বরং মানব সেবা করার একটি বড় প্রতিষ্ঠানও বটে ।

ফিল্ড কোঅর্ডিনেটর আজমুল হুদা বলেন, এই করোনাকালীন সময়ে ৭টি হোপ বার্থ সেন্টার দিন রাত ২৪ ঘন্টা মায়েদের সেবা দিচ্ছে। আমরা নিরবিচ্ছিন্নভাবে ঐসব মিডওয়াইফদের প্রয়োজনীয় ঔষধ ও সরঞ্জমাদি জীবনের ঝুঁকি নিয়েও পৌছে দিচ্ছি। কোন গর্ভবতী মা যেন সেবা থেকে বঞ্চিত না হয় আর এই লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

হোপ ফাউন্ডেশন এর বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর কে এম জাহিদুজ্জামান বলেন, মানুষের সেবায় হোপ ফাউন্ডেশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমাতে হোপ ফাউন্ডেশনের এই সকল বার্থ/ডেলিভারী সেন্টার যথেষ্ট ভুমিকা রাখছে বলে মনে করি। কক্সবাজারের যে সকল এলাকা এখনও সেবা বঞ্চিত পর্যায়ক্রমে সেখানেও খুব শিগ্রই হোপ বার্থ/ডেলিভারী সেন্টার স্থাপন করা হবে।

এখানে উল্লেখ্য যে. হোপ বার্থ/ডেলিভারী সেন্টারের অন্যান্য সেবাসমুহ হচ্ছে-প্রেগন্যান্সী পরীক্ষা, গর্ভবতী মায়ের স্বাস্থ্য পরীক্ষা, প্রসব পরবর্তী সেবা, নবজাতকের সেবা, পরিবার পরিকল্পনা বিষয়ক পরামর্শ ও সেবা, ডায়োবেটিস পরীক্ষা, রক্ত ও প্রস্রাব পরীক্ষা, নেবুলাইজেশন, ব্লাড প্রেসার চেক আপ, ভেকসিন বা টিকা প্রদান ইত্যাদি। উক্ত বার্থ সেন্টারসমূহ ২৪/৭ খোলা থাকে। এছাড়াও, হোপ ডেলিভারী সেন্টারে ফ্রি মেডিক্যাল ক্যাম্প এর আয়োজন করা হয়, যেখানে হোপ হাসপাতালের বিভিন্ন বিশেষজ্ঞ ডাক্তার ফ্রি রোগী দেখেন এবং রোগীদের ফ্রি ঔষধ প্রদান করা হয়।

উল্লেখ্য, কক্সবাজারের কৃতি সন্তান আমেরিকা প্রবাসী ডা. ইফতিখার মাহমুদ মিনার এর অক্লান্ত পরিশ্রম ও মেধার মাধ্যমে ১৯৯৯ সাল থেকে কক্সবাজার জেলায় হোপ হসপিটালের মাধ্যমে মাতৃমৃত্যু, শিশু মৃত্যুর হার কমানো এবং ফিস্টুলা মুক্ত করার জন্যই বিভিন্ন স্বাস্থ্য সেবা কার্যক্রমসমুহ পরিচালনা করছে। বর্তমানে হোপ ফাউন্ডেশন ২৩টি হাসপাতাল, ম্যার্টানিটি ক্লিনিক ও মেডিক্যাল সেন্টারের মাধ্যমে কক্সবাজার জেলায় স্বাস্থ্য সেবা প্রদান করছে।