পার্বত্যাঞ্চল ভরে ওঠবে ঔষধি ফলজ বৃক্ষে : কুজেন্দ্র লাল ত্রিপুরা

পার্বত্য চট্টগ্রাম খাগড়াছড়িতে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

খাগড়াছড়ি : মুজিববর্ষ উপলক্ষে ২ লক্ষ ১০ হাজার ঔষধি, ফলজ ও বনজ চারা রোপন ও বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। রবিবার (১৯ জুলাই) দুপুরে পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গনে একযোগে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রনালয়ের ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠিত হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে গৃহীত এবং খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ বাস্তবায়িত এই বৃক্ষ রোপন ও বিতরণ কর্মসূচীতে প্রধান অতিথি ছিলেন, ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

আরো পড়ুন : তিন পার্বত্যজেলায় সোয়া ৭ লাখ চারা বিতরণ হবে : বীর বাহাদুর
আরো পড়ুন : সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত, বয়ে যেতে পারে ঝড়ো হাওয়ার

প্রধান অতিথি বলেন, অক্সিজেন মানুষকে বাঁচিয়ে রাখে। আর সে অক্সিজেন উৎপন্ন করে বৃক্ষ। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের এই উদ্যোগ যুগান্তকারি প্রদক্ষেপ। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৃক্ষ রোপন কর্মসূচীর মাধ্যমে পার্বত্যাঞ্চল ঔষধি, ফলজ, বনজসহ নানা জাতের বৃক্ষে ভরে ওঠবে।

তিনি বলেন, বৃক্ষ শুধু রোপন করলেই হবে না, রোপিত সে চারা গাছের পরিচর্যাও করতে হবে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রামকে উন্নয়নের মূল স্রোতধারায় নেয়ার সংগ্রাম করছেন উল্ল্যেখ করে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থ্যতা কামনা করেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা।

পার্বত্য চট্টগ্রাম খাগড়াছড়িতে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়, পার্বত্য চট্টগ্রাম সংরক্ষিত নারী আসনের সাংসদ বাসন্তী চাকমা, জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো: নুরুজ্জামান, নবাগত অতিরিক্ত পুলিশ সুপার মনিরুজ্জামান, সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশ, সদর উপজেলা চেয়ারম্যান মো. শানে আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পরিষদ সদস্য নির্মলেন্দু চৌধুরী, এডভোকেট আশুতোষ চাকমা, পার্থ ত্রিপুরা জুয়েল, জাহেদুল আলম, খোকনেশ্বর ত্রিপুরা এবং অত্র পরিষদের কর্মকর্তারাসহ পরিষদে হস্তান্তরিত বিভাগের প্রশাসনিক কর্মকর্তা, শিক্ষক এবং সাংবাদিকবৃন্দরা উপস্থিত ছিলেন।

উল্ল্যেখ, বন বিভাগ ও বৃটিশ আ্যামেরিকান টোবাকো কোম্পানীর সহযোগীতায়, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে অত্র পরিষদে হস্তান্তরিত সকল বিভাগ এবং বিভিন্ন প্রতিষ্ঠানসহ প্রান্তিক কৃষকদের মাঝে মোট ২ লক্ষ ১০ হাজার ঔষধি, ফলজ ও বনজ বৃক্ষের চারা এবং কলম বিতরণ করা হবে বলে জানা গেছে।