‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ সংগঠনের ১১ সদস্যের স্বেচ্ছায় অব্যাহতি

নাইক্ষ্যংছড়ি

নাইক্ষ্যংছড়ি উপজেলায় মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে এবং মুক্তিযুদ্ধের আর্দশকে ধারন করার লক্ষে ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ সংগঠনের ১১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। শুক্রবার (১৭ জুলাই) কমিটি গঠনের ২৪ ঘন্টা পর নবগঠিত আংশিক কমিটির ১১ সদস্যরা স্বেচ্ছায় অব্যাহতি নিলেন। বিষয়টি নিশ্চিত করেছেন নবগঠিত কমিটির সভাপতি মুমিনুল আলম মুমু।

তিনি জানান, শুক্রবার দুপুরে “মুক্তিযুদ্ধ মঞ্চ” বান্দরবান জেলা কমিটির সভাপতি প্রিন্স সেন এবং সাধারণ সম্পাদক মো. রবিউলের উপস্থিতিতে মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে এবং মুক্তিযুদ্ধের আর্দশকে ধারন করার লক্ষে অঙ্গীকার নিয়ে এই ১১ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি গঠনে জেলা সভাপতি ও সম্পাদকের স্বাক্ষরিত অনুমোদন হয়েছিল। কমিটি গঠনের পর পর জেলা ছাত্রলীগসহ আওয়ামীলীগের নীতিনির্ধারকদের থেকে জানতে পারি এই “মুক্তিযুদ্ধ মঞ্চ” নামক সংগঠনটি সারাদেশের ন্যায় এই জেলাতেও বিতর্কিত রয়েছে। তাই এ আংশিক কমিটির সকল সদস্যরা স্বেচ্ছায় অব্যাহতি নিয়েছে।

উপজেলা ছাত্রলীগ সভাপতি বদর উল্লাহ কবির বিন্দু জানান, আমরা মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু আর্দশ রাজনীতিতে বিশ্বাসী। মুক্তিযোদ্ধা নাম ভেঙ্গেঁ কোন সংগঠন করতে গেলে সরকার কর্তৃক অনুমোদনের দরকার। আমি যতটুকু জানি মুক্তিযোদ্ধা মঞ্চ নামক সংগঠনটি কেন্দ্রীয়ভাবে কোন অনুমোদন নেই। তার প্রেক্ষিতে আমরা ছাত্রলীগের কোন নেতা-কর্মীরা এসব বির্তকিত সংগঠনে থাকতে পারি না। তবে জেলার কিছু বির্তকিত নামধারী নেতারা উপজেলাতে এসে বিভিন্ন প্রলোভন দেখিয়ে কমিটি গঠন করেছিলো। তবে নেতা-কর্মীরা সারাদেশে মুক্তিযুদ্ধ মঞ্চ সংগঠনটি বির্তকিত বলে জানতে পেরে গঠিত কমিটির সব সদস্যরা স্বেচ্ছায় অব্যাহতি নিতে বাধ্য হয়েছেন।